Advertisement

দেশ

Visa, Mastercard এবং Rupay ব্য়বহার তো করেন, পার্থক্য়টা জানেন কী?

Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Oct 2022,
  • Updated 3:42 PM IST
  • 1/6

এই কার্ডগুলি প্রয়োজনীয় হয়ে উঠেছে
ডিজিটাইজেশনের যুগে টাকা লেনদেন থেকে শুরু করে ব্যাঙ্কিং কাজ সবই সহজ হয়ে গেছে, অর্থাৎ পকেটে নগদ টাকা নিয়ে ব্যাঙ্কের শাখায় যাওয়া বা কেনাকাটার জন্য বাইরে যাওয়ার প্রয়োজন প্রায় শেষ। আপনি যদি ডেবিট এবং ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তবে নিশ্চয়ই দেখেছেন যে এই কার্ডগুলিতে ভিসা, মাস্টারকার্ড রূপে লেখা থাকতে। কিন্তু এর মানে কি জানেন?

  • 2/6

তিনটি পেমেন্ট নেটওয়ার্ক কোম্পানি
Visa, Mastercard এবং Rupay আসলে পেমেন্ট নেটওয়ার্ক কোম্পানি, যারা কার্ডের মাধ্যমে ক্যাশলেস পেমেন্ট সিস্টেম প্রদান করে। এর মধ্যে RuPay হল দেশের পেমেন্ট নেটওয়ার্ক, আর ভিসা এবং মাস্টারকার্ড হল বিদেশী পেমেন্ট নেটওয়ার্ক কোম্পানি। বিভিন্ন কোম্পানির এই কার্ডগুলির বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে, যা তাদের একে অপরের থেকে আলাদা করে তোলে। ভিসা বিশ্বের বৃহত্তম পেমেন্ট নেটওয়ার্ক,মাস্টারকার্ড দ্বিতীয়। জেনে নিন তিনটির মধ্যে পার্থক্য কী?

  • 3/6

ভিসা কার্ড
যদি আপনার ডেবিট কার্ডে ভিসা লেখা থাকে, তাহলে এটি ভিসা নেটওয়ার্কের একটি কার্ড। কোম্পানি অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্বের মাধ্যমে এই কার্ড ইস্যু করে। এটি বিশ্বের বৃহত্তম পেমেন্ট নেটওয়ার্ক এবং এর কার্ডগুলি সারা বিশ্বে গৃহীত হয়। এর ক্লাসিক কার্ড হল বেসিক কার্ড, যেটি আপনি যেকোন সময় কার্ড প্রতিস্থাপন করতে পারবেন এবং জরুরী পরিস্থিতিতে অগ্রিম নগদ টাকা তুলতে পারবেন। অন্যদিকে, ট্রাভেল অ্যাসিসট্যান্স, গ্লোবাল কাস্টমার অ্যাসিসট্যান্স এবং গ্লোবাল এটিএম নেটওয়ার্ক গোল্ড এবং প্ল্য়াটিনাম কার্ডে পাওয়া যায়।

  • 4/6

মাস্টারকার্ড
মাস্টারকার্ডের Standard Debit Card, Enhanced Debit Card এবং World Debit MasterCard খুবই জনপ্রিয়। অ্যাকাউন্ট খোলার পরে সাধারণত একটি স্ট্যান্ডার্ড ডেবিট কার্ড দেওয়া হয়। মাস্টারকার্ড বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পেমেন্ট নেটওয়ার্ক। এই সংস্থাটি সরাসরি কার্ড ইস্যু করে না, তবে সারা বিশ্বের আর্থিক প্রতিষ্ঠানগুলির সঙ্গে অংশীদারিত্ব রয়েছে৷ ভিসার মতো, এই পেমেন্ট নেটওয়ার্কের কার্ডগুলিও সারা বিশ্বে গৃহীত হয় এবং সেগুলিতে অন্যান্য সমস্ত ধরণের সুবিধা পাওয়া যায়।

  • 5/6

RuPay কার্ড
স্বদেশী RuPay কার্ড হল একটি ভারতীয় পেমেন্ট নেটওয়ার্ক। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) এই কার্ডটি চালু করেছে। এই নেটওয়ার্কের অধীনে, তিন ধরনের ডেবিট এবং ক্রেডিট কার্ড ইস্যু করা হয়। এর মধ্যে রয়েছে ক্লাসিক, প্ল্য়াটিনাম এবং সিলেক্ট কার্ড। এটি ভারত জুড়ে গ্রহণযোগ্য এবং ভিসা বা মাস্টারকার্ডের মতোই কাজ করে।

  • 6/6

তিনটি কার্ডই আলাদা
ভারতের RuPay একটি দেশীয় নেটওয়ার্ক, তাই এর মাধ্যমে আপনি দেশেই অর্থপ্রদান করতে পারেন। তবে হোম নেটওয়ার্কের কারণে এটি ভিসা এবং মাস্টারকার্ডের চেয়ে দ্রুত। যেখানে, ভিসা এবং মাস্টারকার্ড সারা বিশ্বে গৃহীত হয়। এগুলি ছাড়াও, যেখানে ভিসা এবং মাস্টারকার্ড তাদের অংশীদার সংস্থাগুলির সঙ্গে ডেটা ভাগ করে, যেখানে রূপের ডেটা কেবল দেশীয় স্তরে ভাগ করা হয়। স্বদেশী কার্ড RuPay এই ক্ষেত্রেও ভাল এবং আলাদা, সেক্ষেত্রে পরিষেবা চার্জ অন্যান্য কার্ডের তুলনায় কম এবং ব্যাঙ্ক ফি নিয়ে কোনও ঝামেলা নেই৷ একই সঙ্গে ভিসা ও মাস্টারকার্ড আন্তর্জাতিক হওয়ায় সার্ভিস চার্জ বেশি।

Advertisement
Advertisement