Advertisement

Chhattisgarh Mizoram Assembly Elections: মিজোরামের সঙ্গে ছত্তিশগড়ের ২০ আসনে ভোট, আজ ভাগ্য পরীক্ষা রমন সিং-এরও

আজ ছত্তিশগড় ও মিজোরামে ভোট। কংগ্রেস শাসিত ছত্তিশগড়ে ২০টি আসনে ভোট । একই সময়ে, মিজো ন্যাশনাল ফ্রন্ট শাসিত মিজোরামের সমস্ত অর্থাৎ ৪০টি আসনে এক দফায় আজ ভোট অনুষ্ঠিত হচ্ছে।

Assembly Elections
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Nov 2023,
  • अपडेटेड 7:36 AM IST

Chhattisgarh Mizoram Assembly Elections: ছত্তিশগড় বিধানসভা নির্বাচনের প্রথম ধাপে আজ (৭ নভেম্বর) ২০টি আসনে ভোটগ্রহণ। রাজ্যের সমস্ত  আসনের জন্য ভোটের সময়ও আলাদা। সকাল ৭টা থেকে বিকেল ৩টার মধ্যে মাওবাদী অধ্যুষিত ১০টি আসনে ভোটগ্রহণ হবে। আর বাকিগুলোতে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। রাজ্যে দ্বিতীয় দফায় বাকি ৭০টি আসনে ভোট হবে ১৭ নভেম্বর। ছত্তিশগড় ছাড়াও মিজোরামের ৪০টি আসনেও আজ ভোট। দুই রাজ্যেই ভোটের জন্য কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। মিজোরামে কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে, রাজ্যের ৮.৫৭ লক্ষেরও বেশি ভোটার ১৭৪ প্রার্থীর নির্বাচনী ভাগ্য নির্ধারণ করবেন।

মিজোরামের সব সীমান্ত  সিল করে দেওয়া হয়েছে
মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) মধুপ ব্যাস বলেছেন যে মিজোরামের সমস্ত ১,২৭৬ ভোট কেন্দ্রে সকাল ৭ টা থেকে ভোটগ্রহণ শুরু হবে এবং বিকাল ৪ টা পর্যন্ত চলবে। ভোট গণনা হবে ৩ ডিসেম্বর। ভোটের আগে মায়ানমারের সঙ্গে ৫১০ কিলোমিটার দীর্ঘ আন্তর্জাতিক সীমান্ত এবং বাংলাদেশের সঙ্গে ৩১৮ কিলোমিটার দীর্ঘ সীমান্ত সিল করে দেওয়া হয়েছে। এছাড়াও অসমের তিনটি জেলা, মণিপুরের দুটি জেলা এবং ত্রিপুরার একটি জেলার সঙ্গে আন্তঃরাজ্য সীমানাও বন্ধ করে দেওয়া হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, নির্বাচনের জন্য কমপক্ষে ৩,০০০ পুলিশ কর্মী এবং কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর ৫,৪০০ কর্মী মোতায়েন করা হয়েছে। নির্বাচনে ১৮ জন মহিলা-সহ মোট ১৭৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ক্ষমতাসীন মিজো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ), প্রধান বিরোধী জোরাম পিপলস মুভমেন্ট (জেডপিএম) এবং কংগ্রেস ৪০ টি আসনে প্রার্থী দিয়েছে।

 

এই দলগুলোও মাঠে নেমেছে
নির্বাচনে ১৮ জন মহিলাসহ মোট ১৭৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ক্ষমতাসীন মিজো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ), প্রধান বিরোধী জোরাম পিপলস মুভমেন্ট (জেডপিএম) এবং কংগ্রেস ৪০ টি আসনে প্রার্থী দিয়েছে। বিজেপি এবং নবাগত আম আদমি পার্টি (AAP) যথাক্রমে ২৩ এবং ৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। ২৭ জন স্বতন্ত্র প্রার্থী মাঠে রয়েছেন। সামগ্রিকভাবে, মিজোরাম বিধানসভা নির্বাচনে ৪,৩৯,০২৬ জন মহিলা ভোটার সহ ৮,৫৭,০৬৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

Advertisement

প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিংয়ের আসনে আজ নির্বাচন
ছত্তিশগড়ে ভোটের প্রথম ধাপে রাজ্যের৪০,৭৮,৬৮১ জন ভোটার ২২৩ প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। এই প্রার্থীদের মধ্যে রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিং, রাজ্য কংগ্রেসের সভাপতি ও বস্তার সাংসদ দীপক বেজ, কংগ্রেস সরকারের তিনজন মন্ত্রী, বিজেপির চারজন প্রাক্তন মন্ত্রী এবং একজন প্রাক্তন আইএএস অফিসার৷ আধিকারিকরা জানিয়েছেন যে প্রথম দফার ২০টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ১০টি বিধানসভা কেন্দ্রে ভোট হবে সকাল ৭টা থেকে দুপুর ৩টে পর্যন্ত। মাওবাদী অধ্যুষিত এলাকার এই আসনগুলি হল মোহলা-মনপুর, আন্তাগড়, ভানুপ্রতাপপুর, কাঙ্কের, কেশকাল, কোন্ডাগাঁও, নারায়ণপুর, দান্তেওয়াড়া, বিজাপুর এবং কোন্তা বিধানসভা কেন্দ্রে। পাশাপাশি , পান্ডারিয়া, কাওয়ার্ধা, খয়রাগড়, ডোঙ্গারগড়, রাজনন্দগাঁও, ডোঙ্গারগাঁও, খুজ্জি, বস্তার, জগদলপুর এবং চিত্রকোট বিধানসভা কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে।

আসন সমীকরণ কী?
প্রথম দফায় যে ২০টি আসনের জন্য ভোট হচ্ছে, তার মধ্যে ১২টি তফসিলি উপজাতি (ST) এর জন্য সংরক্ষিত এবং একটি তফসিলি জাতি (SC) বিভাগের জন্য সংরক্ষিত। ২০১৮ সালের নির্বাচনে, এই ২০ টি আসনের মধ্যে ১৮টিতে বিজেপিকে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল। প্রথম ধাপে, সর্বাধিক সংখ্যক প্রার্থী রয়েছেনরাজনন্দগাঁও আসনে (২৯), এবং সবচেয়ে কম সংখ্যক প্রার্থী রয়েছেন চিত্রকোট এবং দান্তেওয়াড়া আসনে,  প্রত্যেক সিটে  সাতজন করে প্রার্থী। প্রথম ধাপে রাজ্য কংগ্রেস কমিটির সভাপতি ও সাংসদ দীপক বাইজ (চিত্রকোট আসন), মন্ত্রী কাওয়াসি লখমা (কন্টা), মোহন মারকাম (কোন্ডাগাঁও), মহম্মদ আকবর (কাওয়ার্ধা) এবং প্রয়াত কংগ্রেস নেতা মহেন্দ্র কর্মার ছেলে ছাভিন্দ্র কর্মা (দান্তেওয়াড়া) শীর্ষস্থানীয় প্রার্থীদের মধ্যে রয়েছেন কংগ্রেস।

বিজেপির প্রধান প্রার্থীরা হলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিং (রাজনান্দগাঁও), রাজ্যের চার প্রাক্তন মন্ত্রী কেদার কাশ্যপ (নারায়ণপুর), লতা সেন্দি (কোন্ডাগাঁও), বিক্রম সেন্দি (আন্তাগড়) এবং মহেশ গাগদা (বিজাপুর) এবং প্রাক্তন আইএএস অফিসার নীলকান্ত টেকম। (কেশকাল)। কংগ্রেস তার সিনিয়র ওবিসি নেতা এবং ছত্তিশগড় খনিজ উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান গিরিশ দেওয়ানগানকে রাজনান্দগাঁও থেকে রমন সিংয়ের বিরুদ্ধে প্রার্থী করেছে। রাজ্যে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী আম আদমি পার্টি ভানুপ্রতাপপুর আসন থেকে রাজ্য সভাপতি কোমল হুপেন্ডিকে প্রার্থী করেছে। এদিকে, কংগ্রেস বিধায়ক অনুপ নাগ, যাকে দল টিকিট দেয়নি, তিনি তার বর্তমান আন্তাগড় আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রথম ধাপে, ২০ টি বিধানসভা কেন্দ্রে মোট ২২৩ জন প্রার্থী রয়েছেন , যার মধ্যে ১৯৮ জন পুরুষ এবং ২৫ জন মহিলা৷ প্রথম ধাপে ৪০ লাখ ৭৮ হাজার ৬৮১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ১৯ লাখ ৯৩ হাজার ৯৩৭, মহিলা ভোটার ২০ লাখ ৮৪ হাজার ৬৭৫ এবং তৃতীয় লিঙ্গের ভোটার ৬৯। প্রথম ধাপের নির্বাচনের জন্য মোট ৫৩০৪টি ভোট কেন্দ্র তৈরি করা হয়েছে।  প্রথম ধাপের ভোটের জন্য ২৫,৪২৯ জন ভোটকর্মী মোতায়েন করা হয়েছে। নির্বাচন আধিকারিকরা জানিয়েছেন যে সুকমা, বিজাপুর, দান্তেওয়াড়া, কাঙ্কের এবং নারায়ণপুর জেলায় মোট ১৫৬ টি পোলিং দলকে হেলিকপ্টার ব্যবহার করে তাদের গন্তব্যে পাঠানো হয়েছে, যখন ৫১৪৮ টি পোলিং দলকে বাসে করে সংশ্লিষ্ট কেন্দ্রে পাঠানো হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement