Advertisement

Anantnag encounter: গোলাগুলি-বিস্ফোরণের শব্দ, আরও ১ সেনা শহিদ, কী চলছে কাশ্মীরে?

জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ জেলায় সন্ত্রাসবাদীদের হামলায় ৩ সেনা অফিসার-সহ ৪ জনকে হারিয়েছে দেশ। দেশজুড়ে শোক ও ক্ষোভ দেখা যাচ্ছে। ভারতীয় সেনাবাহিনীও সন্ত্রাসীদের নির্মূল করতে উপত্যকায় অবস্থান নিয়েছে। শুক্রবার সকাল থেকে সেনাবাহিনীর ১০টি বিশেষ স্কোয়াড উপত্যকার জঙ্গলে নেমে সন্ত্রাসীদের খোঁজে তল্লাশি জোরদার করে।

ছবি- পিটিআই।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 15 Sep 2023,
  • अपडेटेड 10:07 AM IST
  • জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ জেলায় সন্ত্রাসবাদীদের হামলায় ৩ সেনা অফিসার-সহ ৪ জনকে হারিয়েছে দেশ।
  • দেশজুড়ে শোক ও ক্ষোভ দেখা যাচ্ছে। ভারতীয় সেনাবাহিনীও সন্ত্রাসীদের নির্মূল করতে উপত্যকায় অবস্থান নিয়েছে।

জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ জেলায় সন্ত্রাসবাদীদের হামলায় ৩ সেনা অফিসার-সহ ৪ জনকে হারিয়েছে দেশ। দেশজুড়ে শোক ও ক্ষোভ দেখা যাচ্ছে। ভারতীয় সেনাবাহিনীও সন্ত্রাসীদের নির্মূল করতে উপত্যকায় অবস্থান নিয়েছে। শুক্রবার সকাল থেকে সেনাবাহিনীর ১০টি বিশেষ স্কোয়াড উপত্যকার জঙ্গলে নেমে সন্ত্রাসীদের খোঁজে তল্লাশি জোরদার করে। কোয়াডকপ্টার ও ড্রোনেরও সাহায্য নেওয়া হচ্ছে। এনকাউন্টারের পর এই সন্ত্রাসীরা বনে গিয়ে লুকিয়ে থাকার সম্ভাবনা রয়েছে। শুক্রবার সকালে আরও একটি দুঃসংবাদ আসে।অনন্তনাগে সন্ত্রাসীদের সঙ্গে এনকাউন্টারে আহত এক জওয়ান শহিদ হয়েছেন।

বুধবার অনন্তনাগের কোকেরনাগ এলাকায় লুকিয়ে থাকা সন্ত্রাসবাদী এবং নিরাপত্তা বাহিনীর মধ্যে এই এনকাউন্টার হয়। অনন্তনাগ এনকাউন্টারে এখনও পর্যন্ত মোট ৪ জন শহীদ হয়েছেন। আজ প্রাণ হারানো চতুর্থ সেনার পরিচয় এখনও প্রকাশ করা হয়নি। এর আগে বুধবার সেনাবাহিনীর রাষ্ট্রীয় রাইফেলস ইউনিটের কমান্ডিং অফিসার (কর্নেল) মনপ্রীত সিং, কোম্পানি কমান্ডার (মেজর) আশিস এবং জম্মু ও কাশ্মীর পুলিশের ডিএসপি হুমায়ুন শহিদ হন। শুক্রবার কর্নেল মনপ্রীত ও আশিসকে চূড়ান্ত বিদায় জানানো হবে।

খবর আছে, অনন্তনাগের ঘটনার পর সন্ত্রাসীদের ঘিরে ফেলেছে ভারতীয় সেনা। সকালে আবার কোকেরনাগের জঙ্গলে তল্লাশি অভিযান শুরু হয়েছে। ভোরে এনকাউন্টার এলাকা থেকে তিনটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। হেরন ড্রোন থেকে শুরু করে প্যারা কমান্ডোরা এই অভিযানে জড়িত। পাহাড়ে লুকিয়ে থাকা সন্ত্রাসীদের হত্যা করতে নিরাপত্তা বাহিনী অত্যাধুনিক অস্ত্র ব্যবহার করছে। সন্ত্রাসীরা যাতে পালাতে না পারে সে চেষ্টাই করা হচ্ছে। 'ড্রোন ও কোয়াডকপ্টার ব্যবহার করে সন্ত্রাসীদের তল্লাশি' তথ্য অনুযায়ী, জঙ্গলে লুকিয়ে থাকা সন্দেহভাজন সন্ত্রাসীর সংখ্যা ২ থেকে ৩ জন বলে জানা গেছে। এই সন্ত্রাসীদের মধ্যে দুজন পাকিস্তানি বলে জানা গেছে। বুধবার এই সন্ত্রাসীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর এনকাউন্টার হয়।

Advertisement

হামলার পর ওই সন্ত্রাসীরা ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। গত দুই দিন ধরে, ভারতীয় সেনা সৈন্যরা পাহারায় রয়েছে এবং জঙ্গলে লুকিয়ে থাকা সন্ত্রাসীদের সন্ধানে ড্রোন এবং কোয়াডকপ্টার মোতায়েন করেছে। এই সন্ত্রাসীরা পাকিস্তানের লস্কর-ই-তৈয়বার প্রক্সি দ্য রেজিস্ট্যান্স ফ্রন্টের সাথে যুক্ত। 'আজ কর্নেল ও মেজরের অন্ত্যেষ্টিক্রিয়া' কর্নেল মনপ্রীত সিংয়ের মৃতদেহ পাঁচকুলায় আনা হয় এবং মেজর আশিস ধৌনচাকের মৃতদেহ শুক্রবার সকালে পানিপথে তাদের বাসভবনে আনা হয়। বৃহস্পতিবার ডিএসপি হুমায়ুন ভাটকে বুদগামে তার বাসভবনে দাফন করা হয়। সংঘর্ষের পর, ভারতীয় সেনাবাহিনী বৃহস্পতিবার মৃতদেহগুলিকে শ্রীনগরে নিয়ে যায়। বৃহস্পতিবার সন্ধ্যায় তার মরদেহে শ্রদ্ধা জানানো হয়। হামলার প্রতিবাদে বৃহস্পতিবার জম্মুর অনেক জায়গায় পাকিস্তান বিরোধী বিক্ষোভ হয়েছে। সৈন্যদের শ্রদ্ধা জানানো হয় এবং জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসীদের বিরুদ্ধে বড় আকারের অভিযান চালানোর দাবি জানানো হয়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement