Advertisement

মাস্ক-সামাজিক দূরত্ববিধি ক্ষতি করছে শিশুদের!

করোনা পরিস্থিতিতে মাস্ক পরা ও সামাজিক দূরত্ববিধি মেনে চলা বাধ্যতামূলক হয়েছে। কিন্তু, এই মাস্ক ও দূরত্ববিধিই নাকি শিশুদের রোগ-প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিচ্ছে।

মাস্ক কমাচ্ছে ইমিউনিটি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 19 Jun 2021,
  • अपडेटेड 2:48 PM IST
  • মাস্ক ও দূরত্ববিধিই নাকি শিশুদের রোগ-প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিচ্ছে
  • ইংল্যান্ডের চিকিৎসা বিশেষজ্ঞরা এই দাবি করছেন

করোনা পরিস্থিতিতে মাস্ক পরা ও সামাজিক দূরত্ববিধি মেনে চলা বাধ্যতামূলক হয়েছে। কিন্তু, এই মাস্ক ও দূরত্ববিধিই নাকি শিশুদের রোগ-প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিচ্ছে। ইংল্যান্ডের চিকিৎসা বিশেষজ্ঞরা এই দাবি করছেন। 

আরও পড়ুন : CORONA: আড়াই মাস পর দৈনিক আক্রান্তে বিশ্বে দ্বিতীয় স্থানে ভারত

ইংল্যান্ডের বিশেষজ্ঞদের মতে, করোনার কারণে গত ১৫ মাস ধরে সেভাবে রোগভোগের শিকার হতে হয়নি শিশুদের। তাতে তাদের শরীরে গড়ে ওঠেনি রোগ-প্রতিরোধ ক্ষমতাও। বিশেষজ্ঞরা আরও জানাচ্ছেন, সারাদিন মুখে মাস্ক পরে থাকার ফলে শিশুরা অন্য কোনও রোগভোগে পড়ছে না। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে Respiratory Syncytial Virus মাথাচাড়া দেয়। আর তা সহজে শিশুদের শরীরে হামলা করে এবং তাদের আক্রান্ত করে। 

জানা যাচ্ছে, করোনা শুরু হওয়ার আগে Respiratory Syncytial Virus -এর কারণে ইংল্যান্ডে বছরে প্রায় ৩০ হাজার শিশু হাসপাতালে ভর্তি থাকত। কিন্তু, করোনার কারণে এবছর সেই ছবিটা দেখা যায়নি। 

আরও  পড়ুন : PHOTOS: মিলখা সিংয়ের নাম কেন 'ফ্লাইং শিখ' হয়েছিল, জানুন

উইলিয়াম ইরভিং নামে এক বিশেষজ্ঞ জানান, করোনা পরিস্থিতিতে গতবার কোনও ফ্লু দেখা যায়নি। তবে করোনা কেটে যাওয়ার পর ফ্লু আসার সম্ভাবনা প্রবল। আর এতে সবথেকে বেশি বিপদে পড়বে শিশুরা। কারণ, তাদের রোগ-প্রতিরোধ ক্ষমতা আগের থেকে কমেছে। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement