Advertisement

Black Potato: কালো আলু চাষ করে তাক লাগালেন কৃষক! স্বাদে, পুষ্টিতে সেরা

সাধারণ আলু তো সবাই দেখেন। লাল বা রাঙা আলুও বেশ কমন। কিন্তু তাই বলে কালো আলুর কথা কখনও শুনেছেন? হ্যাঁ। এমনই অভিনব কালো আলু চাষ হচ্ছে বিহারের গয়ায়। আশিস কুমার সিং নামের এক কৃষক এই বিশেষ ধরণের আলুর চাষ করেছেন।আশিস কুমার সিং জানিয়েছেন, ১৪ কেজি বীজ থেকে ১২০ কেজি কালো আলু চাষ করেছেন তিনি। আশিস জানিয়েছেন, তিনি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আলুর বীজ আনিয়েছিলেন। এক্ষেত্রে তাঁর প্রতি কেজি আলুর বীজ পুঁততে প্রায় ১৫০০ টাকা খরচ হয়েছে।

কালো আলু
Aajtak Bangla
  • গয়া,
  • 06 Nov 2023,
  • अपडेटेड 8:20 PM IST
  • সাধারণ আলু তো সবাই দেখেন। লাল বা রাঙা আলুও বেশ কমন। কিন্তু তাই বলে কালো আলুর কথা কখনও শুনেছেন? 
  • ​​​​​​​হ্যাঁ। এমনই অভিনব কালো আলু চাষ হচ্ছে বিহারের গয়ায়। আশিস কুমার সিং নামের এক কৃষক এই বিশেষ ধরণের আলুর চাষ করেছেন। 
  • আশিস কুমার সিং জানিয়েছেন, ১৪ কেজি বীজ থেকে ১২০ কেজি কালো আলু চাষ করেছেন তিনি।

সাধারণ আলু তো সবাই দেখেন। লাল বা রাঙা আলুও বেশ কমন। কিন্তু তাই বলে কালো আলুর কথা কখনও শুনেছেন? 

হ্যাঁ। এমনই অভিনব কালো আলু চাষ হচ্ছে বিহারের গয়ায়। আশিস কুমার সিং নামের এক কৃষক এই বিশেষ ধরণের আলুর চাষ করেছেন। 

আশিস কুমার সিং জানিয়েছেন, ১৪ কেজি বীজ থেকে ১২০ কেজি কালো আলু চাষ করেছেন তিনি। আশিস জানিয়েছেন, তিনি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আলুর বীজ আনিয়েছিলেন। এক্ষেত্রে তাঁর প্রতি কেজি আলুর বীজ পুঁততে প্রায় ১৫০০ টাকা খরচ হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, পুষ্টিগুণে ঠাসা এই কালো আলু। বিশেষত ডায়াবেটিসের মতো রোগের ক্ষেত্রে এই আলুর জুরি মেলা ভার। কালো আলু হার্ট, লিভার এবং ফুসফুসের স্বাস্থ্যের জন্যও ভাল বলে মনে করা হয়। কালো আলুতে অ্যান্টি অক্সিডেন্টের পরিমাণ বেশি যা শরীরকে সতেজ রাখতে সহায়তা করে। 

কালো আলুর শুধু খোসা-ই নয়। ভিতরটিও কালচে বেগুনি রঙের। কালো আলুতে অ্যান্থসায়ানিনের পরিমাণ বেশি থাকায় এর এমন রং। উচ্চ অ্যান্থোসায়ানিন স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। দৃষ্টিশক্তি ভাল রাখে। সাধারণত সেদ্ধ করে অল্প নুন-গোলমরিচ ও মাখন দিয়েই এই আলু খাওয়া যেতে পারে। 

কৃষক আশিস কুমার সিং জানিয়েছেন, ক্রমেই এই কালো আলুর বিষয়ে মানুষের কৌতূহল বাড়ছে। এর দারুণ খাদ্যগুণের কারণে চাহিদাও বাড়ছে। আর সেই কারণেই ৩০ কেজি বীজ রোপণ করেছেন আশিস। ফলে এবার আরও বেশি কালো আলুর ফলন হবে বলে আশা করছেন। এক কিলোগ্রাম কালো আলুর দাম প্রায় ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত। 

প্রসঙ্গত, বাংলাদেশেও এই কালো আলুর চাষ করা হচ্ছে। সেখানেও ক্রমেই কালো আলুর বিষয়ে জনপ্রিয়তা বাড়ছে। বাংলাদেশ অনেকেই এই আলুকে জিন আলু বলেন। 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement