Advertisement

দেশ

Power Crisis in India: খনিতে মজুত পর্যাপ্ত কয়লা! তবুও কেন ব্যাপক বিদ্যুৎ সঙ্কটের মুখে ভারত?

Aajtak Bangla
  • 10 Oct 2021,
  • Updated 6:05 PM IST
  • 1/6

পুরো বিশ্ব এই সময়ে কয়লা সঙ্কটে অস্থির। কয়লা সঙ্কটের কারণে বিদ্যুৎ উৎপাদন খারাপভাবে প্রভাবিত হয়েছে এবং বিদ্যুৎ সঙ্কট দ্রুত মহামারীর মতো বিশ্বে ছড়িয়ে পড়ছে। আমাদের দেশেও এই সঙ্কট দ্রুত ছড়িয়ে পড়ছে, যার কারণে বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থাগুলোকে কাটাতে হচ্ছে।

  • 2/6

এটা মনে করা হচ্ছে যে দেশের অনেক এলাকায় অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে কয়লার জোগান ব্যাপক ভাবে প্রভাবিত হয়েছে। যে কারণে দিল্লি এবং পঞ্জাব-সহ দেশের অনেক রাজ্যে ব্যাপক বিদ্যুৎ সঙ্কটের আশঙ্কা করা হচ্ছে।

  • 3/6

ভারতও ব্যাপকভাবে কয়লা আমদানি করে। দেশের কয়েক ডজন বিদ্যুৎকেন্দ্র আমদানিকৃত কয়লার ওপর নির্ভরশীল। আন্তর্জাতিক বাজারে কয়লা রেকর্ড উচ্চতায়। এমন পরিস্থিতিতে আমদানি করা কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র তাদের উৎপাদনের অর্ধেকেরও কম উৎপাদন করছে।

  • 4/6

এই দুটি কারণে বিদ্যুৎ উৎপাদন খাত দ্বিগুণ চাপের মধ্যে রয়েছে। দেশটি এ বছর রেকর্ড পরিমাণ কয়লা উৎপাদন করেছে, কিন্তু অতিরিক্ত বৃষ্টিপাত কয়লা খনি থেকে বিদ্যুৎ উৎপাদন ইউনিটে জ্বালানি চলাচলকে প্রভাবিত করেছে। এটি গুজরাট, পাঞ্জাব, রাজস্থান, দিল্লি এবং তামিলনাড়ু সহ অনেক রাজ্যে বিদ্যুৎ উৎপাদনে গভীর প্রভাব ফেলেছে।

  • 5/6

কয়লা সঙ্কটের কারণে পাঞ্জাব, রাজস্থান, তামিলনাড়ু, ঝাড়খণ্ড, বিহার এবং অন্ধ্র প্রদেশেও বিদ্যুৎ সরবরাহ ক্ষতিগ্রস্ত হয়েছে। যেখানে বিদ্যুৎ উৎপাদনকারী ও পরিবেশকরা বিদ্যুৎ কর্তনের হুঁশিয়ারি দিয়ে দাবি করেছেন, কয়লার মাত্র দুই দিন বাকি আছে, কয়লা মন্ত্রণালয় বলছে যে দেশে পর্যাপ্ত কয়লার মজুদ রয়েছে এবং পণ্যগুলি ক্রমাগত পুনরায় পূরণ করা হচ্ছে।

  • 6/6

বিদ্যুৎ উৎপাদনের জন্য আমদানিকৃত কয়লা ব্যবহার করে এমন বিদ্যুৎকেন্দ্রগুলি উৎপাদন হ্রাস করেছে অথবা দাম বৃদ্ধির কারণে সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে। গুজরাটকে ১৮৫০ মেগাওয়াট, পাঞ্জাবকে ৪৭৫, রাজস্থানে ৩৮০, মহারাষ্ট্রকে ৭৬০ এবং হরিয়ানায় ৩৮০ মেগাওয়াট সরবরাহকারী টাটা পাওয়ার গুজরাটের মুন্দ্রায় আমদানিকৃত কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপাদন বন্ধ করে দিয়েছে। আদানি পাওয়ারের মুন্দ্রা ইউনিটও একই রকম সমস্যার সম্মুখীন হয়েছে।

Advertisement
Advertisement