Advertisement

Ayodhya Ram Mandir: অযোধ্যায় রামলালার জন্য মার্বেল-সোনার তৈরি বিশাল সিংহাসন, কেমন নকশা? দেখুন

অযোধ্যার মন্দিরে মার্বেল ও সোনার পাত দিয়ে তৈরি ৮ ফুট উঁচু সিংহাসনে বসবেন রামলালা। রাজস্থানের কারিগররা এই সিংহাসন তৈরি করছেন, যা ১৫ ডিসেম্বরের মধ্যে অযোধ্যায় পৌঁছাবে।

Aajtak Bangla
  • অযোধ্যা,
  • 01 Nov 2023,
  • अपडेटेड 11:48 AM IST

অযোধ্যায় রাম মন্দির নির্মাণের কাজ দ্রুত গতিতে চলছে। ২২ জানুয়ারি মন্দিরে রামলালার প্রাণ প্রতিষ্ঠা করা  হবে। মন্দিরের গর্ভগৃহ নির্মাণের কাজ শেষ হয়েছে। এরই মধ্যে জানা গেছে, পাথর, মার্বেল ও সোনার পাত দিয়ে তৈরি ৮  ফুট উঁচু সিংহাসনে বসবেন রামলালা। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের একজন সদস্য বলেছেন যে এই সিংহাসনটি রাজস্থানের কারিগররা তৈরি করছেন, যা ১৫ ডিসেম্বরের মধ্যে অযোধ্যায় পৌঁছাবে। এই সিংহাসন হবে ৮  ফুট উঁচু ও ৪ ফুট চওড়া।

শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সদস্য অনিল মিশ্র জানিয়েছেন, মন্দিরের গর্ভগৃহের নির্মাণ কাজও শেষ হয়েছে। তিনি বলেন যে ১৫  ডিসেম্বরের মধ্যে রাম মন্দিরের নীচতলা প্রস্তুত করতে হবে এবং এখনও পর্যন্ত  দ্বিতীয় তলের ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে। 

প্রথম তলের দুটি পিলার বসানো বাকি রয়েছে 
পিটিআই-এর মতে, অনিল মিশ্র বলেছেন, প্রথম তলায় ১৭টি পিলার বসানো হয়েছে এবং মাত্র ২টি পিলার বসানো  বাকি রয়েছে। ১৫ ডিসেম্বরের মধ্যে প্রথম তলার ছাদ প্রস্তুত হবে বলে আশা করা হচ্ছে। তিনি জানান, পরিক্রমা মার্গের ফ্লোরিংয়ের কাজও শেষ হয়েছে এবং গৃহমণ্ডপের মেঝেতে মার্বেল বিছানোর কাজ চলছে।

তিনতলা যাত্রী সুবিধা কেন্দ্র প্রস্তুত 
শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের এক সদস্য জানান, যাত্রী সুবিধা কেন্দ্রের তিন তলার ছাদ তৈরি করা হয়েছে, রাম মন্দিরের বাইরের দেয়ালের (পরকোটা) প্রবেশদ্বারের কাজ শেষ পর্যায়ে রয়েছে এবং নভেম্বরের শেষ নাগাদ তা শেষ হবে। 

স্বর্ণ ও রৌপ্য সামগ্রী ট্রাস্টে দান করা হয়েছে 
ভক্তরা রাম মন্দিরের জন্য প্রচুর পরিমাণে সোনা ও রুপোর সামগ্রী দান করেছেন। অনিল মিশ্র বলেন, ভক্তদের দান করা সোনা ও রুপোর জিনিসপত্র গলান হবে কারণ সেগুলো সংরক্ষণ করা কঠিন। তিনি বলেন, একটি স্বনামধন্য প্রতিষ্ঠানের নির্দেশে গলানোর কাজ করা হবে।

Advertisement

অক্ষত পুজোর জন্য ১০০ কুইন্টাল চালের অর্ডার
 সম্প্রতি, শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট ১০০ কুইন্টাল চাল অর্ডার করেছিল, যা ৫ নভেম্বর "অক্ষত পুজো" তে ব্যবহার করা হবে এবং তারপর সারা দেশে ভগবান রামের ভক্তদের মধ্যে বিতরণ করা হবে। এর সঙ্গে এক কুইন্টাল হলুদ ও দেশি ঘিও অর্ডার করা হয়েছে, যা পদ্ধতি অনুযায়ী চালের সঙ্গে মেশানো হবে। ট্রাস্ট সেক্রেটারি চম্পত রাই মঙ্গলবার জানিয়েছেন যে, সমস্ত রাজ্যের ভিএইচপি প্রতিনিধিদের ৫ নভেম্বর অযোধ্যায় ডাকা হয়েছে। প্রত্যেক প্রতিনিধিকে পাঁচ কেজি করে চাল দেওয়া হবে। তারা নিজ নিজ মন্দিরে তা পুজো করবেন এবং জেলা প্রতিনিধিদের দেবেন। এর পরে, এটি ব্লক, তহসিল এবং গ্রামে মানুষের কাছে পাঠানো হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement