Advertisement

Ram Mandir Update: হাতে আর মাত্র ২ মাস, অযোধ্যায় রাম মন্দিরের কাজ কত দূর? দেখুন

মকর সংক্রান্তির পরে ২২ জানুয়ারি উদ্বোধন হবে রাম মন্দিরের। রামলালা তাঁর বিশাল মন্দিরে উপবিষ্ট হবেন। তার মানে এখন আর মাত্র ২ মাস বাকি আছে প্রাণ প্রতিষ্টার।

Ram Mandir
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 22 Nov 2023,
  • अपडेटेड 1:59 PM IST
  • মকর সংক্রান্তির পরে ২২ জানুয়ারি উদ্বোধন হবে রাম মন্দিরের
  • রামলালা তাঁর বিশাল মন্দিরে উপবিষ্ট হবেন

মকর সংক্রান্তির পরে ২২ জানুয়ারি উদ্বোধন হবে রাম মন্দিরের। রামলালা তাঁর বিশাল মন্দিরে উপবিষ্ট হবেন। তার মানে এখন আর মাত্র ২ মাস বাকি আছে প্রাণ প্রতিষ্টার। এমতাবস্থায় রাম লালার মূর্তি প্রতিষ্ঠার আগে পুরোদমে প্রস্তুতি চলছে। অনুষ্ঠানকে জাঁকজমকপূর্ণ করতে কোনও কিছুই বাদ রাখা হচ্ছে না।

জানা যাচ্ছে, রাম মন্দিরের কাজ প্রায় ৮০ শতাংশ শেষ হয়েছে। রাম মন্দির ট্রাস্টের সদস্য অনিল মিশ্র এই তথ্য জানিয়েছেন। অনিল মিশ্র বলেছেন যে আমরা মন্দির নির্মাণের লক্ষ্যমাত্রার প্রায় ৮০ শতাংশে পৌঁছেছি। পাথর সব এসে গেছে, তার ফিটিং চলছে। উৎসবের কারণে ভাস্কর্যের কাজ কিছুটা মন্থর হয়েছে। দু-একদিনের মধ্যে আবার গতি পাবে। উপরের অংশে ৭০টি পিলারের ভাস্কর্যের কাজ শেষ হয়েছে। আমরা নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করব।

তিনি জানান, মন্দিরের দেওয়ালের অবস্থান পূর্বনির্ধারিত দিকে এগোচ্ছে। দক্ষিণ দিকে বেসমেন্টের কাজও শেষ হয়েছে। রাম মন্দিরের পূর্ব দিকে দোতলার কাজ চলছে। এটি ২১ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন হবে। পশ্চিম পাশে দেওয়াল তৈরি করা হয়েছে। শিগগিরই মন্দিরের নীচেরতলার কাজ শেষ হবে। দ্বিতীয় তলার কাজ চলবে। অনিল মিশ্র জানান, সময়ের আগেই চারটি মণ্ডপের কাজ শেষ হয়ে যাবে। এখনও চলছে গৃহমণ্ডপের কাজ। গর্ভগৃহের কাজ শেষ হয়েছে। এটা পরিষ্কার করা হয়েছে। প্রথম তলার পুরো কাজ প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানের আগেই শেষ হবে।

পুরোহিত পদের জন্য ২০০ জনের ইন্টারভিউ চলছে

এর আগে রাম মন্দির ট্রাস্টের পক্ষ থেকে বলা হয়েছিল যে রাম মন্দিরে পুরোহিত পদের জন্য ৩০০০ প্রার্থী আবেদন করেছেন। এর মধ্যে মেধার ভিত্তিতে ২০০ জনকে ইন্টারভিউয়ের জন্য ডাকা হয়েছে। এর মধ্যে ২০ জনকে বাছাই করা হবে। এরপর তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। অকৃতকার্য প্রার্থীরাও এতে অংশ নিতে পারবে। নির্বাচিত প্রার্থীদের ছয় মাসের প্রশিক্ষণের পর পুরোহিত হিসেবে নিয়োগ দেওয়া হবে এবং বিভিন্ন পদে নিয়োগ দেওয়া হবে। ট্রাস্টের কোষাধ্যক্ষ গোবিন্দ দেব গিরি জানান, যারা নির্বাচিত হননি তারাও প্রশিক্ষণে অংশ নিতে পারবেন, তাদের সার্টিফিকেট দেওয়া হবে। ভবিষ্যতে এই প্রার্থীদের সুযোগ দেওয়া হতে পারে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement