Advertisement

দেশ

Republic Day 2022: ভারতে প্রথম সাধারণতন্ত্র দিবস কেমন ছিল? ছবিতে দেখুন ইতিহাস

Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Jan 2022,
  • Updated 11:27 PM IST
  • 1/7

ভারত তার ৭৩তম সাধারণতন্ত্র দিবস উদযাপন করতে চলেছে। ২০২২  সালের সাধারণতন্ত্র দিবসের আগে, ভারত সরকার একটি বড় সিদ্ধান্ত নিয়েছে এবং ঘোষণা করেছে যে এখন থেকে প্রতি বছর সাধারণতন্ত্র দিবস ২৪ জানুয়ারি থেকে নয় বরং ২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকী থেকে পালিত হবে। সাধারণতন্ত্র  দিবস উপলক্ষে লাল কেল্লা থেকে একটি গ্র্যান্ড ফ্লাইপাস্ট হবে। আকাশে আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠবে দেশের তিন শক্তিধর বাহিনীর উড়োজাহাজ। এটা তো এ বছরের কথা। কিন্তু আপনি কি জানেন ভারতের প্রথম সাধারণতন্ত্র  দিবস কীভাবে পালিত হয়েছিল? 

  • 2/7

১৯৫০ সালে ভারতের সংবিধান কার্যকর হওয়ার সময় এই দিনটি কোথায় পালিত হয়েছিল? প্রথম সাধারণতন্ত্র  দিবসের কুচকাওয়াজ কোথায় এবং কীভাবে হয়েছিল? কারা এই কুচকাওয়াজে অংশ নিয়েছিলেন? ১৯৫০ সালে সাধারণতন্ত্র দিবস উপলক্ষে প্রতি বছরের মতো লাল কেল্লাথেকে কি তেরঙ্গা উত্তোলন করা হয়েছিল?

  • 3/7

২০২২ সালের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে, জানুন কীভাবে এবং কোথায় দেশ তার প্রথম সাধারণতন্ত্র দিবস উদযাপন করেছিল?

  • 4/7

প্রথম সাধারণতন্ত্র দিবস কোথায় পালিত হয়?
ভারতের প্রথম সাধারণতন্ত্র  দিবস ১৯৫০  সালের ২৬  জানুয়ারি দিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল। যেখানে পুরান কেল্লার সামনে অবস্থিত ব্রিটিশ স্টেডিয়ামে প্রথমবারের মতো সাধারণতন্ত্র  দিবসের কুচকাওয়াজ দেখা গিয়েছিল। বর্তমানে দিল্লি চিড়িয়াখানা এই স্থানে এবং সেই স্টেডিয়ামের জায়গায় রয়েছে ন্যাশনাল স্টেডিয়াম।

  • 5/7

প্রথম সাধারণতন্ত্রদিবস কীভাবে পালিত হয়েছিল?
প্রথম সাধারণতন্ত্র  দিবস উপলক্ষে দিল্লির পুরান কেল্লা থেকে প্রথমবারের মতো তেরঙা পতাকা উত্তোলন করেন দেশের প্রথম রাষ্ট্রপতি ডাঃ রাজেন্দ্র প্রসাদ। পতাকা উত্তোলনের পর শুরু হয় কুচকাওয়াজ। প্রথমে কামানের স্যালুট দেওয়া হয়। গোটা দুর্গ কামানের শব্দে মুখরিত হয়ে ওঠে।
 

  • 6/7

প্রথম সাধারণতন্ত্র  দিবসে কারা সামিল ছিলেন?
রাষ্ট্রপতি ড. রাজেন্দ্র প্রসাদ ছাড়াও প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুও। একই সময়ে, শেষ ব্রিটিশ ভাইসরয় লর্ড মাউন্টব্যাটেনের জায়গায় গভর্নর-জেনারেল পদে নিযুক্ত সি রাজাগোপালাচারীও প্রথম প্রজাতন্ত্র দিবসের অংশ হয়েছিলেন।

  • 7/7

প্রথম সাধারণতন্ত্র  দিবসের কুচকাওয়াজ কেমন ছিল?
প্রতি বছর রাজপথ থেকে লালকেল্লা পর্যন্ত একটি জমকালো কুচকাওয়াজ বের করা হয়, কিন্তু ১৯৫০  সালের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ এখনকার মতো জমকালো ছিল না। যাইহোক, স্বাধীন ভারতের প্রথম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ ঐতিহাসিক দৃশ্যের চেয়ে কম কিছু ছিল না। প্রথম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ হয়েছিল ব্রিটিশ স্টেডিয়ামে। যার এক ঝলক দেখার জন্য মানুষ জড়ো হয়েছিল কনট প্লেসে। এই কুচকাওয়াজে সেনাবাহিনী, বিমান ও নৌবাহিনীর কিছু দল অংশ নেয়। সেদিন কোনো ফ্লোট বের করা হয়নি, না বায়বীয় কীর্তি সম্পাদনে জেট উড়েছিল। যদিও ভারতের কাছে ডাকোটা এবং স্পিটফায়ারের মতো ছোট বিমান ছিল।
 

Advertisement
Advertisement