Advertisement

Bharat Dal : মাত্র ৬০ টাকা কেজি দরে মিলছে ডাল, কীভাবে পাবেন ?

পেঁয়াজ, টমেটো-সহ একাধিক সবজির দাম এখন আকাশছোঁয়া। তারই মধ্যে সুখবর। এখন সস্তায় ডাল দিচ্ছে কেন্দ্রীয় সরকার। প্রতি কেজির দাম মাত্র ৬০ টাকা। কীভাবে-কোথায় পাবেন এই ডাল?

ডাল
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 18 Jul 2023,
  • अपडेटेड 4:42 PM IST
  • পেঁয়াজ, টমেটো-সহ একাধিক সবজির দাম এখন আকাশছোঁয়া
  • তারই মধ্যে সুখবর

পেঁয়াজ, টমেটো-সহ একাধিক সবজির দাম এখন আকাশছোঁয়া। তারই মধ্যে সুখবর। এখন সস্তায় ডাল দিচ্ছে কেন্দ্রীয় সরকার। আসলে কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের তরফে দেশে ভর্তুকি মূল্যে ডাল বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর সেই ডাল পাবেন সবাই। 

'ভারত ডাল' নামে বাজারে কম দামে ডাল বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই প্রকল্পে সরকার প্রতি কেজি ডাল দেবে মাত্র ৬০ টাকাতে। আরও সুবিধা রয়েছে।  ৩০ কেজির প্যাকেজ নিলে সেই ডালই আবার মিলবে ৫৫ টাকা কেজি দরে। উল্লেখ্য, দিল্লি-এনসিআর-এ এই ডাল ইতিমধ্যেই বিক্রি শুরু হয়েছে। এছাড়াও NCCF, কেন্দ্রীয় ভান্ডার এবং মাদার ডেয়ারির সফল কেন্দ্রগুলিতেও ভারত ডাল বিক্রি করা হবে।

দিল্লি-এনসিআর-এ ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন এর রিটেল আউটলেটগুলির এই ডাল বিক্রি করা হচ্ছে। ডাল বিক্রির এই ব্যবস্থার সুযোগ রাজ্য সরকারগুলিকেও দেওয়া হয়েছে। রাজ্য সরকারগুলিও 'ভারত ডাল'-এর মাধ্যমে সস্তায় ডাল সরবরাহ করতে পারবে।

এই বিষয়ে তথ্য দিতে গিয়ে কেন্দ্রীয় ভোক্তা খাদ্য ও জনবন্টন মন্ত্রী পীযূষ গোয়েল বলেন, ভারত ডান নামে দেশে সস্তায় ছোলার ডাল বিক্রি করা হবে। এতে সাধারণ মানুষকে সস্তায় ডাল দেবে সরকার। সারাদেশে নাফেডের ৭০৩টি দোকানে এই ডাল বিক্রি করা হবে। ছোলার মজুদকে ছানার ডালে রূপান্তর করে গ্রাহকদের স্বস্তি দেওয়ার জন্য এই পরিকল্পনা নিয়েছে সরকার।

উল্লেখ্য, এই ডালের আগে টমেটোর দাম বাড়ার পরিপ্রেক্ষিতে কম দামে টমেটো বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সরকার। দিল্লি-এনসিআর, উত্তরপ্রদেশ, রাজস্থানে সস্তায় টমেটো বিক্রি হচ্ছে। একই সময়ে, NAFED বিহার, পশ্চিমবঙ্গ সহ অনেক রাজ্যে ভর্তুকি মূল্যে টমেটো বিক্রি করছে।  
 

 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement