Advertisement

দেশ জুড়ে CAA কার্যকর, ৩ পড়শি দেশের অমুসলিম শরণার্থীরা নাগরিকত্ব পাবে?

নাগরিকত্ব সংশোধনী আইনের বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রের মোদী সরকার। লোকসভা নির্বাচনের আগে এটি কেন্দ্রীয় সরকারের একটি বড় পদক্ষেপ। এর আওতায় ৩টি প্রতিবেশী দেশের সংখ্যালঘুরা এখন ভারতীয় নাগরিকত্ব পাবে। এর জন্য তাঁদের কেন্দ্রীয় সরকারের তৈরি অনলাইন পোর্টালে আবেদন করতে হবে।

সিএএ বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্র সরকার। ফাইল ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 11 Mar 2024,
  • अपडेटेड 8:43 PM IST
  • নাগরিকত্ব সংশোধনী আইনের বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রের মোদী সরকার।
  • লোকসভা নির্বাচনের আগে এটি কেন্দ্রীয় সরকারের একটি বড় পদক্ষেপ।

নাগরিকত্ব সংশোধনী আইনের বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রের মোদী সরকার। লোকসভা নির্বাচনের আগে এটি কেন্দ্রীয় সরকারের একটি বড় পদক্ষেপ। এর আওতায় ৩টি প্রতিবেশী দেশের সংখ্যালঘুরা এখন ভারতীয় নাগরিকত্ব পাবে। এর জন্য তাঁদের কেন্দ্রীয় সরকারের তৈরি অনলাইন পোর্টালে আবেদন করতে হবে। অন্যদিকে, কেন্দ্রের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি হওয়ার পরে, দিল্লি এবং উত্তর-সহ অনেক রাজ্যে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

২০১৯ লোকসভা নির্বাচনের আগে, বিজেপি তাদের ইস্তাহারে CAA অন্তর্ভুক্ত করেছিল। দল এটাকে একটা বড় ইস্যু বানিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তার সাম্প্রতিক নির্বাচনী ভাষণে বেশ কয়েকবার নাগরিকত্ব সংশোধনী আইন বা CAA বাস্তবায়নের কথা বলেছেন। তিনি ঘোষণা করেছিলেন যে লোকসভা নির্বাচনের আগে এটি কার্যকর করা হবে। এখন কেন্দ্রীয় সরকার এর জন্য একটি বিজ্ঞপ্তি জারি করে তা কার্যকর করেছে।

CAA-এর অধীনে, মুসলিম সম্প্রদায় ব্যতীত তিনটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ প্রতিবেশী দেশ থেকে আগত অন্যান্য ধর্মের লোকদের নাগরিকত্ব দেওয়ার বিধান রয়েছে। কেন্দ্রীয় সরকার CAA সংক্রান্ত একটি ওয়েব পোর্টাল তৈরি করেছে। তিনটি মুসলিম-সংখ্যাগরিষ্ঠ প্রতিবেশী দেশ থেকে আগত সংখ্যালঘুদের এই পোর্টালে নিজেদের নিবন্ধন করতে হবে এবং সরকারী যাচাই-বাছাইয়ের পরে, আইন অনুসারে তাদের নাগরিকত্ব দেওয়া হবে। এ জন্য বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে বাস্তুচ্যুত সংখ্যালঘুদের কোনও কাগজপত্র সরবরাহ করতে হবে না।

কেন্দ্রীয় সরকার ২০১৯ সালে আইনটি সংশোধন করেছিল। ২০১৯ সালে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার নাগরিকত্ব আইন সংশোধন করেছিল। এতে ৩১ ডিসেম্বর ২০১৪ সালের আগে আফগানিস্তান, পাকিস্তান এবং বাংলাদেশ থেকে আসা ৬টি সংখ্যালঘুকে (হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ এবং পার্সি) ভারতীয় নাগরিকত্ব দেওয়ার বিধান করা হয়েছিল। নিয়ম অনুযায়ী, নাগরিকত্ব দেওয়ার অধিকার থাকবে কেন্দ্রীয় সরকারের হাতে। নাগরিকত্ব দেওয়ার অধিকার সম্পূর্ণরূপে কেন্দ্রীয় সরকারের উপর নির্ভর করে। 

Advertisement

প্রতিবেশী আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তানের হিন্দু, শিখ, জৈন, পার্সি, বৌদ্ধ এবং খ্রিস্টান সম্প্রদায়ের অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার জন্য ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন সংশোধন করা হয়েছে। এই ধরনের অভিবাসী নাগরিক, যারা তাদের দেশে ধর্মীয় নিপীড়নে বিরক্ত হয়ে ভারতে এসেছিলেন এবং ৩১ ডিসেম্বর ২০১৪ এর আগে ভারতে আশ্রয় নিয়েছিলেন।

এই আইনের অধীনে, সেই সমস্ত লোককে অবৈধ অভিবাসী হিসাবে বিবেচনা করা হয়েছে, যারা বৈধ ভ্রমণ নথি (পাসপোর্ট এবং ভিসা) ছাড়া ভারতে প্রবেশ করেছেন বা বৈধ নথি নিয়ে ভারতে এসেছেন, কিন্তু নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় ধরে এখানে অবস্থান করেছেন। নাগরিকত্বের জন্য এই কাজটি করতে হবে, সরকার পুরো প্রক্রিয়াটি অনলাইন করেছে। এ জন্য একটি অনলাইন পোর্টালও প্রস্তুত করা হয়েছে। আবেদনকারী তার মোবাইল ফোন থেকেও আবেদন করতে পারবেন।

আবেদনকারীদের জানাতে হবে যে বছর তারা নথি ছাড়া ভারতে প্রবেশ করেছে। আবেদনকারীদের কাছ থেকে কোনো নথি চাওয়া হবে না। নাগরিকত্ব সম্পর্কিত এই ধরনের সমস্ত মুলতুবি মামলা অনলাইনে রূপান্তরিত হবে। যোগ্য বাস্তুচ্যুত ব্যক্তিদের শুধুমাত্র পোর্টালে অনলাইনে আবেদন করতে হবে। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় তদন্ত করে নাগরিকত্ব দেবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement