Advertisement

IT Survey BBC : 'ডিভাইস থেকে কোনও ডেটা ডিলিট করবেন না,' I-T সার্ভের মধ্যেই কর্মীদের নির্দেশ BBC-র

বিবিসি (BBC) সংস্থার কর্মীদের আয়কর বিভাগের আধিকারিকদের সঙ্গে সহযোগিতার নির্দেশ দিয়েছে। গত মঙ্গলবার এই সার্ভে শুরু হওয়ার পর থেকে সংস্থা এখনও পর্যন্ত ভারতে তাদের কর্মীদের জন্য দুটি  "ইন্টারনাল কমিউনিকেশন" পাঠিয়েছে। পাশাপাশি আয়কর আধিকারিকদের জিজ্ঞাসাবাদের সম্মুখীন হওয়ার জন্য সংস্থার কর্তাদের প্রস্তুত থাকার নির্দেশও দিয়েছে বিবিসি। এই সংক্রান্ত একটি নির্দেশের তালিকাও পাঠানো হয়েছে। 

IT Survey BBC
Aajtak Bangla
  • দিল্লি,
  • 16 Feb 2023,
  • अपडेटेड 5:02 PM IST
  • বিবিসি-তে আইটি সার্ভেকাণ্ড
  • কোনও তথ্য না মোছার নির্দেশ
  • কর্মীদের নির্দেশ সংস্থার

ভারতের অফিসে কর্মীদের নিজেদের ইলেকট্রনিক ডিভাইস থেকে যে কোনওরকম তথ্য না মোছার নির্দেশ দিল ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (British Broadcasting Corporation) বা বিবিসি (BBC)। একটি অভ্যন্তরীণ যোগসূত্র থেকে এমনটাই জানতে পেরেছে ইন্ডিয়া টুডে। কর ফাঁকির অভিযোগে এখনও পর্যন্ত ৫০ ঘণ্টারও বেশি সময় ধরে বিবিসি-র দিল্লি ও মুম্বইয়ের অফিসে সার্ভে চালাচ্ছে আয়কর বিভাগ। 

সূত্র মারফৎ জানা যাচ্ছে, বিবিসি (BBC) সংস্থার কর্মীদের আয়কর বিভাগের আধিকারিকদের সঙ্গে সহযোগিতার নির্দেশ দিয়েছে। গত মঙ্গলবার এই সার্ভে শুরু হওয়ার পর থেকে সংস্থা এখনও পর্যন্ত ভারতে তাদের কর্মীদের জন্য দুটি  "ইন্টারনাল কমিউনিকেশন" পাঠিয়েছে। পাশাপাশি আয়কর আধিকারিকদের জিজ্ঞাসাবাদের সম্মুখীন হওয়ার জন্য সংস্থার কর্তাদের প্রস্তুত থাকার নির্দেশও দিয়েছে বিবিসি। এই সংক্রান্ত একটি নির্দেশের তালিকাও পাঠানো হয়েছে। 

সার্ভে (IT Survey BBC) শুরু হওয়ার পর প্রথম যোগাযোগে, বিবিসি তাদের কর্মীদের আয়কর বিভাগের অ্যাকশন সম্পর্কে অবহিত করে এবং এর ফলে তাঁরা যদি "মানসিক হয়রানির" সম্মুখীন হন তাহলে সবরকম সহায়তারও আশ্বাস দিয়েছে। বিবিসি এই ধরনের কর্মীদের সংস্থার কাউন্সিলরদের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দিয়েছে।

প্রসঙ্গত, মঙ্গলবার এই সার্ভে শুরু হওয়ার পর বিবিসি-র দিল্লি অফিসের কর্মীদের মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয় এবং তাঁদের বাড়িতে যেতে বলা হয়। মঙ্গলবার সকাল সাড়ে এগারোটা নাগাদ বিবিসি-র দিল্লি এবং মুম্বাই অফিসে গিয়ে সার্ভে শুরু করেন আয়কর বিভাগের আধিকারিকরা।

সূত্রের খবর আয়কর বিভাগের সার্ভে শুরু হওয়ার পর থেকে টেলিভিশন, রেডিও এবং বুলেটিন-সহ সম্প্রচার পরিষেবার জন্য প্রয়োজনীয় সমস্ত কর্মী বিবিসি-র দিল্লি অফিস থেকে কাজ করছেন। সম্পাদকীয় কাজে কোনওরকম হস্তক্ষেপ করা হয়নি এবং সম্পাদকীয় কর্মীদের চলাফেরাও কোনও নিষেধাজ্ঞাও জারি করা হয়নি। আয়কর কর্তারা নির্বাচিত কর্মীদের কাছ থেকে আর্থিক তথ্য সংগ্রহ করছেন এবং সংবাদ সংস্থার ইলেকট্রনিক এবং কাগজের ডেটার কপি তৈরি করছেন।

Advertisement

আরও পড়ুন - নিরাপত্তায় ফাঁক, মমতার গাড়ির সামনে আচমকা তরুণী, তারপর...

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement