Advertisement

Aditya-L1: সূর্যের আরও কাছে আদিত্য, আর কত দিন লাগবে পৌঁছতে?

পৃথিবীর চারদিকে আদিত্য-এল 1 এর কক্ষপথ চতুর্থবারের মতো পরিবর্তন করা হয়েছে। একে বলা হয় আর্থ বাউন্ড ম্যানুভার (EBN#4)। ISRO-এর সূর্য মিশন বর্তমানে 256 কিমি x 121973 কিমি একটি উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবীর চারপাশে ঘুরছে।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 15 Sep 2023,
  • अपडेटेड 9:02 AM IST
  • পৃথিবীর চারদিকে আদিত্য-এল 1 এর কক্ষপথ চতুর্থবারের মতো পরিবর্তন করা হয়েছে।
  • একে বলা হয় আর্থ বাউন্ড ম্যানুভার (EBN#4)। ISRO-এর সূর্য মিশন বর্তমানে 256 কিমি x 121973 কিমি একটি উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবীর চারপাশে ঘুরছে।

পৃথিবীর চারদিকে আদিত্য-এল 1 এর কক্ষপথ চতুর্থবারের মতো পরিবর্তন করা হয়েছে। একে বলা হয় আর্থ বাউন্ড ম্যানুভার (EBN#4)ISRO-এর সূর্য মিশন বর্তমানে 256 কিমি x 121973 কিমি একটি উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবীর চারপাশে ঘুরছে। এর কক্ষপথ পরিবর্তন করার সময়, মরিশাস, বেঙ্গালুরুর ITRAC, শ্রীহরিকোটার SDSC-SHAR এবং পোর্ট ব্লেয়ারের ISRO কেন্দ্র থেকে পর্যবেক্ষণ করা হয়েছিল। এখন আদিত্যর পরবর্তী কক্ষপথ পরিবর্তন 19 সেপ্টেম্বর সকাল 2 টায় করা হবে। যাকে বলা হচ্ছে EBN#5এটাই হবে পৃথিবীর চারপাশে তার শেষ কক্ষপথ চালনা। পৃথিবীর চারপাশের কক্ষপথ পরিবর্তন করা হচ্ছে যাতে এটি এমন গতি অর্জন করতে পারে যে এটি 15 লাখ কিলোমিটার দীর্ঘ যাত্রা শেষ করতে পারে। এর পরে এটি L1 বিন্দু অর্থাৎ লরেঞ্জ পয়েন্টের দিকে সূর্যের দিকে অগ্রসর হবে। তারপর এটি হ্যালো অরবিটে প্রায় 109 দিন ভ্রমণ করবে।

এর আগে আদিত্য-এল 1 তার স্বাস্থ্য সম্পর্কে তথ্য জানাতে একটি সেলফি পাঠিয়েছিল। বলা হয়েছিল এর সব ক্যামেরাই ঠিকঠাক কাজ করছে। তিনি পৃথিবী ও চাঁদের ছবিও তুলেছেন। ভিডিওও করেছেন। আদিত্য এল 1 এ পৌঁছাবে। তারপর সে প্রতিদিন ১৪৪০টি ছবি পাঠাবে। যাতে সূর্য নিয়ে বড় পরিসরে অধ্যয়ন করা যায়। এই ছবিগুলি আদিত্যতে ইনস্টল করা দৃশ্যমান নির্গমন লাইন করোনাগ্রাফ (VELC) দ্বারা তোলা হবে।

সূর্যের প্রথম ছবি ফেব্রুয়ারিতে পাওয়া যাবে। আদিত্য-এল 1 থেকে সূর্যের প্রথম ছবি ফেব্রুয়ারি বা মার্চে পাওয়া যাবে। ভিইএলসি তৈরি করেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স। ISRO-এর সূর্য মিশনে ইনস্টল করা VELC সূর্যের HD ছবি তুলবে। L1 পর্যন্ত যাত্রা শেষ করার পর, আদিত্যের সমস্ত পেলোড চালু হয়ে যাবে। অর্থাৎ এতে স্থাপিত সব যন্ত্রপাতি সচল হয়ে যাবে। সে সূর্যের পড়াশোনা শুরু করবে। তবে সময়ে সময়ে তাদের সুস্থতা পরীক্ষা করতে সক্রিয় করা যেতে পারে। দেখতে হবে তারা ঠিকমতো কাজ করছে কি না।

Advertisement

আদিত্য একটি ছোট মিশনের চেয়ে বেশি কিছু করবেন বলে আশা করা হচ্ছে, যা পাঁচ বছর ধরে পরিকল্পনা করা হয়েছে। কিন্তু যদি এটি নিরাপদ থাকে তবে এটি 10-15 বছর ধরে কাজ করতে পারে। সূর্য সম্পর্কিত ডেটা পাঠাতে পারে। তবে এর জন্য প্রথমে এল১-এ পৌঁছানো দরকার। লরেঞ্জ পয়েন্ট হল মহাকাশের একটি স্থান যা পৃথিবী এবং সূর্যের মধ্যে একটি সরল রেখায় অবস্থিত। পৃথিবী থেকে এর দূরত্ব ১৫ লাখ কিলোমিটার। সূর্য এবং পৃথিবীর নিজস্ব মাধ্যাকর্ষণ আছে। এই দুটির মাধ্যাকর্ষণ শুধুমাত্র L1 বিন্দুতে একে অপরের সাথে সংঘর্ষ করে। বা অন্য কথায়, যেখানে পৃথিবীর মাধ্যাকর্ষণ প্রভাব শেষ হয়। সূর্যের অভিকর্ষের প্রভাব সেখান থেকেই শুরু হয়। মাঝখানের বিন্দুটিকে ল্যাগ্রেঞ্জ পয়েন্ট বলে।

আদিত্য-এল1 কী অধ্যয়ন করবে? - সৌর ঝড়, সৌর তরঙ্গের সংঘটনের কারণ এবং পৃথিবীর বায়ুমণ্ডলে তাদের কী প্রভাব রয়েছে। - আদিত্য সূর্যের করোনা থেকে নির্গত তাপ এবং গরম বাতাস অধ্যয়ন করবেন। - সৌর বায়ুর বন্টন এবং তাপমাত্রা অধ্যয়ন করবে। - সৌর বায়ুমণ্ডল বোঝার চেষ্টা করবে।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement