Advertisement

NEET Paper Leak: পরীক্ষার আগের রাতে হোস্টেলেই প্রশ্নপত্র বিলি, মুখিয়া গ্যাংয়ের কার্যকলাপে হতবাক তদন্তকারীরা

NEET সারি: পেপার ফাঁসের নেক্সাসে সঞ্জীব মুখিয়ার গ্যাং অপারেশনের উন্মোচন

সঞ্জীব মুখিয়া (ছবিতে) NEET পরীক্ষার এক দিন আগে 4 মে পাটনার লার্ন প্লে স্কুলের সাথে যুক্ত একটি বয়েজ হোস্টেলে প্রায় 25 জন পরীক্ষার্থীকে থাকার ব্যবস্থা করেছিলেন বলে অভিযোগ। (ফটো: ইন্ডিয়া টুডে)
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Jun 2024,
  • अपडेटेड 11:16 AM IST
  • NEET-NET পেপার ফাঁস কাণ্ডে শিরোনামে ঝাড়খণ্ডের হাজারিবাগ।
  • দেশের অন্যতম গুরুত্বপূর্ণ দুই প্রবেশিকা পরীক্ষার পেপার ফাঁসের তদন্তে নেমে প্রথমেই বিহারের নাম আসে।
  • বিহারের কাগজ ফাঁস মাফিয়াদের সঙ্গে যোগসূত্র মেলে ঝাড়খণ্ডের। 

পরীক্ষার আগের রাতে হোস্টেলে থাকার ব্যবস্থা। সঙ্গে হাতে-গরম 'লিক হওয়া' প্রশ্নপত্র। NEET-NET পেপার ফাঁস কাণ্ডে শিরোনামে ঝাড়খণ্ডের হাজারিবাগ। দেশের অন্যতম গুরুত্বপূর্ণ দুই প্রবেশিকা পরীক্ষার পেপার ফাঁসের তদন্তে নেমে প্রথমেই বিহারের নাম আসে। বিহারের কাগজ ফাঁস মাফিয়াদের সঙ্গে যোগসূত্র মেলে ঝাড়খণ্ডের। 

বিহার পুলিশের ইকোনমিক অফেন্সেস ইউনিটের (EU) সূত্রে জানা গিয়েছে, হাজারিবাগের ওসিস স্কুলে কর্তব্যরতদের একাংশ NEET পেপার ফাঁসে জড়িত ছিল। সেখানেই একটি প্রশ্নপত্র ফাঁস করা হয়েছিল। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের কাছে জমা দেওয়া এক রিপোর্টে এই টেম্পারিংয়ের প্রমাণ দেওয়া হয়েছিল। এরপরেই ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)-কে এই কেসে জড়িত করা এবং শেষ পর্যন্ত আরও তদন্তের জন্য বিষয়টি সিবিআই-এর হাতে তুলে দেওয়ার দাবি জোরালো হয়।

১৫ মার্চ, বিহার পাবলিক সার্ভিস কমিশনের (BPSC) শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্রও এই হাজারিবাগ থেকেই ফাঁস হয়েছিল। মোডাস অপারেন্ডিতে প্রায় ২৬৮ জন পরীক্ষার্থীকে ট্রান্সফার করা হয়েছিল। এঁদের মধ্যে ১১৩ জন বিহারের নালন্দা জেলার। হাজারিবাগের বিভিন্ন অংশে পরীক্ষার এক রাত আগে তাঁদের প্রশ্ন ও উত্তর শেখানো হয়। ঝাড়খণ্ড এবং বিহার পুলিশের যৌথ প্রচেষ্টায় পরীক্ষার্থী এবং পেপার ফাঁস মাফিয়ার সদস্যদের গ্রেফতার করা হয়েছে।

কুখ্যাত সঞ্জীব মুখিয়া গ্যাংয়ের নাম তদন্তে উঠে এসেছে। সঞ্জীব মুখিয়ার ছেলে, ডাঃ শিব, ইতিমধ্যেই BPSC শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িত থাকার অভিযোগে কারাগারে বন্দী। হাজারিবাগের ঘটনার সঙ্গেও তাঁর যথেষ্ট সংযোগ রয়েছে বলে অভিযোগ উঠছে।

ইইউ সূত্রে জানা গিয়েছে, সঞ্জীব মুখিয়ার নেটওয়ার্ক হাজারিবাগকে বিহার সীমান্তে কাজ করার জন্য নিরাপদ অঞ্চল হিসেবে ব্যবহার করে। এই গ্যাং বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষা এবং NEET-এর পেপার ফাঁসের কুকর্ম করে।

ডাঃ শিব মুখিয়াকে ২১ এপ্রিল মধ্যপ্রদেশের উজ্জয়নে NEET পেপার ফাঁস মামলায় ৪ সহযোগী সহ গ্রেফতার করা হয়েছিল। ২০১৭ সালে পাটনার একটি থানায় দায়ের করা NEET পেপার ফাঁস সংক্রান্ত একটি আগের মামলাতেও তাঁর নাম উঠেছিল।

Advertisement

নালন্দার শাহপুর বালওয়া গ্রামের বাসিন্দা সঞ্জীব মুখিয়া হাজারিবাগ থেকে নালন্দা পর্যন্ত এই গ্যাংয়ের কাজকর্ম চালান। আপাতত এই গ্যাংয়ের জড়িত সন্দেহভাজনদের উপরেই কড়া নজর রাখা হচ্ছে।

সঞ্জীব মুখিয়া NEET পরীক্ষার এক দিন আগে ৪ মে পাটনার লার্ন প্লে স্কুলের সঙ্গে যুক্ত একটি বয়েজ হোস্টেলে প্রায় ২৫ জন পরীক্ষার্থীকে থাকার ব্যবস্থা করেছিলেন বলে অভিযোগ। জানা গিয়েছে, পরীক্ষার্থীদের সেই হোস্টেলেই ফাঁস হওয়া প্রশ্নপত্র এবং উত্তরপত্র সরবরাহ করা হয়েছিল।

ইইউ বিহারের নালন্দা, গয়া এবং নওয়াদা জেলার পুলিশ টিমকে সতর্ক করেছে। সঞ্জীব মুখিয়াকে খুঁজে বের করতে এবং তাঁকে গ্রেফতার করতে প্রচারপত্র ছাপিয়ে বিলি করা হচ্ছে।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement