Advertisement

Biden Warns Gaza Occupation: গাজা দখল 'বড় ভুল', সতর্কতা বাইডেনের, যেতে পারেন যুদ্ধবিধ্বস্ত ইজরায়েলে

ইসরায়েলি বাহিনী গাজার বিরুদ্ধে স্থল আক্রমণের জন্য প্রস্তুত হওয়ার সঙ্গে সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে হামাস-শাসিত অঞ্চল পুনঃদখল করার বিরুদ্ধে কঠোর সতর্কতা জারি করলেন।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 16 Oct 2023,
  • अपडेटेड 10:26 AM IST
  • ইসরায়েলি বাহিনী গাজার বিরুদ্ধে স্থল আক্রমণের জন্য প্রস্তুত হওয়ার সঙ্গে সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে হামাস-শাসিত অঞ্চল পুনঃদখল করার বিরুদ্ধে কঠোর সতর্কতা জারি করলেন।
  • মারাত্মক হামাস হামলার পরে ১,৪০০ জনেরও বেশি প্রাণহানির দাবি করা হয়েছে। যারমধ্যে অন্তত ৩০ জন আমেরিকান ছিলেন।

ইসরায়েলি বাহিনী গাজার বিরুদ্ধে স্থল আক্রমণের জন্য প্রস্তুত হওয়ার সঙ্গে সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে হামাস-শাসিত অঞ্চল পুনঃদখল করার বিরুদ্ধে কঠোর সতর্কতা জারি করলেন। মারাত্মক হামাস হামলার পরে ১,৪০০ জনেরও বেশি প্রাণহানির দাবি করা হয়েছে। যারমধ্যে অন্তত ৩০ জন আমেরিকান ছিলেন। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে সতর্ক করে দিয়ে বলেছেন, গাজায় যে কোনও দখলদারিত্ব হবে 'বড় ভুল'। এক সাক্ষাৎকারে বাইডেন বলেন, তিনি গাজার লোকজনের জন্য একটি মানবিক করিডর তৈরি এবং ত্রাণ সরবরাহের পক্ষে।

সাক্ষাৎকারে বাইডেন আরও বলেন, গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক আক্রমণ চালানো হামাসকে নির্মূল করতে হবে। এছাড়া বাইডেন হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান সংঘাতে ইরান ও হেজবুল্লাহ যেন যুক্ত না হয়- সে বিষয়ে সতর্ক করেছেন। সেই সঙ্গে হামাসের কাছে থাকা মার্কিন নাগরিকদের উদ্ধারের জন্য ‘সবকিছু’ করার কথা জানিয়েছেন তিনি।
অন্যদিকে, বাইডেন আগামী দিনগুলোতে ইসরায়েল সফরের কথা ভাবছেন। তবে সফরের কিছুই চূড়ান্ত হয়নি। সম্ভাব্য সফর নিয়ে অভ্যন্তরীণ আলোচনা প্রকাশ্যে আসেনি। এই সফর ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের সবচেয়ে জোরালো বার্তা দেবে, যদিও বাইডেন ইসরায়েলকে সংযমের আহ্বান জানিয়ে আসছেন।

এর আগে গতকাল রোববার বাইডেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করে কথা বলেছেন। প্রেসিডেন্ট বাইডেন সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে বলেছেন, ‘আমি তাকে আশ্বস্ত করেছি যে গাজায় বেসামরিক নাগরিকদের কাছে মানবিক ত্রাণসহায়তা পৌঁছানো নিশ্চিত করতে এবং এই সংঘাত যেন আরও ছড়িয়ে না পড়ে, সে জন্য ওই অঞ্চলের অংশীদারদের সঙ্গে আমরা কাজ করছি।’

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement