Advertisement

Sikkim Flash Floods: সিকিমে হড়পা বানে মৃত বেড়ে ১০, ২২ সেনা জওয়ান-সহ এখনও নিখোঁজ ৮২ জন

কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে। আর ২২ সেনা-সহ ৮২ জন এখনও নিখোঁজ রয়েছেন। প্রশাসন জানিয়েছেন, উত্তরবঙ্গে তিনজন ভেসে গিয়েছেন। মঙ্গলবার রাতের দিকে হড়পা বানের ঘটনা ঘটে।

সিকিমে হড়পা বানে মৃত বেড়ে ১০, ২২ সেনা জওয়ান-সহ এখনও নিখোঁজ ৮২ জন
Aajtak Bangla
  • সিকিম,
  • 05 Oct 2023,
  • अपडेटेड 7:59 AM IST
  • নিখোঁজ ২৩ সেনার মধ্যে একজনকে উদ্ধার করা হয়েছে
  • তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে, অবস্থা স্থিতিশীল বলে জানা গিয়েছে

সিকিমে প্রাকৃতিক বিপর্যয়ের পর নিখোঁজ ২৩ সেনার মধ্যে একজনকে উদ্ধার করা হয়েছে। তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে, অবস্থা স্থিতিশীল বলে জানা গিয়েছে। পাশাপাশি নিখোঁজ আরও ২২ জন সেনার সন্ধানে অভিযান চালানো হচ্ছে। বুধবার আচমকা তিস্তা নদীতে জলস্তর দ্রুত বৃদ্ধি পেয়েছিল। সিকিমের মাঙ্গান জেলার লোনাক লেকের বাঁধ ভেঙে যায়, সেই জলের কারণে তিস্তা নদীর নিম্নাংশে জলস্তর খুব দ্রুত বৃদ্ধি পেয়েছে। এতে মাঙ্গান, গ্যাংটক, পাকিয়ং এবং নামচি জেলায় বড় ধরনের ক্ষতি হয়েছে।

উত্তর সিকিমের লোনাক হ্রদের কিছু অংশে জলের স্তর প্রায় সেকেন্টে ১৫ মিটার করে বেড়েছে। এই বিপর্যয়ের পর জেলায় ২৩ জন সেনা নিখোঁজ হন। এর মধ্যে একজনকে উদ্ধার করা হয়েছে। আকস্মিক বন্যায় কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে। আর ২২ সেনা-সহ ৮২ জন এখনও নিখোঁজ রয়েছেন। প্রশাসন জানিয়েছেন, উত্তরবঙ্গে তিনজন ভেসে গিয়েছেন। মঙ্গলবার রাতের দিকে হড়পা বানের ঘটনা ঘটে। গ্যাংটকের ডেপুটি ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট (এসডিএম) মহেন্দ্র ছেত্রী বলেন, গোলিতার ও সিংটাম এলাকা থেকে পাঁচটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

অন্যদিকে, ক্যাবিনেট সচিব রাজীব গৌবার নেতৃত্বে ন্যাশনাল ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি (এনসিএমসি) বুধবার বৈঠক করেছে এবং সিকিমের পরিস্থিতি পর্যালোচনা করেছে। সিকিমের মুখ্য সচিব ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন এবং রাজ্যের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে কমিটিকে অবহিত করেন। স্বরাষ্ট্র সচিব কমিটিকে বলেছেন যে কেন্দ্রীয় সরকার পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। স্বরাষ্ট্র মন্ত্রকের উভয় কন্ট্রোল রুম (MHA) পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়া হচ্ছে। সিকিমের মুখ্য সচিব ভি বি পাঠক জানিয়েছেন, দেশের বিভিন্ন অংশ থেকে ৩ হাজারের বেশি পর্যটক সিকিমের বিভিন্ন অংশে আটকে পড়েছেন। ১৪টি সেতু ভেঙে পড়েছে, যার মধ্যে নয়টি বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও) এবং পাঁচটি রাজ্য সরকারের অন্তর্গত। পাঠক বলেন, মাঙ্গান জেলার চুংথাং এবং গ্যাংটক জেলার ডিকচু, সিংটাম এবং পাকিয়ং জেলার রাংপো থেকে অনেক লোক নিখোঁজ ও আহত হয়েছেন। এখনও পর্যন্ত ১৬৬ জনকে উদ্ধার করা হয়েছে।

Advertisement

ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (NDRF) ইতিমধ্যে তিনটি দল মোতায়েন করেছে। গুয়াহাটি এবং পাটনায় অতিরিক্ত দল প্রস্তুত রয়েছে। উদ্ধারকাজে রাজ্যকে সহায়তা করার জন্য পর্যাপ্ত সংখ্যক সেনা ও বিমানবাহিনীর দল মোতায়েন করা হচ্ছে। সুড়ঙ্গে আটকে পড়া লোকজনকে সরিয়ে নেওয়ার কাজও অব্যাহত রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুধবার রাজ্যের পরিস্থিতি জানতে সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং-র সঙ্গে কথা বলেছেন এবং তাঁকে সম্ভাব্য সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংও নিখোঁজ সেনা কর্মীদের সুস্থতার জন্য প্রার্থনা করেছেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement