Advertisement

Amarnath Yatra 2023 Halted: বারবার ঘোর দুর্যোগ, অমরনাথযাত্রা আবার স্থগিত, কী পরিস্থিতি? দেখুন

খারাপ আবহাওয়ার কারণে স্থগিত করা হল জম্মু থেকে অমরনাথ যাত্রা (amarnath yatra postponed)। জানা গেছে, পুণ্যার্থীদের নিরাপত্তার কথা ভেবে প্রবল দুর্যোগের কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 08 Jul 2023,
  • अपडेटेड 4:16 PM IST
  • খারাপ আবহাওয়ার কারণে স্থগিত করা হল জম্মু থেকে অমরনাথ যাত্রা (amarnath yatra postponed)।
  • জানা গেছে, পুণ্যার্থীদের নিরাপত্তার কথা ভেবে প্রবল দুর্যোগের কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

খারাপ আবহাওয়ার কারণে স্থগিত করা হল জম্মু থেকে অমরনাথ যাত্রা (amarnath yatra postponed)। জানা গেছে, পুণ্যার্থীদের নিরাপত্তার কথা ভেবে প্রবল দুর্যোগের কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। শনিবার সকালেই এই সিদ্ধান্ত আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হয়। শনিবার অর্থাৎ ৮ জুলাই সকাল থেকেই চলতি বছরের নতুন দলের অমরনাথ (amarnath) যাত্রা শুরু করার কথা ছিল। তবে সেই যাত্রা আপাতত স্থগিত করা হল।

কাশ্মীরের বেশিরভাগ অংশে বৃষ্টি অব্যাহত থাকায় দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে শনিবার টানা দ্বিতীয় দিনের জন্য অমরনাথ যাত্রা স্থগিত করা হয়েছিল। কর্মকর্তারা জানিয়েছেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে দ্বিতীয় দিনের জন্য পাহলগাম এবং বালতাল, উভয় রুট থেকে যাত্রা স্থগিত রয়েছে।

আজ সকালে কোনও তীর্থযাত্রীকে মন্দিরের দিকে যেতে দেওয়া হয়নি। আধিকারিকদের মতে, শ্রীনগর-জম্মু জাতীয় মহাসড়ক বন্ধ হওয়ার কারণে তীর্থযাত্রীদের নতুন দলকে তাদের যাত্রা শুরু করার জন্য জম্মু ছেড়ে যেতে দেওয়া হয়নি। বৃষ্টির কারণে ভূমিধসের কারণে মহাসড়ক বন্ধ হয়ে যায়। শুক্রবার কাশ্মীরের অনেক জায়গায় বৃষ্টির কারণে উভয় রুটে যাত্রা স্থগিত করা হয়েছিল।

শুক্রবার ভোরে শুরু হওয়া ভারী বৃষ্টি তীর্থযাত্রা স্থগিত করতে বাধ্য করেছে। এবং ভক্তদের বালতাল এবং নুনওয়ান বেস ক্যাম্পে থামিয়ে দেওয়া হয়। এলাকায় ভারী বৃষ্টির পর যাত্রা ট্র্যাকের বালতাল রুটেও ভূমিধস হয়েছে। তবে এতে কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি।

আবহাওয়ার উন্নতি হলে যাত্রা আবার শুরু হবে, কর্মকর্তারা জানিয়েছেন। এ পর্যন্ত ৮০ হাজারেরও বেশি তীর্থযাত্রী পবিত্র গুহা মন্দিরে প্রণাম করেছেন। দক্ষিণ কাশ্মীর হিমালয়ের ৩,৮৮৮ মিটার উঁচু গুহা মন্দিরে ৬২ দিনের বার্ষিক তীর্থযাত্রা ১ জুলাই অনন্তনাগ জেলার পাহালগাম এবং গান্ডারবাল জেলার বালতালের জোড়া ট্র্যাক থেকে শুরু হয়েছিল।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement