Advertisement

Budget 2024: পূর্ণ বাজেট পেশ কবে? আগামী সপ্তাহ থেকে শুরু ম্যারাথন বৈঠক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দেশে তৃতীয়বার এনডিএ সরকার গঠিত হয়েছে। সমস্ত মন্ত্রীদের তাদের মন্ত্রক বরাদ্দ করা হয়েছে। এবারও অর্থমন্ত্রকের দায়িত্ব পেয়েছেন নির্মলা সীতারমন। মন্ত্রক গঠনের পর এবার অপেক্ষা পূর্ণ বাজেটের। তবে কবে হতে পারে পূর্ণ বাজেট তা নিয়ে জোর জল্পনা রয়েছে। জুলাইয়ে হতে পারে তার একটা আভাস পাওয়া যায়। তবে ১ জুলাই যে বাজেট পেশ হবে না তা  মোটামুটি পরিষ্কার।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (ফাইল ছবি)
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 13 Jun 2024,
  • अपडेटेड 3:45 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দেশে তৃতীয়বার এনডিএ সরকার গঠিত হয়েছে। সমস্ত মন্ত্রীদের তাদের মন্ত্রক বরাদ্দ করা হয়েছে। এবারও অর্থমন্ত্রকের দায়িত্ব পেয়েছেন নির্মলা সীতারমন। মন্ত্রক গঠনের পর এবার অপেক্ষা পূর্ণ বাজেটের। তবে কবে হতে পারে পূর্ণ বাজেট তা নিয়ে জোর জল্পনা রয়েছে। জুলাইয়ে হতে পারে তার একটা আভাস পাওয়া যায়। তবে ১ জুলাই যে বাজেট পেশ হবে না তা  মোটামুটি পরিষ্কার। মনে করা হচ্ছে জুলাইয়ের মাঝামাঝি সময়ে সংসদে বাজেট পেশ করা হতে পারে।

আগামী সপ্তাহ থেকে বাজেটের কাজ শুরু 
অর্থ মন্ত্রকের সঙ্গে যুক্ত সূত্রগুলি বিজনেস টুডে টিভিকে জানিয়েছে, কেন্দ্র সরকার জুলাইয়ের মাঝামাঝি নাগাদ ২০২৪-২৫ আর্থিক বছরের জন্য সম্পূর্ণ বাজেট পেশ করতে পারে। এ জন্য আগামী সপ্তাহ থেকে ম্যারাথন বৈঠক শুরু হবে। প্রতিবেদনে বলা হয়েছে, অর্থ মন্ত্রকের ১৭ জুনের মধ্যে বিভিন্ন মন্ত্রক ও স্টেকহোল্ডারদের সঙ্গে প্রাক-বাজেট বৈঠক শুরু করতে পারে। সূত্র আরও বলেছে, কেন্দ্র সরকার সম্ভবত তার এজেন্ডা চালিয়ে যাবে এবং অতিরিক্ত ব্যয়ের সুযোগ খুঁজতে পারে।

১৮-তম লোকসভার দ্বিতীয় অধিবেশনে চালু হতে পারে
সংসদীয় বিষয়ক মন্ত্রী কিরেন রিজুজু সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে করা পোস্টটিও ইঙ্গিত দেয় যে জুলাইয়ের মাঝামাঝি বাজেট পেশ করা হতে পারে। তিনি তাঁর ট্যুইটারে লেখেন দ্বিতীয় অধিবেশনে বাজেট পেশ করা যাবে। ১৮-তম লোকসভার প্রথম অধিবেশন হবে ২৪ জুন-৩ জুলাই। দ্বিতীয় অধিবেশন তার পরে হবে।

ইতিহাস গড়তে প্রস্তুত সীতারমন
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মোদী ৩.০-এর প্রথম পূর্ণ বাজেট পেশ করে ইতিহাস তৈরি করতে প্রস্তুত। প্রকৃতপক্ষে, এটি অর্থমন্ত্রী হিসাবে সীতারামনের টানা সপ্তম বাজেট হবে এবং এতে ছয়টি পূর্ণ বাজেট এবং একটি অন্তর্বর্তী বাজেট অন্তর্ভুক্ত রয়েছে। সেই অনুযায়ী, তিনি অর্থমন্ত্রী মোরারজি দেশাইয়ের রেকর্ডকে পিছনে ফেলে দেবেন। তিনি ১৯৫৯-১৯৬৪ সালের মধ্যে ৫টি বার্ষিক বাজেট এবং একটি অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেন।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement