Advertisement

Adipurush Vs Chandrayaan-3: আদিপুরুষ ছবির বাজেটের চেয়েও কম খরচে সফল চন্দ্রযান ৩

Adipurush Vs Chandrayaan-3 Budget: চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে নতুন ইতিহাস গড়েছে চন্দ্রযান-৩। ভারত পৃথিবীর প্রথম দেশ হিসাবে চাঁদের ঝুঁকিপূর্ণ এবং অজানা দক্ষিণ মেরুতে অবতরণ করল। চন্দ্রযান-৩-এর অনেক আকর্ষণীয় দিকগুলির মধ্যে একটি হল এর মোট খরচ যা আদিপুরুষ ছবির বাজেটের চেয়েও কম।

চন্দ্রযান-৩-এর অনেক আকর্ষণীয় দিকগুলির মধ্যে একটি হল এর মোট খরচ যা আদিপুরুষ ছবির বাজেটের চেয়েও কম।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Aug 2023,
  • अपडेटेड 8:18 PM IST
  • চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে নতুন ইতিহাস গড়েছে চন্দ্রযান-৩।
  • ভারত পৃথিবীর প্রথম দেশ হিসাবে চাঁদের ঝুঁকিপূর্ণ এবং অজানা দক্ষিণ মেরুতে অবতরণ করল।
  • চন্দ্রযান-৩-এর অনেক আকর্ষণীয় দিকগুলির মধ্যে একটি হল এর মোট খরচ যা আদিপুরুষ ছবির বাজেটের চেয়েও কম।

Adipurush Vs Chandrayaan-3 Budget: ভারতের তৃতীয় চাঁদ মিশন চন্দ্রযান-৩ শুধু সারা দেশ নয়, সারা বিশ্বের নজর। চন্দ্রযান-২ বিধ্বস্ত হওয়ার প্রায় চার বছর পর, চন্দ্রযান-৩-এর ল্যান্ডার মডিউল তার রোভার সহ আজ সন্ধ্যা ৬টা ০৪ মিনিটে চাঁদে অবতরণ করেছে। 

এটি সমস্ত ভারতীয়দের জন্য একটি গর্বের মুহূর্ত। চন্দ্রযান-৩ দেশের তৃতীয় চাঁদ অভিযান, যা চন্দ্রযান-২-এর থেকেও বড় এবং খরচও অনেক কম। এই মিশনের খরচ আগের দুটি মিশনের থেকেও কম, এমনকি সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ছবি আদিপুরুষের বাজেটও চন্দ্রযান-৩-এর মোট খরচের তুলনায় বেশি। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ISRO) এই মিশনের খরচ জেনে নিন। 

চন্দ্রযান-৩ বিলিয়ন ডলারের চেয়ে অনেক সস্তা
চন্দ্রযান-৩ গত মাসের ১৪ জুলাই ISRO-এর মহাকাশ কেন্দ্র শ্রীহরিকোটা থেকে উড়েছিল যা এখন চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে নতুন ইতিহাস গড়েছে। ভারত পৃথিবীর প্রথম দেশ হিসাবে চাঁদের ঝুঁকিপূর্ণ এবং অজানা দক্ষিণ মেরুতে অবতরণ করল। এছাড়াও, এটি অন্যান্য দেশের চন্দ্র মিশনে ব্যয় করা লক্ষ লক্ষ ডলারের তুলনায় অনেকটাই সস্তা।

চন্দ্রযান-৩-এর অনেক আকর্ষণীয় দিকগুলির মধ্যে একটি হল এর মোট খরচ। দেশের অবকাঠামো ও রাস্তাঘাটে যে বাজেট ব্যয় হয়েছে, তার চেয়ে কম বিনিয়োগ হয়েছে এই প্রকল্পে। এমনকি দিল্লি এবং হরিয়ানাকে সংযুক্তকারী দ্বারকা এক্সপ্রেসওয়ে নির্মাণে প্রায় ৯ হাজার কোটি টাকা খরচ হয়েছে। এছাড়াও, এটি আদিপুরুষ ছবির ৭০০ কোটির বাজেটের চেয়েও কম। চন্দ্রযান-৩ মিশনের আসল খরচ জানলে আপনিও অবাক হবেন।

চন্দ্রযান-৩ মিশনের বাজেট
২০২০ সালে, প্রাক্তন ISRO প্রধান কে সিভান বলেছিলেন যে চন্দ্রযান-৩ মিশনটির খরচ প্রায় ৬১৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে। যার মধ্যে ২৫০ কোটি টাকা খরচ হয়েছে এর ল্যান্ডার, রোভার এবং প্রপালশন মডিউল তৈরি করতে। যদিও মিশনের লঞ্চ সার্ভিসের জন্য খরচ হয়েছে প্রায় ৩৬৫ কোটি টাকা। এই প্রকল্পটিতে আনুমানিক ৬১৫ কোটি টাকা ব্যয় করা হয়েছে।

Advertisement

মজার ব্যাপার হল, চন্দ্রযান-২-এর খরচ এর থেকেও বেশি ছিল। চন্দ্রযান-২-এ মোট ৯৭৮ কোটি টাকা খরচ হয়েছে। এমনকি সম্প্রতি ব্যর্থ হওয়া রাশিয়ার চন্দ্র মিশন লুনা-২৫-এর খরচ প্রায় ১৬৫৯ কোটি টাকা।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement