Advertisement

Amartya Sen : ৪ বছরে ২১ বার! একমাত্র 'ভারতরত্ন' অমর্ত্য সেনেরই এতবার ফ্রি-তে বিমানযাত্রা

এয়ার ইন্ডিয়া জানিয়েছে, ভারতরত্ন প্রাপকদের বিনা খরচে বিমানযাত্রার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ২০০৩ সালের ২৫ আগস্ট।

অমর্ত্য সেন
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 01 Jun 2021,
  • अपडेटेड 5:03 PM IST
  • ৪ বছরে ২১ বার
  • ২০১৫ সাল থেকে ২০১৯-এর মধ্যে এই হল নোবেলপ্রাপক অমর্ত্য সেনের বিনা খরচে বিমানযাত্রার খতিয়ান
  • তথ্য জানার অধিকার আইনে এমনই পরিসংখ্যান পাওয়া গিয়েছে

৪ বছরে ২১ বার। ২০১৫ সাল থেকে ২০১৯-এর মধ্যে এই হল ভারতরত্ন (Bharat Ratna), নোবেলপ্রাপক অমর্ত্য সেন (Amartya Sen)-এর বিনা খরচে বিমানযাত্রার খতিয়ান। তথ্য জানার অধিকার আইন (RTI)-এ এমনই পরিসংখ্যান পাওয়া গিয়েছে।

ভারতরত্ন (Bharat Ratna) হল দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান। এই সম্মান পেলে আজীবন এয়ার ইন্ডিয়ার বিমান পরিষেবা নিখরচায় পাওয়া যায়। এবং যতবার খুশি তাঁরা এই পরিষেবা পেতে পারেন। বিমানের সর্বোচ্চ ক্লাসে।

ইন্ডিয়া টুডে তথ্য জানার অধিকার আইন (RTI)-এর সাহায্য নিয়ে এয়ার ইন্ডিয়ার কাছ থেকে জানতে চেয়েছিল, কেন্দ্রীয় সরকার কবে থেকে ভারতরত্ন প্রাপকদের জন্য এই বিশেষ বিমান পরিষেবা শুরু করেছে? এবং তার খরচ কত হতে পারে?

নোবেল প্রাপক ও ভারতরত্ন অমর্ত্য সেন (Amartya Sen)-এর ব্যাপারে নির্দিষ্ট ভাবে জানতে চাওয়া হয়েছিল, তিনি কতবার এই পরিষেবা নিয়েছেন?

প্রথম প্রশ্নের জবাবে এয়ার ইন্ডিয়া জানিয়েছে, ভারতরত্ন প্রাপকদের বিনা খরচে বিমানযাত্রার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ২০০৩ সালের ২৫ আগস্ট। উল্লেখ্য, ২০০৩ সালে কেন্দ্রে ক্ষমতায় ছিল অটলবিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন এনডিএ সরকার।

২০০৩ সালের ইন্ডিয়ান এয়ারলাইন্স-এর ওই নির্দেশিকা এয়ার ইন্ডিয়া দিয়েছে ইন্ডিয়া টুডে-কে। কেন এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তা-ও বলা হয়। দেশের বিশিষ্ট নাগরিকদের সম্মান দেওয়ার জন্য ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তাঁরা নিজেদের ক্ষেত্রে যে কৃতিত্ব অর্জন করেছেন, তার প্রতি সম্মান জানাতেই এই সিদ্ধান্ত। তাঁরা যাতে নির্বিঘ্নে যাতায়াত করতে পারেন, তা দেখার দায়িত্ব আমাদের।

সেখানে আরও জানানো হচ্ছে, যাবতীয় কর এবং খরচ বহন করবে ইন্ডিয়ান এয়ারলাইন্স। প্রথমে ইকোনমি ক্লাসের টিকিট দেওয়া হলেও সেটা করে দেওয়া হবে এক্সিকিউটিভ ক্লাসের।

Advertisement

সেই সময়ে দ্য টাইমস অব ইন্ডিয়া একটি রিপোর্টে সরকারের ওই সিদ্ধান্তকে কটাক্ষ করেছিল। তারা বলেছিল, ''বিনা খরচে বিমানযাত্রার চান? একটা ভারতরত্ন নিয়ে নিন।''

অমর্ত্য সেন (Amartya Sen)-এর ব্যাপারে এয়ার ইন্ডিয়া জানিয়েছেন, ২০১৫ সাল থেকে ২০১৯ সালের মধ্যে তিনি তাদের সংস্থার মাধ্যমে একুশবার বিমানযাত্রা করেছেন। তবে সেই যাত্রার কত খরচ, তা তারা জানাতে পারছেন না। কারণ সে ব্যাপারে তথ্য একসঙ্গে করা নেই। 

এর পাশাপাশি ওই বিমান পরিষেবা প্রদানকারী সংস্থা আরও জানিয়েছে, অমর্ত্য সেন (Amartya Sen) হলেন একমাত্র ভারতরত্ন (Bharat Ratna) প্রাপক যিনি এই পরিষেবা ব্যবহার করেছেন।

উল্লেখ্য, এখনও পর্যন্ত ৪৮ জন ব্যক্তিত্বকে ভারতরত্ন পুরস্কার দেওয়া হয়েছে। এঁদের মধ্যে ১৪ জনকে মরনোত্তর পুরস্কার দেওয়া হয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement