Advertisement

BANK FRAUD: বন্ধু হঠাৎ WhatsApp করে টাকা চাইছে? সাবধান, এটা হ্যাকারদের নয়া ফাঁদ নয়তো!

ভারতের প্রায় ৪৯ কোটি মানুষ WhatsApp ব্যবহার করেন। এ দেশে WhatsApp-এর আর্থিক লেনদেন ইতিমধ্যেই শুরু করে দিয়েছেন কয়েক কোটি মানুষ। আর তাই এই নয়া ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মে ফাঁদ পেতেছে ব্যাঙ্ক জালিয়াতের দল!

WhatsApp-এর ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মে ফাঁদ পেতেছে ব্যাঙ্ক জালিয়াতের দল!
সুদীপ দে
  • কলকাতা,
  • 03 Dec 2021,
  • अपडेटेड 7:26 PM IST
  • ভারতের প্রায় ৪৯ কোটি মানুষ WhatsApp ব্যবহার করেন।
  • এ দেশে WhatsApp-এর আর্থিক লেনদেন ইতিমধ্যেই শুরু করে দিয়েছেন কয়েক কোটি মানুষ।
  • তাই এই নয়া ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মে ফাঁদ পেতেছে ব্যাঙ্ক জালিয়াতের দল!

করোনা মহামারীর যুগে, অধিকাংশ মানুষই টাকা আদানপ্রদানের জন্য ডিজিটাল মাধ্যমের ব্যবহার করেন। UPI ডিজিটাল লেনদেনের একটি খুব জনপ্রিয় মোড। তবে আজকাল UPI ভিত্তিক লেনদেনের ক্ষেত্রেও জালিয়াতির ঘটনা বাড়ছে। তাই UPI ব্যবহার করার সময় এখন আরও সতর্ক হওয়া জরুরি!

ইদানীং, WhatsApp-এর মাধ্যমেও টাকার আদানপ্রদান, পেমেন্ট করা যাচ্ছে। WhatsApp-এর পেমেন্ট মোড কাজে লাগিয়ে অনায়াসেই অনলাইন কেনাকাটা, বিল পেমেন্ট ইদ্যাদি করা যাচ্ছে। ভারতের প্রায় ৪৯ কোটি মানুষ WhatsApp ব্যবহার করেন। এ দেশে WhatsApp-এর আর্থিক লেনদেন ইতিমধ্যেই শুরু করে দিয়েছেন কয়েক কোটি মানুষ। আর তাই এই নয়া ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মে ফাঁদ পেতেছে ব্যাঙ্ক জালিয়াতের দল!

কী ভাবে WhatsApp-এর মাধ্যমে টাকা হাতাচ্ছে ব্যাঙ্ক জালিয়াতরা? এ প্রসঙ্গে কলকাতা পুলিশের সাইবার অপরাধ দমন শাখার তরফে টুইট করে সতর্ক করা হয়েছে যে, যদি হঠাৎ কোনও পরিচিত বা বন্ধুর থেকে WhatsApp-এ কোনও মেসেজ পান, যেখানে কোনও জরুরি কারণ দেখিয়ে আপনার কাছে টাকা চাওয়া হচ্ছে, তাহলে আগে নিজের ফোন থেকে ওই বন্ধু বা পরিচিতের অন্য কোনও নম্বরে ফোন করে বিষয়টি যাচাই করে নিন। কারণ, ব্যাঙ্ক জালিয়াতের দল এখন আপনারই কোনও পরিচিতের WhatsApp ডিপি ব্যবহার করে আপনাকে মেসেজ করে টাকা পাঠাতে বলবে কোনও নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে। কোনও ভাবে ব্যাঙ্ক জালিয়াতরা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য হাতিয়ে নিতে পারলেই আপনাকে সর্বশান্ত করে ছাড়বে।

এই ধরনের কোনও সন্দেহজনক মেসেজ পেলে যোগাযোগ করুন কলকাতা পুলিশের সাইবার অপরাধ দমন শাখা বা ব্যাঙ্ক জালিয়াতি প্রতিরোধী বিভাগে। রইল নম্বর... ব্যাঙ্ক জালিয়াতির সম্পর্কে অভিযোগ জানাতে যোগাযোগ করুন এই নম্বরে: 8585063104, অন্য যে কোনও সাইবার অপরাধ সম্পর্কে অভিযোগ জানাতে যোগাযোগ করুন এই নম্বরে: 9836513000 বা লিখিত অভিযোগ জানান এই ই-মেল-এ: jtcpcrime@kolkatapolice.gov.in।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement