Advertisement

Ayodhya Bjp Lose: 'রামের জমি' অযোধ্যায় কেন হারল বিজেপি? রইল ৬ কারণ

অযোধ্যায় রামলালা মন্দির তৈরি করার পর বিজেপি উত্তরপ্রদেশের ব্যাপক ভালো ফলের আশা করেছিল। কিন্তু ভোটে তার প্রভাব পড়েনি। বিজেপি ভেবেছিল যে অযোধ্যার কারণে ভোটে লাভ হবে। কিন্তু কায়সারগঞ্জ এবং গোন্ডা আসন ছাড়া, বিজেপি একটি বা দুটি নয়, অযোধ্যার আশেপাশে ১৫টিরও বেশি আসন হারিয়েছে।

Aajtak Bangla
  • দিল্লি ,
  • 06 Jun 2024,
  • अपडेटेड 1:45 PM IST
  • অযোধ্যায় রামলালা মন্দির তৈরি করার পর বিজেপি উত্তরপ্রদেশের ব্যাপক ভালো ফলের আশা করেছিল।
  • কিন্তু ভোটে তার প্রভাব পড়েনি।

অযোধ্যায় রামলালা মন্দির তৈরি করার পর বিজেপি উত্তরপ্রদেশের ব্যাপক ভালো ফলের আশা করেছিল। কিন্তু ভোটে তার প্রভাব পড়েনি। বিজেপি ভেবেছিল যে অযোধ্যার কারণে ভোটে লাভ হবে। কিন্তু কায়সারগঞ্জ এবং গোন্ডা আসন ছাড়া, বিজেপি একটি বা দুটি নয়, অযোধ্যার আশেপাশে ১৫টিরও বেশি আসন হারিয়েছে।

ফৈজাবাদ আসনে ৫৪,৫৬৭ ভোটে জিতেছেন সপার অবধেশ প্রসাদ। তিনি মোট ৫,৫৪,২৮৯ ভোট পেয়েছেন। এখান থেকে লালু সিং পেয়েছেন ৪,৯৯,৭২২ ভোট। সর্বোপরি, এমন কী ঘটল যে রাম মন্দির তৈরির মাত্র চার মাসের মাথায় অযোধ্যায় পরাজিত হল বিজেপি। আসুন জানি কোন সমস্যাগুলি এখানে বিজেপিকে হারিয়েছে৷

১- জমি অধিগ্রহণ ও ক্ষতিপূরণের বিষয়
অযোধ্যায় বিজেপির পরাজয়ের কারণ হিসেবে জমি অধিগ্রহণ ও তার ক্ষতিপূরণকে দায়ী করা হচ্ছে। বহু মানুষের বাড়িঘর ও দোকানপাট ভেঙে দেওয়া হয়েছে। অনেকে ক্ষতিপূরণও পাননি বলে দাবি করা হয়। নির্বাচনের ফলাফলে এর অসন্তোষ স্পষ্টভাবে দৃশ্যমান, যা বিরোধীদের বিজেপিকে আক্রমণ করার সুযোগ দিয়েছে এবং বিজেপি তার অযোধ্যা আসন বাঁচাতে পারেনি, যেখানে চার মাস আগে রাম মন্দির তৈরি করা হয়েছিল।

২- কর্মীদের উপেক্ষা একটি বড় কারণ
ফৈজাবাদে বিজেপির পরাজয়ের আরেকটি বড় কারণ কর্মীদের অবহেলা বলে মনে করা হয়। যার কারণে সচ্চিদানন্দ পান্ডের মতো তরুণ নেতারা দল থেকে বিচ্ছিন্ন হয়েছিলেন। ১২ মার্চ, নির্বাচনের ঘোষণার ৬ দিন আগে, সচ্চিদানন্দ বিএসপিতে যোগ দিয়েছিলেন এবং তিনি ৪৬,৪০৭ ভোট পেয়েছিলেন। এবং অযোধ্যায় বিজেপির খেলা শেষ হয়েছিল।


৩- বিজেপি গ্রামীণ এলাকায় ফোকাস করেনি

ভারতীয় জনতা পার্টি অযোধ্যা ধামের উন্নয়নে সবচেয়ে বেশি মনোযোগ দিয়েছে। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে নির্বাচনী প্রচারে অযোধ্যাধামের উন্নয়ন কাজের কথা বলা হলেও অযোধ্যার গ্রামীণ এলাকায় তেমন নজর দেওয়া হয়নি। এখানে গ্রামাঞ্চলের চিত্র ছিল সম্পূর্ণ ভিন্ন। মনে করা হচ্ছে, এই ক্ষোভের জেরে গ্রামবাসীরা বিজেপির পক্ষে ভোট দেয়নি।

Advertisement

৪- অখিলেশ যাদবের জনসভার প্রভাব
ফৈজাবাদ লোকসভা আসনটি পাঁচটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত- দরিয়াবাদ, বিকাপুর, রুদৌলি, অযোধ্যা এবং মিলকিপুর। এর মধ্যে অখিলেশ মিল্কিপুর ও বিকাপুর নামে দুটি বিধানসভায় সমাবেশ করেছেন। এখানে তিনি জমি অধিগ্রহণ, ক্ষতিপূরণ ইস্যু, যুবকদের চাকরির মতো বিষয়গুলো জনসাধারণের কাছে নিয়ে গেছেন। এর প্রভাব দেখা গেছে যে ভারতের জোট শহরের চেয়ে গ্রামীণ এলাকায় বেশি ভোট পেয়েছে।

বিকাপুর অঞ্চলে বিজেপি ৯২,৮৫৯ ভোট পেয়েছে, এসপি ১,২২,৫৪৩ ভোট পেয়েছে। ইন্ডিয়া অ্যালায়েন্স মিলকিপুরে ৯৫,৬১২ ভোট, দরিয়াবাদে ১,৩১,১৭৭ ভোট এবং রাদৌলিতে ১,০৪,১১৩ ভোট পেয়েছে। এইভাবে, ভারত জোট ফৈজাবাদের ৫টি গ্রামীণ বিধানসভা কেন্দ্রের মধ্যে ৪টিতে বিজেপির আধিপত্য বিস্তার করে এবং অযোধ্যা শহরে ইন্ডিয়া জোটের চেয়ে বেশি ভোট পেয়েও বিজেপি ফৈজাবাদ নির্বাচনে হেরে যায়।

৫- জাত সমীকরণ এবং মুসলিম ফ্যাক্টর
ফৈজাবাদ আসনে নতুন পরীক্ষা করলেন অখিলেশ যাদব। একটি সাধারণ আসন হওয়া সত্ত্বেও, সপা তার সবচেয়ে বড় মুখ অবধেশ প্রসাদকে অযোধ্যায় সবচেয়ে বেশি দলিত জনসংখ্যা রয়েছে এমন পাসি সম্প্রদায় থেকে মনোনীত করেছিল। যার পরে এখানে স্লোগান শুরু হয়েছিল - 'অযোধ্যায় মথুরা নয় কাশী, কেবল অবধেশ পাসি'। এ ছাড়া বিজেপির ভোটব্যাঙ্ক ভাগাভাগি করতেও সফল হয়েছে সপা-কংগ্রেস জোট। এই আসনে প্রায় পাঁচ লাখ মুসলিম ভোটার রয়েছে, তারাও ভারত জোটের পক্ষে ছিল।

৬- সংবিধান সম্পর্কে লালু সিংয়ের বক্তব্য
লল্লু সিং, বিজেপি সাংসদ এবং ফৈজাবাদের প্রার্থী, বিবৃতি দিয়েছিলেন যে সংবিধান পরিবর্তন করতে বিজেপির ৪০০ আসন দরকার। সম্ভবত ফৈজাবাদের ২৬ শতাংশ দলিত এটা পছন্দ করেননি এবং বিজেপিকে এর ফল ভোগ করতে হয়েছে। বিজেপি লাল্লু সিংয়ের বক্তব্যের কারণে ক্ষতি বন্ধ করার সর্বাত্মক চেষ্টা করেছিল কিন্তু ফলাফল দেখায় যে তা ব্যর্থ হয়েছে।

অযোধ্যায় জনসভা চলাকালীন মঞ্চ থেকেই প্রাক্তন বিধায়ক অবধেশ প্রসাদকে ডেকেছিলেন অখিলেশ। অখিলেশ বলেছিলেন, "আপনার খুব জনপ্রিয় নেতারা হলেন প্রাক্তন মন্ত্রী এবং প্রাক্তন বিধায়ক..." এর পরে, যখন অবধেশ প্রসাদ সপা প্রধানকে বাধা দেন, তখন অখিলেশ বলেছিলেন যে প্রাক্তন বিধায়ক বলছেন কারণ তিনি সাংসদ হতে চলেছেন।
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement