Advertisement

Ayodhya: অযোধ্যায় হার কেন? যোগীর মন্ত্রীর সামনেই জেলাশাসকের সঙ্গে বিতণ্ডা রাজু দাসের, সরল মহন্তের সুরক্ষা

লোকসভা নির্বাচনে অযোধ্যায় বিজেপি হারার পর বিতর্ক অব্যাহত রয়েছে। অযোধ্যায়, যোগী সরকারের মন্ত্রীর সামনে হনুমানগড়ির মহন্ত রাজু দাস এবং ডিএম-এর মধ্যে তর্ক বিতর্কের পরে, তাঁর নিরাপত্তা সরিয়ে নেওয়া হয়েছিল। এর পরে স্থানীয় প্রশাসনের বিরুদ্ধে অনেক অভিযোগ তোলেন রাজু দাস।

মহন্ত রাজু দাস
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Jun 2024,
  • अपडेटेड 2:16 PM IST

লোকসভা নির্বাচনে অযোধ্যায় বিজেপি হারার পর বিতর্ক অব্যাহত রয়েছে। অযোধ্যায়, যোগী সরকারের মন্ত্রীর সামনে হনুমানগড়ির মহন্ত রাজু দাস এবং ডিএম-এর মধ্যে তর্ক বিতর্কের পরে, তাঁর নিরাপত্তা সরিয়ে নেওয়া হয়েছিল। এর পরে স্থানীয় প্রশাসনের বিরুদ্ধে অনেক অভিযোগ তোলেন রাজু দাস। তিনি বলেন, আমাদের নিরাপত্তা তুলে নেওয়া দুঃখজনক এবং যে কোনও সময় আমার ওপর হামলা হতে পারে, এর সম্পূর্ণ দায় প্রশাসনের ওপর বর্তাবে।

মহন্ত রাজু দাস বলেন, "অযোধ্যায় লোকসভা নির্বাচনে হেরে যাওয়ার পর নানান বিষয় প্রকাশ্যে আসতে শুরু করেছে। আমরা আমাদের কর্মীদের এই বিষয়ে বক্তব্য রাখলাম, কোনও বিরোধ নেই।" তিনি বলেন, ভারপ্রাপ্ত মন্ত্রী সূর্য প্রতাপী শাহী এসেছিলেন এবং তাঁর সঙ্গে কথা বলছিলেন। অযোধ্যা হারানোর পর দুঃখ বেদনা ছিল। ৩২ হাজার কোটি টাকার বাজেট এবং একটি বিশাল রাম মন্দিরের পরেও নির্বাচনে হেরে যাওয়া দুঃখজনক।

মহন্ত রাজু দাস আরও বলেন, এই কথোপকথন নিয়ে অনেক ঘটনা ঘটেছে। কথোপকথনের সময় অফিসাররা উঠে চলে যান কিনা জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমি কোনও মন্তব্য করব না, এ বিষয়ে শুধু পুলিশ বা জেলার ডিএমই বলতে পারবেন।

নির্বাচনের সময় বাড়ি খালি করার নোটিশ দেওয়া ঠিক নয়: মহন্ত রাজু দাস
কর্মকর্তাদের কারণে নির্বাচনে হেরে যাওয়ার বিষয়টি নিয়ে মতপার্থক্য ছিল কি? এর জবাবে মহন্ত রাজু দাস বলেন, "যখন আচরণবিধি কার্যকর ছিল এবং এক মাসে এলাকায় নির্বাচন ছিল, তখন লোকজনকে বাড়ি খালি করার নোটিশ দেওয়া বা ভাঙার নোটিশ দেওয়া ঠিক ছিল না। অযোধ্যাবাসীর মনে এই বিষয়গুলি নিয়ে এমন একটা অনুভূতি ছিল যে কারণে তারা আমাদের সঙ্গে যোগ দিতে পারেনি, তাই দায়িত্ব ছিল অফিসার ও প্রশাসনের।"

Advertisement

ডিএম একজন জনসেবক, রাজা নন: রাজু দাস
মহন্ত রাজু দাস বলেছেন, "যতদূর আমার কথার কথা, গণতন্ত্রে এই ধরনের শিক্ষিত আইএএস-পিসিএস অফিসারদের কথায় খারাপ লাগা উচিত নয়। আমরাও কি বলতে পারি না বা রাখতে পারি না, গণতন্ত্রে আমার কি এ অধিকার নেই যে ডিএম স্যার, এই কাজটা ঠিকমতো হচ্ছে না, জনস্বার্থে এটা ঠিক করে দিন। এটাই গণতন্ত্র, তুমি রাজা নও। এখানে রাজতন্ত্র নেই। গণতন্ত্রে জনগণ রাজা আর তুমি সেবক। জনসাধারণ যে এই সমস্যার সম্মুখীন হচ্ছেন তা আপনি শুনতেও প্রস্তুত নন, দয়া করে এই এলাকায় মনোযোগ দিন। এই কথা বললে নষ্ট হয়ে যায়। আমরা অপরাধী হয়ে গেলাম।"

আমার কিছু হলে দায় প্রশাসনের : মহন্ত রাজু দাস
তিনি এও দাবি করে জানান, 'আমরা হিন্দুত্বের জন্য কাজ করি, আমরা মোদীজির জন্য কাজ করি, আমরা যোগীজির জন্য কাজ করি, যদি এটি তার শাস্তি হয় তবে আমাদের কোনও সমস্যা নেই, যে কোনও সময় আমার উপর হামলা হতে পারে এবং এর জন্য কোনও শাস্তি হবে না প্রশাসনের উপর থাকা। অফিসাররাও যদি এসপির পক্ষ হয়ে কাজ করেন তাহলে সমস্যা নেই। নিজের নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, জেলা প্রশাসন যদি না শোনে তাহলে ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি আমলে নেওয়া উচিত। তিনি বলেছিলেন যে প্রশাসন যে এত হালকাভাবে কাজ করবে তার কোনও ধারণা ছিল না কারণ প্রশ্ন জিজ্ঞাসা করা গণতন্ত্রে ন্যায়সঙ্গত।'

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement