Advertisement

লম্বায় ২৩ সেমি-ওজন দেড় কেজি, রোগীর পেট থেকে বের হল টিউমার

অপারেশন করে এক মহিলার শরীর থেকে দেড় কেজি ওজনের টিউমার বের করলেন ডাক্তাররা। ৩ ঘণ্টার এই অপারেশনটা করেছেন ইন্দোরের ইনডেক্স মেডিক্যাল কলেজ ও হাসপাতাল রিসার্চ সেন্টারের ডাক্তাররা।

লম্বায় ২৩ সেমি-ওজন দেড় কেজি, রোগীর পেট থেকে বের হল টিউমার
Aajtak Bangla
  • ইন্দোর,
  • 31 Jul 2024,
  • अपडेटेड 12:25 PM IST
  • অপারেশন করে এক মহিলার শরীর থেকে দেড় কেজি ওজনের টিউমার বের করলেন ডাক্তাররা
  • ৩ ঘণ্টার এই অপারেশনটা করেছেন ইন্দোরের ইনডেক্স মেডিক্যাল কলেজ ও হাসপাতাল রিসার্চ সেন্টারের ডাক্তাররা

অপারেশন করে এক মহিলার শরীর থেকে দেড় কেজি ওজনের টিউমার বের করলেন ডাক্তাররা। ৩ ঘণ্টার এই অপারেশনটা করেছেন ইন্দোরের ইনডেক্স মেডিক্যাল কলেজ ও হাসপাতাল রিসার্চ সেন্টারের ডাক্তাররা। তাঁরা ওই মহিলার শরীর থেকে ২৩ সেন্টিমিটার লম্বা, দেড় কেজি ওজনের টিউমার অপসারণ করেছেন।

৪১ বছরের ওই মহিলা রোগী মূলত ইন্দোরের বাসিন্দা। গত এক বছর ধরে পেটের ব্যথায় ভুগছিলেন। তাঁকে অনেকবার ডাক্তারের কাছে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু কোনও সুরাহা হয়নি। ধীরে ধীরে তাঁর শরীর আরও খারাপ হতে থাকে, তিনি খাওয়া-দাওয়া প্রায় ছেড়ে দেন। এরপর তাঁকে ইনডেক্স মেডিক্যাল কলেজ ও হাসপাতাল রিসার্চ সেন্টারে নিয়ে যাওয়া হয়। সেখানে অনিতা ইনানী মহেশ্বরী নামের এক ডাক্তার রোগীর সোনোগ্রাফি, এমআরআই, রক্ত ​-সহ বিভিন্ন পরীক্ষা করেন। রিপোর্টে জানা যায় যে রোগীর পেটে ২১ বাই ১৯ বাই ১২ সেন্টিমিটার টিউমার রয়েছে, যা কিডনি এবং হৃৎপিণ্ডে সরাসরি রক্ত ​​​​সরবরাহকারী পুরু রক্তনালীতে আটকে। এরপরেই ডাক্তাররা অপারেশন করার সিদ্ধান্ত নেন। প্রায় ৩ ঘণ্টা অপারেশনের পর রোগীর পেট থেকে বের করা হয় টিউমার। রোগীর কিডনি ও পুরু রক্তনালীও ফেটে যাওয়া থেকে রক্ষা পেয়েছে। এখন রোগী সম্পূর্ণ সুস্থ।

শরীরের এই অংশে ১ শতাংশেরও কম টিউমার হওয়ার সম্ভাবনা থাকে বলে জানান চিকিৎসক অনিতা ইনানী মহেশ্বরী। তিনি ২৪ বছর ধরে অস্ত্রোপচার করছেন। কিন্তু এই ধরনের জটিল টিউমার খুব কমই পাওয়া যায়। এখন পর্যন্ত এই অংশে ১৫ সেন্টিমিটারের কম এবং ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের টিউমার পাওয়া গিয়েছে। ব্রড লিগামেন্ট ফাইব্রয়েড টিউমার শরীরের এই অংশে ১ শতাংশেরও কম রোগীর মধ্যে পাওয়া যায়। ডাক্তাররা বলেছেন, এই টিউমার রোগীর জীবনের জন্য হুমকিস্বরূপ। কখনও কখনও এটি ক্যান্সারের টিউমারে পরিণত হতে পারে। বৃহৎ অন্ত্র সহ শরীরের প্রধান অঙ্গগুলির সঙ্গে কিডনি, মূত্রনালী এবং হৃৎপিণ্ডে রক্ত ​​সরবরাহকারী শিরাগুলির সঙ্গে সংযুক্তির কারণে শিরা ফেটে যাওয়ার ঝুঁকি বেশি। এই পরিস্থিতিতে এই অস্ত্রোপচার করাও বেশ জটিল।

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement