Advertisement

Nisith Pramanik: কেন্দ্রীয় মন্ত্রী নিশীথকে আত্মসমর্পণের নির্দেশ, মঞ্জুর আগাম জামিনও

Nisith Pramanik Supreme Court: কলকাতা হাইকোর্টে মামলার শুনানি না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর নিশীথের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ নেওয়া যাবে না বলে এদিন নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। শুক্রবার সুপ্রিম কোর্টের নির্দেশের পর, নিশীথের বিরুদ্ধে এখনই পদক্ষেপ করতে পারবে না পুলিশ।

কেন্দ্রীয় মন্ত্রী নিশীথকে আত্মসমর্পণের নির্দেশ, মঞ্জুর আগাম জামিনও
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Jan 2024,
  • अपडेटेड 1:16 PM IST

Nisith Pramanik Supreme Court: কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকের আগাম জামিনের আবেদন মঞ্জুর দিল আদালত। ফলে কিছুটা স্বস্তি ফিরল কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের। তবে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে হবে বলে শর্ত দেওয়া হয়েছে।

কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চেই মামলার শুনানির নির্দেশ দেয়। এরপর আজ বৃহস্পতিবার সার্কিট বেঞ্চের ডিভিশন বেঞ্চ আগাম জামিনের আবেদন মঞ্জুর করে। পাশাপাশি পনেরো দিনের মধ্যে তাঁকে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০১৮ সালে কোচবিহারের দিনহাটায় এক ব্যক্তির উপর গুলি চালানো হয়। অভিযোগ ওঠে, ওই ব্যক্তিকে গুলি চালাতে নির্দেশ দিয়েছিলেন নিশীথ। তারপরই কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ দায়ের হয় পুলিশের কাছে। দীর্ঘসময় ধরে চলে মামলা। ঘটনাকে কেন্দ্র করে রাজনৈতিক মহলেও বিস্তর চাপানউতর শুরু হয়।

নিম্ন আদালত তাঁর বিরুদ্ধে প্রথমে গ্রেফতারি পরোয়ানা জারি করে। এরপর হাইকোর্টের দ্বারস্থ হন মন্ত্রী। সার্কিট বেঞ্চে চলছিল মামলার শুনানি। কিন্তু সেখানেও রক্ষাকবচ পাননি তিনি। এরপর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়ে ছিলেন নিশীথ প্রামাণিক। তাঁর আইনজীবী সুপ্রিম কোর্টে আশঙ্কা প্রকাশ করেছিলেন যে তাঁর মক্কেলের গ্রেফতারির সম্ভাবনা রয়েছে। সেই কারণেই রক্ষাকবচ চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি।

২০১৮ সালে কোচবিহারের দিনহাটায় (Dinhata Murder Case) একটি খুনের ঘটনায় নাম জড়ায় নিশীথের। তাঁর নির্দেশেই গুলি চালানো হয় বলে অভিযোগ। তাঁর বিরুদ্ধে খুনের চেষ্টার ধারায় মামলা করে পুলিশ। তবে দীর্ঘদিন মামলাটি নিয়ে নাড়াচাড়া হয়নি। দীর্ঘদিন পর সেটা নিয়ে ফের তৎপর হয় পুলিশ। জারি করা হয় গ্রেফতারি পরোয়ানাও। সেই পরোয়ানার পরিপ্রেক্ষিতে রক্ষাকবচ চেয়ে প্রথমে হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে আবেদন জানালেও তা খারিজ হয়ে যায়।  এরপর তৃণমূলের তরফে নিশীথকে গ্রেফতারির দাবিতে মিছিলও হয় কোচবিহারে। এরপরই বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে ফের আবেদন করেন তিনি।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement