Advertisement

Manipur Internet Ban: ইন্টারনেট নেই, মণিপুরে নিজেদের জন্য খবরের কাগজ ছাপাচ্ছে কুকিরা

মণিপুরে হিংসার কারণে গত ৩ মে থেকে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে। ওই দিন থেকেই বিতর্কের সূত্রপাত। জনজাতি ছাত্র সংগঠন ‘অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুর’ (এটিএসইউএম)-এর কর্মসূচি ঘিরে অশান্তি হয়। রাজ্যের হাই কোর্ট মেইতেইদের তফসিলি জনজাতির মর্যাদা দেওয়ার বিষয়টি নিয়ে রাজ্য সরকারকে বিবেচনা করার নির্দেশ দিয়েছিল। এর পরেই জনজাতি সংগঠনগুলি তার বিরোধিতায় পথে নামে।

Aajtak Bangla
  • দিল্লি ,
  • 27 Jul 2023,
  • अपडेटेड 9:04 AM IST
  • মণিপুরে হিংসার কারণে গত ৩ মে থেকে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে।
  • ওই দিন থেকেই বিতর্কের সূত্রপাত।
  • জনজাতি ছাত্র সংগঠন ‘অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুর’ (এটিএসইউএম)-এর কর্মসূচি ঘিরে অশান্তি হয়। রাজ্যের হাই কোর্ট মেইতেইদের তফসিলি জনজাতির মর্যাদা দেওয়ার বিষয়টি নিয়ে রাজ্য সরকারকে বিবেচনা করার নির্দেশ

মণিপুরে হিংসার কারণে গত ৩ মে থেকে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে। ওই দিন থেকেই বিতর্কের সূত্রপাত। জনজাতি ছাত্র সংগঠন ‘অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুর’ (এটিএসইউএম)-এর কর্মসূচি ঘিরে অশান্তি হয়। রাজ্যের হাই কোর্ট মেইতেইদের তফসিলি জনজাতির মর্যাদা দেওয়ার বিষয়টি নিয়ে রাজ্য সরকারকে বিবেচনা করার নির্দেশ দিয়েছিল। এর পরেই জনজাতি সংগঠনগুলি তার বিরোধিতায় পথে নামে। আদি বাসিন্দা মেইতেই জনগোষ্ঠীর সঙ্গে কুকি, জ়ো-সহ কয়েকটি তফসিলি জনজাতি সম্প্রদায়ের সংঘর্ষ ক্রমে হিংসার আকার নেয়।

মণিপুরের লোকজন অনলাইনে প্রয়োজনীয় পরিষেবাগুলি অ্যাক্সেস করতে অসুবিধার সম্মুখীন হচ্ছে। মণিপুরের পাহাড়ে কুকি উপজাতি যোগাযোগের সীমাবদ্ধতার মধ্যে তাদের সম্প্রদায়ের কাছে পৌঁছানোর জন্য একটি উদ্ভাবনী সমাধান নিয়ে এসেছিল। কুকি উপজাতির স্বেচ্ছাসেবকরা এই চ্যালেঞ্জিং সময়ে সম্প্রদায়ের কাছে গুরুত্বপূর্ণ বার্তা দেওয়ার জন্য নিজস্ব সংবাদপত্র ছাপানোর উদ্যোগ নিয়েছে। ইন্ডিয়া টুডে সম্প্রতি মণিপুরের কাংপোকপি শহর পরিদর্শন করেছে, যেখানে কুকি আইএনপিআই স্বেচ্ছাসেবকরা শুধুমাত্র তথ্য কেন্দ্র স্থাপন করেনি বরং তাদের নিজস্ব সংবাদপত্রও ছাপতে শুরু করেছে।
হাওপু সংবাদপত্রের সহকারী সম্পাদক বিভিন্ন উত্স থেকে সংগৃহীত উপলব্ধ উপকরণ এবং তথ্য ব্যবহার করে কাগজটি ডিজাইন করার জন্য নিরলসভাবে কাজ করেছিলেন। প্রতিদিন তাঁরা শহরজুড়ে সংবাদপত্রের ১ হাজার কপি ছাপিয়ে বিতরণ করে, যাতে খবরটি মানুষের কাছে পৌঁছোয়।

"জালেন আউগিন" (বিপ্লবের কণ্ঠস্বর) নামে সংবাদপত্রটি সমস্ত গ্রামে পৌঁছেছে এবং মণিপুরের বর্তমান সমস্যাগুলি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। এতে প্রতিবাদ, সংঘর্ষ, এবং এই দ্বন্দ্বের মধ্যে কুকি শীর্ষ নেতৃত্বের কর্ম পরিকল্পনার আপডেট অন্তর্ভুক্ত রয়েছে।

মোনেম একজন নিবেদিত পরিবেশক কমিউনিটি সংবাদপত্র যাতে শহরের প্রতিটি কোণায় পৌঁছে যায় তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদিও তাদের ইন্টারনেট অ্যাক্সেস সীমিত, তারা এখনও জাতীয় সংবাদ এবং রাজনৈতিক উন্নয়ন সংগ্রহ করতে পরিচালনা করে, যা কুকি উপজাতির ছাত্রদের জন্য বিশেষভাবে সহায়ক, তাদের গুরুত্বপূর্ণ ঘটনা সম্পর্কে অবগত থাকতে সক্ষম করে।

Advertisement

উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে প্রায় তিন মাস আগে জাতিগত সহিংসতা শুরু হয়েছিল, তখন থেকে ১৬০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছিল এবং শতাধিক আহত হয়েছিল। মেইতেই সম্প্রদায়ের তফসিলি উপজাতি (এসটি) মর্যাদার দাবির প্রতিবাদে পার্বত্য জেলাগুলিতে একটি 'উপজাতি সংহতি মার্চ' সংগঠিত হওয়ার পরে ৩ মে এ সহিংসতা শুরু হয়।
গত সপ্তাহে ৪ মে একটি ভিডিও প্রকাশের পর মণিপুরে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। যেখানে দেখা গেছে, দুজন মহিলাকে নগ্ন করে হাঁটানো হচ্ছে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement