Advertisement

ফের সুখবর! ভারতে আসতে চলেছে Moderna ভ্যাকসিন

এবার ভারতে ব্যবহার হতে চলেছে মডার্না ভ্যাকসিন (Moderna Vaccine)। মঙ্গলবার কোভিড টাস্ক ফোর্সের প্রধান ভিকে পাল জানান, মার্কিন সংস্থার ভ্যাকসিন মডার্নাকে ভারতে জরুরিভাবে ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। তিনি আরও জানান, এই বিষয়ে দ্রুতই ফাইজারের (Pfizer) সঙ্গে চুক্তিবদ্ধ হবে সরকার।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 29 Jun 2021,
  • अपडेटेड 8:12 PM IST
  • মডার্নাকে জরুরি ব্যবহারের অনুমতি
  • তাড়াতাড়িই ফাইজারের সঙ্গে হবে চুক্তি
  • হু-এর মতে মডার্নার কার্যকারিতা ৯৪.১ শতাংশ

করোনার (corona) বিরদ্ধে লড়াইতে ভারতের হাতে আসতে চলেছে আরও একটি হাতিয়ার। এবার ভারতে ব্যবহার হতে চলেছে মডার্না ভ্যাকসিন (Moderna Vaccine)। মঙ্গলবার কোভিড টাস্ক ফোর্সের প্রধান ভিকে পাল জানান, মার্কিন সংস্থার ভ্যাকসিন মডার্নাকে ভারতে জরুরিভাবে ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। তিনি আরও জানান, এই বিষয়ে দ্রুতই ফাইজারের (Pfizer) সঙ্গে চুক্তিবদ্ধ হবে সরকার। ভিকে পাল বলেন, "চারটি ভ্যাকসিন রয়েছে। কোভ্যাকসিন, কোভিশিন্ড, স্পুটনিক ভি এবং মডার্না। আমরা শিঘ্রই ফাইজারের সঙ্গে চুক্তিবদ্ধ হব।" 

ন্যাশানাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি  অ্যান্ড ইনফেকশাস ডিজিজ এবং বায়োমেডিক্যাল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অথারিটির সহযোগিতায় মডার্না ভ্যাকসিন mRNA-1273 তৈরি করেছে একটি মার্কিন সংস্থা। আমেরিকায় Spikevax ব্র্যান্ডের নামে বিক্রি হয় এই ভ্যাকসিন। 

বিশ্বস্বাস্থ্য সংস্থা হু-এর মতে, প্রথম ডোজ নেওযার ১৪ দিন পর কাজ করা শুরু করে মাডার্না। কোভিড ১৯-এর বিরুদ্ধে ৯৪.১ শতাংশ কার্যকরী এই ভ্যাকসিন। হু আরও জানিয়েছে, B.1.1.7 এবং  501Y.V2 সহ SARS-CoV-2-এর নয়া ভ্যারিয়ান্টগুলিও এর কার্যকারিতাকে পরিবর্তন করতে পারে না। 

এর আগে মুম্বইয়ের ওষুধ প্রস্তুতকারী সংস্থা সিপলা ভারতে মডার্না আমদানি করার জন্য ডিসিজিআই-তে আবেদন জানায়। এমনকী মার্কেটিং-এর অনুমোদনের জন্যও আবেদন করা হয় সংস্থার পক্ষ থেকে। 

প্রসঙ্গত দেশজুড়ে চলছে টিকাকরণ অভিযান। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী মঙ্গলবার বিকেল পর্যন্ত দেশে ৩৩ কোটিরও বেশি ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে। শুধুমাত্র জুন মাসেই প্রতিদিন গড়ে ৪০ লক্ষ ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে। তথ্য বলছে ৩৩ কোটি ডোজের মধ্যে ১৪.৯৯ কোটি দেওয়া হয়েছে মহিলাদের এবং ১৭.৪৮ কোটি দেওয়া হয়েছে পুরুষদের। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement