Advertisement

Arvind Kejriwal: হঠাত্‍ গ্রেফতারির বিরুদ্ধে আবেদন ফেরালেন কেজরিওয়াল, কী স্ট্র্যাটেজি?

গ্রেফতারি চ্যালেঞ্জ করে করা আবেদন প্রত্যাহার করলেন অরবিন্দ কেজরিওয়াল। মঙ্গলবার দিল্লির আবগারি নীতি মামলায় ইডি-র গ্রেফতারির বিরুদ্ধে কেজরিওয়ালের আর্জির দ্রুত শুনানির জন্য সুপ্রিম কোর্ট রাজি হয়।

Aajtak Bangla
  • দিল্লি,
  • 22 Mar 2024,
  • अपडेटेड 1:47 PM IST
  • গ্রেফতারি চ্যালেঞ্জ করে করা আবেদন প্রত্যাহার করলেন অরবিন্দ কেজরিওয়াল। মঙ্গলবার দিল্লির আবগারি নীতি মামলায় ইডি-র গ্রেফতারির বিরুদ্ধে কেজরিওয়ালের আর্জির দ্রুত শুনানির জন্য সুপ্রিম কোর্ট রাজি হয়।
  • বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি এম এম সুন্দ্রেশ এবং বিচারপতি বেলা দ্বিবেদীর সমন্বয়ে গঠিত একটি বিশেষ বেঞ্চ দিল্লির মুখ্যমন্ত্রীর আবেদনের শুনানি করবে বলে জানায়। দিল্লিতে AAP সমর্থকরা কেজরিওয়ালের গ্রেফতারির বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেছে।
  • প ইন্ডিয়া ব্লককেও এই প্রতিবাদে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে।

গ্রেফতারি চ্যালেঞ্জ করে করা আবেদন প্রত্যাহার করলেন অরবিন্দ কেজরিওয়াল। তার বদলে প্রথমে ইডি হেফাজতের বিরুদ্ধেই আর্জি করা হচ্ছে। শুক্রবার দিল্লির আবগারি নীতি মামলায় ইডি-র গ্রেফতারির বিরুদ্ধে কেজরিওয়ালের আর্জির দ্রুত শুনানির জন্য সুপ্রিম কোর্ট রাজি হয়। বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি এম এম সুন্দ্রেশ এবং বিচারপতি বেলা দ্বিবেদীর সমন্বয়ে গঠিত একটি বিশেষ বেঞ্চ দিল্লির মুখ্যমন্ত্রীর আবেদনের শুনানি করবে বলে জানায়।

হঠাত গ্রেফতারির বিরুদ্ধে আর্জি ফেরালেন কেন?
আইনজীবী অভিষেক মনু সিংভি শীর্ষ আদালতকে জানিয়েছেন, এই আবেদন দিল্লির মুখ্যমন্ত্রীর রিমান্ডের জন্য এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে করা আবেদনের সঙ্গে 'ক্ল্যাশ' করছে। ফলে সেই আইনি লড়াই-ই আগে লড়বেন তাঁরা। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের হেফাজতকে চ্যালেঞ্জ করে আর্জি জানাবেন অরবিন্দ কেজরিওয়াল। 

অরবিন্দ কেজরিওয়ালই প্রথম ক্ষমতাসীন মুখ্যমন্ত্রী যাঁকে গ্রেফতার করা হল। সূত্রের মতে, ইডি হেফাজতে তিনি রাতে ঘুমাতে পারেননি। এসি ঘরে থাকলেও কোনও খাটের ব্যবস্থা ছিল না। বাড়ি থেকে পাঠানো মোটা কম্বল এবং ওষুধ দেওয়া হয়েছিল। 

বৃহস্পতিবার সন্ধ্যায় কেজরিওয়ালকে তাঁর বাসভবন থেকে গ্রেফতার করা হয়। তার আগে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তাঁকে জিজ্ঞাসাবাদ করে এবং বাড়িতে তল্লাশি চালায়। এরপর তাঁকে কেন্দ্রীয় সংস্থার সদর দফতরে নিয়ে যাওয়া হয়। এরপর সেখানেই তিনি রাত কাটান।

দিল্লিতে AAP সমর্থকরা কেজরিওয়ালের গ্রেফতারির বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেছে। আপ ইন্ডিয়া ব্লককেও এই প্রতিবাদে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement