Advertisement

Rail Budget 2022: দেশ পেল ৪০০ নতুন ট্রেন, এক নজরে রেল বাজেট

এ বছর রেল বাজেটের আওতায় আরও অনেক হাইস্পিড ট্রেন দিয়েছেন দেশের অর্থমন্ত্রী। বন্দে ভারত মিশনের অধীনে শীঘ্রই প্রায় ৪০০টি নতুন হাইস্পিড ট্রেন যুক্ত করা হবে।

এ বছর রেল বাজেটের আওতায় আরও অনেক হাইস্পিড ট্রেন দিয়েছেন দেশের অর্থমন্ত্রী
Aajtak Bangla
  • দিল্লি,
  • 01 Feb 2022,
  • अपडेटेड 12:58 PM IST
  • এ বছর রেল বাজেটের আওতায় আরও অনেক হাইস্পিড ট্রেন দিয়েছেন দেশের অর্থমন্ত্রী
  • বন্দে ভারত মিশনের অধীনে শীঘ্রই প্রায় ৪০০টি নতুন হাইস্পিড ট্রেন যুক্ত করা হবে
  • বাজেট ঘোষণা করে দেশে রেল যোগাযোগের মানোন্নয়নে রেল বাজেট বাড়িয়েছেন অর্থমন্ত্রী

কেন্দ্রীয় বাজেটের অধীনে, দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দেশের রেল পরিবহণকে একটি বড় উপহার দিয়েছেন। বাজেট ঘোষণা করে দেশে রেল যোগাযোগের মানোন্নয়নে রেল বাজেট বাড়িয়েছেন অর্থমন্ত্রী। 

এবার কেন্দ্রীয় সরকার বাজেট রেল বাজেট বাড়িয়েছে, রেল বাজেট বাড়তে পারে প্রায় আড়াই কোটি টাকা। রেল বাজেটে সাধারণ মানুষকে বড় উপহার দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকার বন্দে ভারত মিশনের অধীনে দেশে অনেকগুলি নতুন হাই স্পিড ট্রেন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

৪০০টি নতুন ট্রেন উপহার পেল দেশ
গত বছর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বাধীনতা দিবস উপলক্ষে বন্দে ভারত মিশনের অধীনে ৭৫টি নতুন ট্রেন চালানোর ঘোষণা করেছিলেন। অনেক ট্রেন চালু করার পরও দেশে আরও অনেক দ্রুতগতির ট্রেন দরকার। এই কথা মাথায় রেখে এবার কেন্দ্রীয় বাজেটের অধীনে রেলওয়ে বাজেটের জন্য বরাদ্দের পরিমাণ বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। 

 

বর্তমানে অনেক রুটে প্রতি ঘণ্টায় ১৮০ থেকে ২০০ কিলোমিটার বেগে দ্রুতগতির ট্রেন চালানো হচ্ছে। এখন এর ওপর যুক্ত হচ্ছে আরও অনেক রুট।  

আগামী ৩ বছরে আরও অনেক ট্রেন যুক্ত হবে
কেন্দ্রীয় বাজেট পেশ করে, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেছেন যে বন্দে ভারত মিশনের অধীনে আগামী ৩ বছরে ৪০০  টি নতুন ট্রেন যুক্ত করা হবে। 

 

সংযোগ উন্নত করার জন্য, আগামী ৩ বছরে 100 PM গতি শক্তি কার্গো টার্মিনাল তৈরি করা হবে। এর পাশাপাশি মেট্রো পরিবহণকে আপগ্রেড করার নতুন উপায় নিয়ে চিন্তাভাবনা করা হবে এবং সেগুলো বাস্তবায়ন করা হবে। 

২০২২ সালের রেল বাজেটে, এই বছর দীর্ঘ দূরত্বের ভ্রমণকে আরামদায়ক করার উপর জোর দেওয়া হয়েছে এবং নির্বাচনী রাজ্য এবং মেট্রো শহরগুলির পাশাপাশি উত্তর-পূর্বকে রেল নেটওয়ার্কের সাথে সংযুক্ত করার উপর জোর দেওয়া হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ১ ফেব্রুয়ারি তার চতুর্থ বাজেট পেশ করলেন, যা ২০১৭  সালে কেন্দ্রীয় বাজেটের সাথে রেল বাজেটের একীভূত হওয়ার পর থেকে ষষ্ঠ যৌথ বাজেট।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement