Advertisement

আবার লকডাউন? অমিত শাহ বললেন, 'রাজ্য সিদ্ধান্ত নিক'

হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ। এই পরিস্থিতিতে ফের কি লকডাউন হবে? এই প্রশ্নটা ঘুরপাক খাচ্ছে। যার উত্তর দিলেন অমিত শাহ।

Lockdown
Aajtak Bangla
  • দিল্লি,
  • 19 Apr 2021,
  • अपडेटेड 10:35 AM IST
  • লকডাউনের সিদ্ধান্ত এবার থেকে রাজ্যের হাতে
  • রাজ্যকে এই সিদ্ধান্ত দেওয়া হয়েছে, জানালেন অমিত শাহ
  • সব রাজ্যেই করোনা বাড়ছে, জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর

দেশের করোনা পরিস্থিতি ভয়ঙ্কর আকার ধারণ করেছে। কোনও কোনও রাজ্য মিনি লকডাউন বা নাইট কার্ফু চালুর সিদ্ধান্ত নিয়েছে। তাহলে কি ফের লকডাউন ঘোষণা করবে কেন্দ্র সরকার? এই প্রশ্নটাই ঘোরাফেরা করছিল। তার উত্তর মিলল কেন্দ্রের তরফে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, এবার থেকে লকডাউনের সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট রাজ্য। তাদের হাতেই এই ক্ষমতা দিয়ে দেওয়া হয়েছে। 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য- 

এক সাক্ষাৎকারে শাহ বলেন, '৩ মাস আগেই রাজ্যেকে এই অধিকার আমরা দিয়ে দিয়েছি। কারণ, সব রাজ্যের পরিস্থিতি একরকম নয়। তাই আমাদের মনে হয়েছে, সংশ্লিষ্ট রাজ্যই লকডাউন বা ওই সংক্রান্ত বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিক।' 

সেই সাক্ষাৎকারে শাহ আরও দাবি করেন, 'যখন প্রথম করোনা ধরা পড়ে, তখন করোনার সঙ্গে মোকাবিলার জন্য আমরা দুর্বল ছিলাম। স্বাস্থ্য পরিকাঠামো, টেস্টিং, ভ্যাকসিন এসব ছিল না। এখন অনেক উন্নত হয়েছে সেসব। তাই রাজ্যগুলিই লকডাউন সংক্রান্ত সিদ্ধান্ত নিক। আমরা তাদের সবরকম সাহায্য করব।' 

লকডাউন বা নাইট কার্ফু, সব সিদ্ধান্ত এখন থেকে রাজ্যের হাতেই

কুম্ভ নিয়ে প্রতিক্রিয়া 

কুম্ভস্নানের কারণে জমায়েত বাড়ছে। ফলে ছড়াতে পারে সংক্রমণ। এই নিয়ে সরব হয়েছেন অনেকে। এই বিষয়ে অমিত শাহ বলেন, ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নিজে কুম্ভ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছেন। কুম্ভ শেষ করার কথাও দিয়েছেন অনেকে। প্রধানমন্ত্রীর তরফে প্রতীকী স্নানের আবেদন করা হয়েছে। 

শাহ আর জানান, যে সব রাজ্যে ভোট হচ্ছে না বা কুম্ভ নেই সেসব রাজ্যেও সংক্রমণ বাড়ছে। বিশেষ করে বিদেশ থেকে লোকের আনাগোনা যেখানে বেশি, সেখানেই সংক্রমণ হু হু করে বাড়ছে। 

দেশের করোনা পরিস্থিতি 

Advertisement

প্রসঙ্গত, চলতি এপ্রিল মাস থেকে নিজের রেকর্ড নিজেই ভেঙে চলেছে করোনা। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বিভিন্ন রাজ্যে জারি হয়েছে কার্ফু। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৭৩ হাজার ৮১০ জন। যা রবিবারের থেকে প্রায় ১২ হাজার বেশি। এক দিনে আক্রান্তের নিরিখেও এই সংখ্যা এখনও পর্যন্ত সর্বোচ্চ। 
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement