Advertisement

করোনা

Covid Self Test Kit: ক্রমশ বাড়ছে Covid Self Test Kit-এর ব্যবহার; প্রবনতা বিপজ্জনক, মত বিশেষজ্ঞদের

Aajtak Bangla
  • 13 Jan 2022,
  • Updated 3:01 PM IST
  • 1/8

দেশের রাজধানীতে বর্তমান করোনার তৃতীয় তরঙ্গের সময়, Covid Self Test Kit-এর ব্যবহার খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তবে এই কিট ব্যবহার করা লোকেরা প্রশাসনকে তাদের কোভিড রিপোর্ট সম্পর্কে কোনও তথ্য দিচ্ছেন না। অনেক জেলায় এমন একজন রোগীর তথ্যও প্রশাসনের কাছে পৌঁছেনি। প্রশাসনের মতে, এই কারণেই এই সময়ে কোভিডের মামলা রেকর্ডের চেয়ে অনেক বেশি হতে পারে। মানুষের এই আচরণের কারণে, এখন এমনকি কন্টাক্ট ট্রেসিং এবং কন্টেনমেন্ট জোনও সংক্রমণের গতি কমাতে আর কার্যকর নয়।

  • 2/8

কোভিডের বর্তমান তরঙ্গে, লোকেরাও এই টেস্ট কিটগুলি ব্যবহার করছে। জেলা ভিত্তিক স্বাস্থ্য আধিকারিকদের মতে, কোভিড টেস্টের রিপোর্ট পজেটিভ এলেই মানুষ নিজেদের স্বাস্থ্যের দিকে ঠিকঠাক ভাবে নজর দিতে শুরু করে। এই সময়েই তাঁরা যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে চলেন। কিন্তু রিপোর্ট নেগেটিভ এলেই সেই সংক্রান্ত রিপোর্ট সরকারি পোর্টালে আপডেট করেন না।

  • 3/8

বিশেষজ্ঞদের মতে, যারা এই কিট ব্যবহার করে পজিটিভ আসছেন তারা ফোনে প্রাইভেট ডাক্তার বা তাদের পারিবারিক ডাক্তারদের সঙ্গে যোগাযোগ করছেন এবং তাদের পরামর্শ নিচ্ছেন। এখন পর্যন্ত ওমিক্রন গুরুতর বলে মনে হচ্ছে না, বিপুল সংখ্যক রোগীর কোনও উপসর্গ নেই।

  • 4/8

জানা গিয়েছে, গত এক সপ্তাহ থেকে Covid Self Test Kit-এর চাহিদা অনেকটাই বেড়েছে। এই কিটটি ২৫০ টাকা থেকে ২৭৫ টাকাতে সহজেই পাওয়া যাচ্ছে। এটি অনলাইন শপিং পোর্টালগুলিতেও পাওয়া যাচ্ছে। জানা গিয়েছে, দিল্লিতে প্রতিদিন পাঁচ হাজারের বেশি সেলফ টেস্ট কিটের কেনা-বেচা হচ্ছে। এই চাহিদা ক্রমশ বাড়ছে।

  • 5/8

কেন সেলফ টেস্ট কিটের চাহিদা এত বাড়ছে? এই কিটগুলি RT-PCR পরীক্ষার তুলনায় অনেক সস্তা এবং ব্যবহার করাও সহজ। পাশাপাশি, এখন কোনও কোনও চিকিৎসকও তাঁদের কাছে আসা রোগীদের এই কিটগুলি ব্যবহার করার পরামর্শও দিচ্ছেন। কারণ, RT-PCR পরীক্ষা করতে এবং রিপোর্ট আসতে সময় লাগছে। Covid Self Test Kit-এর ব্যবহার সহজ, রিপোর্টও মেলে অনেক তাড়াতাড়ি।

  • 6/8

জেলা ভিত্তিক স্বাস্থ্য আধিকারিকদের মতে, এই কিটগুলি ব্যবহার করা রোগীরা তাদের কোভিড টেস্টের রিপোর্ট সংক্রান্ত তথ্য দিচ্ছেন না। এই কারণে সরকারের কাছে অধিকাংশ Self Test Kit-এর ব্যবহারকারীদের Covid রিপোর্ট সংক্রান্ত কোনও রেকর্ড নেই। আশঙ্কা করা হচ্ছে, Self Test Kit-এর ব্যবহার যত বাড়বে, দেশের করোনা আক্রান্তের সঠিক তথ্য নিয়ে বিভ্রান্তিও ততই বাড়বে।

  • 7/8

আধিকারিকদের মতে, RT-PCR বা ব়্যাপিড অ্যান্টিজেন টেস্টে পজিটিভ আসা ব্যক্তিদেরই রেকর্ড প্রশাসনের কাছে পৌঁছেছে। কিন্তু যাঁরা ঘরে বসে Self Test Kit-এর সাহায্যে পরীক্ষা করেন, তাঁদের জন্য কোনও তথ্য নেই। তাই প্রতিটি কোভিড পজিটিভ কেস ট্র্যাক করা বেশ কঠিন হয়ে পড়েছে।

  • 8/8

বর্তমানে বাজারে অনেক ব্র্যান্ডের সেলফ টেস্ট কিট পাওয়া যায়। প্রতিটি Self Test Kit-এর একটি ইউনিক QR কোড রয়েছে। ব্যবহারকারীকে এর সাহায্যে অ্যাপটি ডাউনলোড করার পরামর্শ দেওয়া হয়েছে। কোভিড পরীক্ষার পরে ব্যবহারকারীকে পরীক্ষার স্ট্রিপের একটি ফটো তুলে এই অ্যাপে আপলোড করতে হয়। এর পরেই এই রিপোর্ট সংক্রান্ত তথ্য কোভিড টেস্টিং পোর্টালের সঙ্গে সংযুক্ত হয়ে যায়। 

Advertisement
Advertisement