Advertisement

Rape Case: নেশা-পানীয় খাইয়ে তরুণীকে আচ্ছন্ন করে বন্ধুরা, ভাবা পরমাণু গবেষণা কেন্দ্রের ক্যাম্পাসে গণধর্ষণ, ধৃত ২

ভারতে বেশিরভাগ ধর্ষণের ঘটনায় অভিযুক্তরা ভিকটিমদের পরিচিত। ২০২২ সালের ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য অনুযায়ী, ৯৭ শতাংশ মামলায় অভিযুক্ত শনাক্ত হয়েছে। ২০২১ সালে ৩১ হাজার ৬৭৭টি মামলার মধ্যে ৩০ হাজার ৫৭১টিতে আসামিকে ভিকটিম হিসেবে চিহ্নিত করা হয়।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 19 Nov 2023,
  • अपडेटेड 5:16 PM IST
  • ভারতে বেশিরভাগ ধর্ষণের ঘটনায় অভিযুক্তরা ভিকটিমদের পরিচিত।
  • ২০২২ সালের ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য অনুযায়ী, ৯৭ শতাংশ মামলায় অভিযুক্ত শনাক্ত হয়েছে।

ভারতে বেশিরভাগ ধর্ষণের ঘটনায় অভিযুক্তরা ভিকটিমদের পরিচিত। ২০২২ সালের ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য অনুযায়ী, ৯৭ শতাংশ মামলায় অভিযুক্ত শনাক্ত হয়েছে। ২০২১ সালে ৩১ হাজার ৬৭৭টি মামলার মধ্যে ৩০ হাজার ৫৭১টিতে আসামিকে ভিকটিম হিসেবে চিহ্নিত করা হয়। এর মধ্যে ১৫ হাজার ১৯৬টি মামলায় আসামি বন্ধু, প্রতিবেশী বা আত্মীয়। এটি প্রমাণ করে যে মহিলারা তাদের তথাকথিত প্রিয়জনের কাছ থেকে বেশি বিপদে থাকে, কারণ তারা তাদের প্রতি যত্নবান নয়। এমনই এক ঘটনা সামনে এসেছে মুম্বইয়ের চেম্বুরে। দেশের স্বনামধন্য ইনস্টিটিউট ভাবা পরমাণু গবেষণা কেন্দ্রের ক্যাম্পাসে একটি চাঞ্চল্যকর ঘটনা সামনে এসেছে।

তথ্য অনুযায়ী, মুম্বাইয়ের চেম্বুর এলাকার বার্ক কোয়ার্টারে নেশাজাতীয় কোল্ড ড্রিংক পান করার জন্য প্রতারিত হয়েছিল ১৯ বছরের এক তরুণী। অজ্ঞান হয়ে গেলে দুই বন্ধু তাকে গণধর্ষণ করে। জ্ঞান ফেরার পর নির্যাতিতা বুঝতে পারে তাকে ধর্ষণ করা হয়েছে। সে কোনোরকমে সেখান থেকে পালিয়ে নিজের বাড়িতে চলে যায়। এ ঘটনাটি বাবাকে অবহিত করেন। এর পরে, নির্যাতিতার বাবার অভিযোগের ভিত্তিতে, পুলিশ উভয়ের বিরুদ্ধে আইপিসি ধারা ৩৭৬ (ধর্ষণ), ৩৭৬ (ডি) (গণধর্ষণ), ৩২৮ (বিষ খেয়ে কাউকে আঘাত করার চেষ্টা) এবং ৩৪ (সাধারণ উদ্দেশ্য) নথিভুক্ত করেছে। এ ঘটনায় একটি মামলা দায়ের করে তাকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, গ্রেফতারকৃত অভিযুক্তদের নাম অজিত কুমার যাদব (২৬) এবং প্রভাকর যাদব (৩০)৷ এর মধ্যে অজিতের বাবা ভাভা অ্যাটমিক রিসার্চ সেন্টারে কাজ করেন। ক্যাম্পাসেই কোয়ার্টার পেয়েছেন। একটি সুপরিকল্পিত ষড়যন্ত্রের অংশ হিসাবে, অজিত তার বন্ধু প্রভাকরকে তার পরিবারের সদস্যদের অনুপস্থিতিতে বাড়িতে ডেকেছিল। এরপর ভিকটিমকেও কোনো না কোনো অজুহাতে ডেকে আনা হয়। তিনি রাতে শিকারের সাথে ডিনার করছিলেন, কিন্তু তার আমন্ত্রণে তার বাড়িতে গিয়েছিলেন। সেখানে পৌঁছে দুই বন্ধুই তাকে কোল্ড ড্রিংক অফার করে। ওই দুই অপরাধীর ষড়যন্ত্রের কথা না জেনেই নির্যাতিতা ওই পানীয় পান করেন, এরপরই তিনি অজ্ঞান হয়ে পড়েন।

Advertisement

নির্যাতিতা অজ্ঞান হয়ে যাওয়ার পর উভয় অপরাধী পালাক্রমে তাকে গণধর্ষণ করে। জ্ঞান ফেরার আগ পর্যন্ত তারা তাকে ধর্ষণ করতে থাকে। জ্ঞান ফেরার সাথে সাথেই নির্যাতিতা বুঝতে পারেন তাঁর কি হয়েছে। তিনি সঙ্গে সঙ্গে সেখান থেকে পালিয়ে নিজের বাড়িতে চলে যান। একজন পুলিশ কর্মকর্তা জানান, ১৫ ও ১৬ নভেম্বর মধ্যরাতে এ ঘটনা ঘটে। নির্যাতিতা তার মা এবং বোনের সঙ্গে পালঘর জেলার ভোইসারে থাকে, তবে ঘটনার দিন তার বাবার সাথে থাকতে এসেছিল। প্রধান অভিযুক্ত অজিত তাকে তার বাড়িতে ডেকে নিয়ে আসে তাকে আনার জন্য। এ ঘটনা ঘটানো হয়েছে। দুজনকেই পুলিশ হেফাজতে পাঠিয়েছে আদালত। দেশে প্রতি ঘণ্টায় তিনজন নারীর সঙ্গে ধর্ষণের মতো নৃশংস ঘটনা ঘটছে।

২০২১ সালে, মহিলাদের বিরুদ্ধে অপরাধের ৪.২৮ লক্ষেরও বেশি মামলা নথিভুক্ত করা হয়েছিল। সেই অনুযায়ী, প্রতিদিন ১১৭৩টি মামলা ছিল। ২০২০ সালের তুলনায়, ২০২১ সালে নারীদের বিরুদ্ধে অপরাধের ১৫ শতাংশের বেশি মামলা নথিভুক্ত হয়েছে। একই সময়ে শিশুদের বিরুদ্ধে অপরাধের ১ লাখ ৪৯ হাজারের বেশি মামলা নথিভুক্ত হয়েছে। ২০২০ সালের তুলনায় এই সংখ্যা ১৬ শতাংশের বেশি। শিশুদের বিরুদ্ধে অপরাধের বেশিরভাগ মামলা অপহরণ এবং পকসো আইনের অধীনে নথিভুক্ত করা হয়েছে। একই সময়ে ধর্ষণের মামলা নথিভুক্ত হয়েছে ৩১ হাজার ৬৭৭টি। এভাবে প্রতি ঘণ্টায় তিনজন নারী ধর্ষণের শিকার হন।

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement