Advertisement

Covaxin-কে অনুমোদন দিতে এত বিলম্ব কেন? করণ জানাল WHO

দীর্ঘ সময় ধরে হু-এর অনুমোদনের অপেক্ষায় রয়েছে ভারত বায়োটেক। গত ১৯ এপ্রিল ভ্যাকসিন সংক্রান্ত তথ্য হু-এর হাতে তুলে দিয়েছিল ভারত বায়োটেক। তবে অনুমোদন পেতে এত বিলম্ব হচ্ছে কেন সেই বিষয়ে একটি ট্যুইট করেছে হু।

ভারত বায়োটেকের কোভ্যাকসিন
Aajtak Bangla
  • দিল্লি,
  • 19 Oct 2021,
  • अपडेटेड 12:05 AM IST
  • হু-এর অনুমোদনের অপেক্ষায় ভারত বায়োটেক
  • গত এপ্রিল মাসে হু-কে দেওয়া হয়েছে সমস্ত তথ্য
  • আরও তথ্য চাইছে হু

ভারত বায়োটেকের (Bharat Biotech) করোনা টিকা কোভ্যাকসিন এখনও বিশ্বস্বাস্থ্য সংস্থা WHO-র অনুমোদন পায়নি। এবার এই বিলম্ব প্রসঙ্গে সামনে এলে হু-এর একটি বিবৃতি। হু জানাচ্ছে ভারত বায়োটেকের কোভ্যাকসিন সংক্রান্ত আরও তথ্য প্রয়োজন রয়েছে তাদের। কারণ ভ্যাকসিনটিকে জরুরি প্রয়োগের জন্য অনুমতি দেওয়ার আগে সেটির আরও ভাল করে মূল্যায়ন করা দরকার বলেই জানাচ্ছে হু। 

দীর্ঘ সময় ধরে হু-এর অনুমোদনের অপেক্ষায় রয়েছে ভারত বায়োটেক। গত ১৯ এপ্রিল ভ্যাকসিন সংক্রান্ত তথ্য হু-এর হাতে তুলে দিয়েছিল ভারত বায়োটেক। তবে অনুমোদন পেতে এত বিলম্ব হচ্ছে কেন সেই বিষয়ে একটি ট্যুইট করেছে হু। ট্যুইটে হু জানিয়েছে, কোভ্যাকসিনের (Covaxin) অনুমোদনের অপেক্ষায় অনেকেই রয়েছে। তবে কোনও ভ্যাকসিনকে জরুরি প্রয়োগের জন্য অনুমোদন দেওয়ার আগে তার মূল্যায়ন করে দেখতে হয় যে সেটি আদৌ সুরক্ষিত এবং কার্যকরী কি না। 

WHO আরও জানিয়েছে যে, কোভ্যাকসিন নিয়ে লাগাতার তথ্য দিয়ে যাচ্ছে ভারত বায়োটেক। সেগুলি খতিয়েও দেখা হচ্ছে। তবে বর্তমানে আরও তথ্যের অপেক্ষায় রয়েছে হু। এখন দেখার শেষ পর্যন্ত কবে অনুমোদন পায় ভারত বায়োটেকের কোভ্যাকসিন।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement