Advertisement

Ayodhya: অরণী মন্থনে প্রকট হবে অগ্নি, রাম মন্দিরে চারদিন ধরে চলবে এই বিশেষ অনুষ্ঠান

অযোধ্যার জন্মভূমিতে অবস্থিত রাম মন্দিরে স্থাপিত হল রামের মূর্তি। দুপুর ১টা ২০ মিনিটে আয়োজক মূল সংকল্প করলে বেদ মন্ত্রের ধ্বনিতে পরিবেশ হয়ে ওঠে মঙ্গলময়। এরপর মন্দিরের গর্ভগৃহে রামের মূর্তি স্থাপন করা হয়। রামের আসনটি ৩.৪ ফুট উঁচু, যা মাকরানা পাথর দিয়ে তৈরি।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 19 Jan 2024,
  • अपडेटेड 8:35 AM IST
  • অযোধ্যার জন্মভূমিতে অবস্থিত রাম মন্দিরে স্থাপিত হল রামের মূর্তি।
  • বৃহস্পতিবার দুপুর ১টা ২০ মিনিটে আয়োজক মূল সংকল্প করলে বেদ মন্ত্রের ধ্বনিতে পরিবেশ হয়ে ওঠে মঙ্গলময়।

অযোধ্যার জন্মভূমিতে অবস্থিত রাম মন্দিরে স্থাপিত হল রামের মূর্তি। বৃহস্পতিবার দুপুর ১টা ২০ মিনিটে আয়োজক মূল সংকল্প করলে বেদ মন্ত্রের ধ্বনিতে পরিবেশ হয়ে ওঠে মঙ্গলময়। এরপর মন্দিরের গর্ভগৃহে রামের মূর্তি স্থাপন করা হয়। রামের আসনটি ৩.৪ ফুট উঁচু, যা মাকরানা পাথর দিয়ে তৈরি।

চার দিন ধরে প্রতিদিন এই আচারগুলি পালন করা হবে এবং আজ ১৯ জানুয়ারী সকাল ৯ টায় অরণিমন্থন থেকে অগ্নিপ্রকাশ হবে। অরণী মন্থনে অগ্নি মন্ত্র পাঠ করে অগ্নি উদ্ভাসিত হয় এবং তারপর বিশ্ব কল্যাণের জন্য একই অগ্নিতে যজ্ঞ করা হয়। অরণি মন্থনের আগে গণপতি প্রভৃতি প্রতিষ্ঠিত দেবদেবীর পূজা, দ্বাররক্ষীদের দ্বারা সমস্ত শাখার বেদ পরায়ণ, দেবপ্রবোধন, ঔষধীবাস, কেশরাধিবাস, ঘৃতধিবাস, কুণ্ডপুজন, পঞ্চভু সংস্কার হবে।

এছাড়া অরণি মন্থনের মাধ্যমে উদ্ভাসিত পুকুরে অগ্নি প্রতিষ্ঠা, গ্রহের প্রতিষ্ঠা, অসংখ্য রুদ্রপীঠের প্রতিষ্ঠা, প্রধান দেবতার প্রতিষ্ঠা, রাজারাম-ভাদ্র-শ্রীরামমন্ত্র-বীঠদেবতা-অঙ্গদেবতা-বপারদেবতা-মহাপূজা, বরুণমণ্ডল, যোগিনীমণ্ডল, ক্ষেত্ৰ-মণ্ডল, শ্রীরামতন্ত্র-এর প্রতিষ্ঠা। , গ্রহহোম, স্থপ্যদেবহোম, প্রসাদ বাস্তুশান্তি, ধান্যধিবাস সান্ধ্য পূজা। এবং আরতি হবে।

২০ জানুয়ারী, শক্রধিবাস, ফলাধিবাস, পুষ্পধিবাসের একটি অনুষ্ঠান হবে, যা বৈদিক মন্ত্রগুলির সাথে ফুল, ফল এবং চিনি দিয়ে ঈশ্বরকে নিবেদন করা হবে, যা অনেক পণ্ডিত এবং আচার্যরা করবেন। 

২১ জানুয়ারী মধ্যধিবাস এবং শয়্যাধিবাস থাকবে যেখানে ভগবান শ্রীর শয্যা থেকে সবকিছু রাম থেকে অন্যান্য বৈদিক আচার অনুষ্ঠান হবে। পেরেক থেকে মুকুটে শক্তি সঞ্চালনের জন্য একটি ট্রাস্ট থাকবে, যেখানে মন্ত্রের মাধ্যমে আবাহন করে রামের মূর্তিতে শক্তি প্রবেশ করানো হবে। এরপর আবার বিগ্রহের মহা অভিষেক হবে। ২২ জানুয়ারী রাম মন্দিরের অভিষেক হবে। পুজো শুরু হবে দুপুর ১২.২০ মিনিটে। যেখানে স্বর্ণমুদ্রার সাহায্যে ভগবানের চোখ খুলে যাবে। এরপর মানুষ ভগবানের দর্শন লাভ করতে পারবে এবং তাঁর পূজার সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন হবে। 

Advertisement

উল্লেখ্য, ১৯৪৯ সাল থেকে ভক্তরা রাম লল্লার মূর্তি সম্বলিত অস্থায়ী মন্দিরে পূজা-অর্চনা করছেন। নতুন মন্দিরে মূর্তি স্থাপনের কাজ করছিলেন তিন ভাস্কর। বিভিন্ন পাথরে বিভিন্ন কাজ করে তিনি ভাস্কর্য তৈরি করেছেন। তাঁদের দুজনের জন্য পাথর এসেছে কর্ণাটক থেকে। তৃতীয় মূর্তিটি তৈরি হচ্ছিল রাজস্থান থেকে আনা পাথর দিয়ে। ভাস্কর্যগুলি জয়পুরের ভাস্কর সত্যনারায়ণ পান্ডে এবং কর্ণাটকের গণেশ ভাট এবং অরুণ যোগী তৈরি করেছেন।

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement