Advertisement

Indian Railways Multi-tracking Projects: রেলের ৩২,৫০০ কোটি টাকার প্রকল্পে অনুমোদন কেন্দ্রের, লাভবান হবে বাংলাও

Indian Railways Multi-tracking Projects: রেলের ৭ মাল্টি-ট্র্যাকিং প্রকল্পে অনুমোদন দিল কেন্দ্র। এর জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভা প্রায় ৩২,৫০০ কোটি টাকা বাজেট বরাদ্দ করেছে। এই ৭ মাল্টি-ট্র্যাকিং প্রকল্পের আওতায় দেশের ৯টি রাজ্যের ৩৫টি জেলার রেল নেটওয়ার্ক উপকৃত হবে।

রেলের ৭ মাল্টি-ট্র্যাকিং প্রকল্পে অনুমোদন দিল কেন্দ্র।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Aug 2023,
  • अपडेटेड 7:48 PM IST
  • রেলের ৭ মাল্টি-ট্র্যাকিং প্রকল্পে অনুমোদন দিল কেন্দ্র।
  • এর জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভা প্রায় ৩২,৫০০ কোটি টাকা বাজেট বরাদ্দ করেছে।
  • এই ৭ মাল্টি-ট্র্যাকিং প্রকল্পের আওতায় দেশের ৯টি রাজ্যের ৩৫টি জেলার রেল নেটওয়ার্ক উপকৃত হবে।

Indian Railways Multi-tracking Projects: রেলের ৭ মাল্টি-ট্র্যাকিং প্রকল্পে অনুমোদন দিল কেন্দ্র। এর জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভা প্রায় ৩২,৫০০ কোটি টাকা বাজেট বরাদ্দ করেছে। রেল যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ২৩৩৯ কিলোমিটার জুড়ে ৭টি মাল্টি-ট্র্যাকিং প্রকল্পের কাজ এবার শুরু হবে।

এই সাতটি প্রকল্পের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি আজ প্রায় ৩২,৫০০ কোটি টাকার আনুমানিক ব্যয়ের বাজেট অনুমোদন করেছে রেল মন্ত্রকে। এই মাল্টি-ট্র্যাকিং ব্যবস্থা রেল যোগাযোগের গতি বাড়িয়ে দেবে এবং যানজট অনেকটাই কমিয়ে দেবে বলে মত বিশেষজ্ঞদের। এই সাতটি প্রকল্প ভারতীয় রেলের ব্যস্ততম অংশগুলিতে প্রয়োজনীয় পরিকাঠামোগত উন্নয়নে সাহায্য করবে।

রেলের এই ৭ মাল্টি-ট্র্যাকিং প্রকল্পের আওতায় দেশের ৯টি রাজ্যের ৩৫টি জেলার রেল নেটওয়ার্ক উপকৃত হবে। এর মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, বিহার, তেলঙ্গনা, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, গুজরাত, ওড়িশা, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গ। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, পশ্চিমবঙ্গের অণ্ডালে শীঘ্রই শুরু হবে মাল্টি-ট্র্যাকিং প্রকল্পের কাজ। দেশের ৯টি রাজ্যের ২৩৩৯ কিলোমিটার জুড়ে চলবে মাল্টি-ট্র্যাকিং প্রকল্পের কাজ। কেন্দ্রের দাবি, এই প্রকল্পের ফলে বাড়বে দেশের কর্মসংস্থানের সুযোগও।

খাদ্যশস্য, সার, কয়লা, সিমেন্ট, ফ্লাই-অ্যাশ, লোহা এবং ফিনিশড স্টিল, ক্লিংকার, অপরিশোধিত তেল, চুনাপাথর, ভোজ্যতেল ইত্যাদির মতো বিভিন্ন পণ্যের পরিবহণের জন্য এগুলি অপরিহার্য রুট। রেলের পরিবহণের সক্ষমতা বৃদ্ধির জন্য এই প্রকল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ। রেলওয়ে পরিবেশবান্ধব এবং জ্বালানি সাশ্রয়ী পরিবহণের নেটওয়ার্ক বৃদ্ধির মাধ্যমে খরচ কমানোর পাশাপাশি যোগাযোগের গতিও বহুগুণ বাড়িয়ে দেবে।

রেলের এই ৭ মাল্টি-ট্র্যাকিং প্রকল্প মাল্টি-মডেল সংযোগের জন্য পিএম-গতি শক্তি জাতীয় পরিকল্পনার ফলাফল যা সমন্বিত পরিকল্পনার মাধ্যমে সম্ভব হয়েছে এবং মানুষ, পণ্য ও পরিষেবার চলাচলের জন্য নির্বিঘ্ন সংযোগ প্রদান করবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement