Advertisement

Pre-Gaganyaan Mission: চন্দ্রযান মিশনের দেড় মাসের মধ্যে গগনযান লঞ্চ করতে চলেছে ভারত

Chandrayan 3 Gaganyan India: আগামী বছর গ্রুপে গগনযানের মাধ্যমে ব্যোমমিত্র (Vyommitra) রোবটও পাঠানো হবে। ইসরোর ব্যোমমিত্র মহিলা হিউম্যানাইড রোবট। ২৪ জানুয়ারি ২০২০তে পেশ করা হয়। এই রোবট তৈরি করার উদ্দেশ্য হলো দেশের প্রথম মানব মিশন গগনযানের ক্রোম মডিউলার পাঠিয়ে মহাকাশে মানুষের শরীরে কিরকম রিঅ্যাক্ট করে তা খতিয়ে দেখা হচ্ছে।

চন্দ্রযানের সাফল্যের পর বিরাট অভিযানে ভারত, সফল হলেই ইতিহাস
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 24 Aug 2023,
  • अपडेटेड 9:25 AM IST
  • চন্দ্রযানের সাফল্যের পর
  • বিরাট অভিযানে ভারত
  • সফল হলেই ইতিহাস

Chandrayan 3 Gaganyan India: ভারত খুব দ্রুত গগনযানের ট্রায়াল মিশন লঞ্চ করতে চলেছে। এই লঞ্চিং এক থেকে দেড় মাস লাগার সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। এই লঞ্চিং, মানবরহিত যানে রকেটের মাধ্যমে মহাকাশে পাঠানো হবে। সমস্ত সিস্টেমের যাচাই চলছে। রিকভারি সিস্টেম এবং টিমের প্রস্তুতির খতিয়ে দেখা হচ্ছে। এই মিশনে ভারতীয় নৌ সেনার এবং কোস্টগার্ডও শামিল রয়েছে।

আগামী বছর গ্রুপে গগনযানের মাধ্যমে ব্যোমমিত্র (Vyommitra) রোবটও পাঠানো হবে। ইসরোর ব্যোমমিত্র মহিলা হিউম্যানাইড রোবট। ২৪ জানুয়ারি ২০২০তে পেশ করা হয়। এই রোবট তৈরি করার উদ্দেশ্য হলো দেশের প্রথম মানব মিশন গগনযানের ক্রোম মডিউলার পাঠিয়ে মহাকাশে মানুষের শরীরে কিরকম রিঅ্যাক্ট করে তা খতিয়ে দেখা হচ্ছে।

ব্যোমমিত্র রোবট মানুষের মত কাজ করে। এটি গগনযানের ক্রু মডিউলারে থাকা রিডিং প্যানেল পড়বে। সঙ্গে গ্রাউন্ড স্টেশনে উপস্থিত বৈজ্ঞানিকদের সঙ্গে কথাবার্তা ও বলতে থাকবে। এই মানবরহিত মিশনের যে ফলাফল সামনে আসবে, তার উপর ভিত্তি করে একটি মানবরহিত যান লঞ্চ করা হবে। তৃতীয় লঞ্চিংয়ে ভারতীয় অ্যাস্ট্রোনটসদের মহাকাশ যাত্রার জন্য পাঠানো হবে।

সাত দিনের বদলে ১ অথবা ৩ দিন পৃথিবীকে চক্কর দেবে। গগনযান ইসরোর আগে পরিকল্পনা ছিল যে নিজেদের হিউম্যান স্পেসলাইট মিশন ফার্স্ট হিউম্যান স্পেসলাইট মিশনের মাধ্যমে গগনযান থেকে ভারতীয় অন্তরীক্ষ যাত্রীদের পৃথিবীর চারদিকে সাত দিন ৭ দিন ঘোরাবেন। কিন্তু এখন পরিস্থিতি অনুযায়ী গগনযান শুধুমাত্র এক বা তিন দিনের জন্য পৃথিবীর চারিদিকে ঘুরবে।


মিশনে ভুলের কোন অবকাশ নেই

এই মিশন ভারতীয় বায়ুসেনার দক্ষ পাইলট পাঠানো হবে। তাদের জীবনের দাম রয়েছে। তাদের পাঠানোর আগে এই মিশন নিয়ে একাধিক পরীক্ষা-নিরীক্ষা করা হবে। আগামী বছর লঞ্চিং এর প্রস্তুতি চলছে। কিন্তু এটির তারিখ সামান্য তারতম হতে পারে।

Advertisement

কিছুদিন আগে নতুন বুস্টার টেস্ট হয়েছিল

ইসরো ১৩ মে ২০২২ এ অন্ধ্রপ্রদেশে তৃতীয় শ্রীহরি কোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে হিউম্যানরেটেড সলিড রকেট বুস্টার অর্থাৎ এইচএস ২০০ এর সকল পরীক্ষা করে। এই বুস্টারকে জিএসএলভি মার্ক ৩ রকেটের এস ২০০ বুস্টার এর জায়গায় রিপ্লেস করা হবে।

বেঙ্গালুরুতে চলছে গগনযানের ট্রেনিং

গগনযানের জন্য ভারতীয় বায়ুসেনার চার পাইলট রাশিয়ায় নিজেদের ট্রেনিং সম্পূর্ণ করেছে। এই সুযোগে মস্কো থেকে খুব কাছে জিওজানি শহরে অবস্থিত রাশিয়ান স্পেস ট্রেনিংয়ে সেন্টারে অ্যাস্ট্রোনট হওয়ার প্রশিক্ষণ নিয়েছেন। ইউরি গ্যাগারিন কম্পোনেন্টস ট্রেনিং সেন্টারে ভারতীয় বায়ুসেনার পাইলটের ট্রেনিং হয়। আপাতত এদের বেঙ্গালুরুতে গগনযান মডিউলের ট্রেনিং দেওয়া হচ্ছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement