Advertisement

New Criminal Laws: 'বিচারব্যবস্থার ভারতীয়করণ,' নতুন আইন নিয়ে ব্যাখ্যা শাহের, চরম শাস্তি গণপিটুনিতেও

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সোমবার (১ জুলাই) থেকে সারা দেশে কার্যকর হওয়া নতুন আইন নিয়ে সাংবাদিক সম্মেলন করেন এবং কেন নতুন আইনের প্রয়োজন তা ব্যাখ্যা করেছেন। তিনি বলেন যে এটি বিচার ব্যবস্থার ভারতীয়করণ।

কেন ৩ নতুন আইনের প্রয়োজন? ব্যাখ্যা দিলেন অমিত শাহ
Aajtak Bangla
  • দিল্লি,
  • 01 Jul 2024,
  • अपडेटेड 1:58 PM IST

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সোমবার (১ জুলাই) থেকে সারা দেশে কার্যকর হওয়া নতুন আইন নিয়ে সাংবাদিক সম্মেলন করেন এবং কেন নতুন আইনের প্রয়োজন তা ব্যাখ্যা করেছেন। তিনি বলেন যে এটি বিচার ব্যবস্থার ভারতীয়করণ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'তিনটি নতুন আইন মধ্যরাত থেকে কাজ শুরু করে দিয়েছে। ইন্ডিয়ান পিনাল কোড  ভারতীয় ন্যায় সংহিতা(বিএনএস) দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। প্রথমত, আমরা সংবিধানের আত্মার অধীনে ধারা ও চ্যাপ্টারগুলোর অগ্রাধিকার নির্ধারণ করেছি। নারী ও শিশুদের অগ্রাধিকার দেওয়া হয়েছে, যা প্রয়োজন ছিল।

স্বরাষ্ট্রমন্ত্রী শাহ বলেন, 'আইনে মব লিঞ্চিংয়ের কোনো বিধান ছিল না। নতুন আইনে মব লিঞ্চিং-কে ব্যাখ্যা করা হয়েছে। রাষ্ট্রদ্রোহ ছিল একটি আইন যা ব্রিটিশরা তাদের নিজেদের নিরাপত্তার জন্য তৈরি করেছিল। এই আইনে কেশরী নিষিদ্ধ করা হয়। আমরা দেশদ্রোহিতার অবসান করেছি।'

অমিত শাহ আরও বলেছেন, 'এখন ভারতীয় দণ্ড সংহিতা (আইপিসি) ভারতীয় ন্যায় সংহিতা (বিএনএস) দ্বারা প্রতিস্থাপিত হবে। কোড অফ ক্রিমিনাল প্রসিডিউর (CrPC) ভারতীয় সিভিল ডিফেন্স কোড (BNSS) দ্বারা প্রতিস্থাপিত হবে। ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট (BSA) দ্বারা প্রতিস্থাপিত হবে।

সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তিনটি নতুন আইন কার্যকর করার ঘোষণা করেন।  তিনি বলেন, "স্বাধীনতার ৭৭ বছর পর, আমাদের ফৌজদারি বিচার ব্যবস্থা হবে সম্পূর্ণ স্বদেশী এবং আমাদের সংস্কৃতির সঙ্গে সঙ্গতিপূর্ণ। এখন বিচার হবে শাস্তির পরিবর্তে। প্রথমত, ধারা ও অধ্যায়গুলোর অগ্রাধিকার নির্ধারণ করা হয়েছে এবং এর প্রথম অধ্যায় হচ্ছে নারী এবং শিশুদের জন্য"। 

অমিত শাহ আরও বলেন, "আমরা রাষ্ট্রদ্রোহের মূলোৎপাটন করেছি। আগে সরকারের বিরুদ্ধে বিবৃতি দেওয়া অপরাধ ছিল। এই আইনটি সবচেয়ে আধুনিক বিচার ব্যবস্থা তৈরি করবে।" শাহ যোগ করেন, আমরা ৯৯.৯ শতাংশ কম্পিউটারাইজেশন প্রক্রিয়া সম্পন্ন করেছি। মামলার আপডেট ৯০ দিনের মধ্যে ভিকটিমকে অনলাইনে পাঠানো হবে। নির্যাতিতার পক্ষে এই আইন করা হয়েছে। এছাড়া তল্লাশি বা অভিযান উভয় ক্ষেত্রেই ভিডিওগ্রাফি করা হবে। তিনি বলেন, "বিচারিক প্রক্রিয়া এখন সংবিধানের অষ্টম তফসিলের অন্তর্ভুক্ত সব ভাষায় অন্তর্ভুক্ত করা হবে।"

Advertisement

শাহ বলেন, এর আগে কোনো বিল নিয়ে এত আলোচনা হয়নি
অমিত শাহ বলেন যে এই বিলটি পাস করতে লোকসভায় ৯ ঘন্টা ২৯ মিনিট এবং রাজ্যসভায় ৬ ঘন্টা ১৭  মিনিট আলোচনা হয়েছিল। ২০২০ সালে, শাহ নিজেই সমস্ত মুখ্যমন্ত্রী, সাংসদ, সুপ্রিম কোর্টের বিচারপতি, হাইকোর্টের প্রধান বিচারপতি এবং সমস্ত জেলার জেলা ম্যাজিস্ট্রেট এবং আইপিএস অফিসারদের চিঠি লিখেছিলেন।  

তিনি বলেন, "যে আসল বিলটি এসেছিল তা স্থায়ী কমিটির কাছে পাঠানো হয়েছিল এবং তার সুপারিশের পরে, মূল বিলে ৯৩টি পরিবর্তন করা হয়েছিল।" শাহ জানিয়ে দেন , "আমার অফিস সবসময় খোলা, আসুন এবং আলোচনা করুন... ভারতের ইতিহাসে আর কোনও বিল নেই। অন্য কোনো আইন পাস করার আগে এত আলোচনা হয়েছে।"

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement