Advertisement

'অহঙ্কারের কারণে BJP ২৪১,' RSS নেতার Viral মন্তব্যের পর মুখ খুললেন মোহন ভগবত

BJP-তে RSS-এর মতাদর্শের প্রভাব কারও অজানা নয়। কিন্তু বর্তমানে সেই RSS ও BJP-র মতপার্থক্য নিয়েই জল্পনা তুঙ্গে। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে রাজনৈতিক মহলে এখন এটাই আলোচনার বিষয়। লোকসভা নির্বাচনে বিজেপির পারফরম্যান্স নিয়ে RSS নেতা ইন্দ্রেশ কুমারের বক্তব্য ঘিরে জোর চর্চা চলছে। তিনি বিজেপির কম সিট পাওয়ার জন্য দলের 'অহঙ্কার'কে দায়ী করেন।

RSS-BJP-র মতপার্থক্য নিয়ে জল্পনা তুঙ্গে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Jun 2024,
  • अपडेटेड 7:54 AM IST
  • কিন্তু বর্তমানে সেই RSS ও BJP-র মতপার্থক্য নিয়েই জল্পনা তুঙ্গে।
  • সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে রাজনৈতিক মহলে এখন এটাই আলোচনার বিষয়।
  • লোকসভা নির্বাচনে বিজেপির পারফরম্যান্স নিয়ে RSS নেতা ইন্দ্রেশ কুমারের বক্তব্য ঘিরে জোর চর্চা চলছে।

BJP-তে RSS-এর মতাদর্শের প্রভাব কারও অজানা নয়। কিন্তু বর্তমানে সেই RSS ও BJP-র মতপার্থক্য নিয়েই জল্পনা তুঙ্গে। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে রাজনৈতিক মহলে এখন এটাই আলোচনার বিষয়। লোকসভা নির্বাচনে বিজেপির পারফরম্যান্স নিয়ে RSS নেতা ইন্দ্রেশ কুমারের বক্তব্য ঘিরে জোর চর্চা চলছে। তিনি বিজেপির কম সিট পাওয়ার জন্য দলের 'অহঙ্কার'কে দায়ী করেন। এর প্রেক্ষিতে RSS প্রধান মোহন ভগবতের বক্তব্য, 'RSS ম্যাগাজিনে লেখা প্রবন্ধ এবং সিনিয়র আরএসএস নেতা ইন্দ্রেশ কুমারের বক্তব্যের অর্থ খতিয়ে দেখা হচ্ছে।' মোহন ভগবত হঠাৎ এই কথা কেন বললেন? ইন্দ্রেশ কুমারই বার এমন বিবৃতি দিলেন কেন? তবে কি মোদী ও শাহের নেতৃত্বে বিজেপির কর্মপন্থায় সঙ্ঘ খুশি নয়?  

একদিকে নরেন্দ্র মোদী তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হলেন। অন্যদিকে পরদিন থেকেই RSS-BJP-র মধ্যে মতভেদ আলোচনা শুরু হল। আরএসএসের শীর্ষ নেতৃত্ব এবং সংঘের ম্যাগাজিনে প্রকাশিত কিছু মন্তব্য এবং বিজেপির পারফরম্যান্স সম্পর্কে পর্যালোচনার পরেই বিষয়টি ছড়িয়ে পড়ে।

- ১০ জুন, সঙ্ঘ প্রধান মোহন ভগবত নাগপুরের নির্বাচনী ফলাফল সম্পর্কে তাঁর ব্যক্তিগত মতামত প্রকাশ করেছিলেন। কারও নাম নেননি কিন্তু 'অহং'কে নিয়ে ইঙ্গিত করেন। বিজেপির পারফরম্যান্সের কারণ হিসাবে এটাকেই দায়ী করেন।
- ১২ জুন, আরএসএসের মুখপত্র অর্গানাইজারে বিজেপির পারফরম্যান্স নিয়ে একটি প্রবন্ধ লেখা হয়েছিল। সেখানে দাবি করা হয়, অহংকার এবং অতিরিক্ত আত্মবিশ্বাসই বিজেপির খারাপ পারফরম্যান্সের প্রধান কারণ।
- ১৩ জুন , সংঘের একজন সিনিয়র নেতা প্রকাশ্যে বিজেপির পারফরম্যান্সকে দলের ঔদ্ধত্যের ফল হিসাবে উল্লেখ করেন।

অর্থাৎ, তিন দিনের মধ্যে আরএসএসের প্রতিক্রিয়ায় দুই সংগঠনের মধ্যে আদর্শগত পার্থক্য ফুটে ওঠে।

কী বলেন আরএসএস নেতা ইন্দ্রেশ কুমার?

ইন্দ্রেশ কুমার ১৩ জুন জয়পুরের কাছে কানোটায় 'রামরথ অযোধ্যা যাত্রা দর্শন পূজন অনুষ্ঠানে' ভাষণ দিচ্ছিলেন। সেই সময় তিনি বিজেপি প্রসঙ্গে বলেন 'যে দল ভগবান রামের পুজো করেছিল কিন্তু অহংকারী হয়ে গিয়েছিল, তাদের ২৪১-এ থামিয়ে দেওয়া হয়েছে। তার যে পূর্ণ অধিকার ও ক্ষমতা পাওয়া উচিত ছিল, তা ঈশ্বর তার অহংকারের কারণে আটকে রেখেছেন। রামের প্রতি যাদের বিশ্বাস ছিল না তাদের ২৩৪-এ থামানো হয়েছে। একসঙ্গে মিলেও তারা এক নম্বর হয়নি। বাম-২ নম্বরে দাঁড়িয়ে। তাই ঈশ্বরের ন্যায়বিচার বিচিত্র নয়। সত্যি এটা খুবই উপভোগ্য।'

Advertisement

পরে যদিও ইউ-টার্ন নিয়েছেন  

পরে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের নেতা ইন্দ্রেশ কুমার বলেন, 'দেশের পরিবেশ এই সময়ে খুব স্পষ্ট যে, যারা রামের বিরোধিতা করেছিল তারা ক্ষমতাচ্যুত। কিন্তু যারা রাম ভক্তির প্রতিশ্রুতি নিয়েছিল, তারা আজ ক্ষমতায় রয়েছে এবং সরকার গঠন করবে। তৃতীয়বার নরেন্দ্র মোদীজির নেতৃত্বে সরকার তৈরি হয়েছে। তাঁর নেতৃত্বে দেশ দিন দিন দ্বিগুণ, চারগুণ এগিয়ে যাবে, এই বিশ্বাস মানুষের মধ্যে স্থির হয়ে গিয়েছে।'

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement