Advertisement

Messenger Apps Blocked: জঙ্গিদের চ্যাট চলছিল, ১৪টি মেসেঞ্জার App ব্লক করল কেন্দ্র, কী কী?

রিপোর্ট অনুযায়ী, বেশির ভাগ অ্যাপই দেখা যাচ্ছে ইউজারদের পরিচয় গোপন রেখেছে। এরপর আরও তদন্তে জানা গিয়েছে, অ্যাপগুলিতে মূলত জঙ্গিরা তাদের তথ্য আদানপ্রদান করছে পরিচয় গোপন রেখে। বন্ধ করা অ্যাপগুলির সার্ভারও কোনও একটি জায়গায় নির্দিষ্ট নয়।

ছবিটি প্রতীকী
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 01 May 2023,
  • अपडेटेड 9:22 AM IST
  • তালিকায় কোন কোন মেসেঞ্জার অ্যাপ রয়েছে?
  • সার্ভার ছড়িয়ে একাধিক দেশে
  • কীভাবে কেন্দ্র জানতে পারল এই অ্যাপগুলির বিষয়ে?

একসঙ্গে ১৪টি মোবাইল মেসেঞ্জার অ্যাপ ব্লক করে দিল কেন্দ্র। জানা গিয়েছে, ওই মেসেঞ্জার অ্যাপগুলির মাধ্যমে জম্মু-কাশ্মীরের জঙ্গিরা গোপন মেসেজ আদানপ্রদান করছিল। দেশের জাতীয় নিরাপত্তার স্বার্থেই ওই মেসেঞ্জার অ্যাপগুলি বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। 
কেন্দ্রের প্রতিরক্ষা মন্ত্রক, ইন্টেলিজেন্সের পরামর্শেই অ্যাপগুলি ব্যান করা হয়েছে। 

তালিকায় কোন কোন মেসেঞ্জার অ্যাপ রয়েছে?

কেন্দ্রের সূত্রে জানা গিয়েছে, Crypviser, Enigma, Safeswiss, Wickrme, Mediafire, Briar, BChat, Nandbox, Conion, IMO, Element, Second line, Zangi, Threema-- এই মেসেঞ্জার অ্যাপগুলি ব্লক করা হয়েছে। এই অ্যাপগুলির মাধ্যমে জঙ্গিরা সিক্রেট ভাষায় নিজেদের মধ্যে তথ্য আদানপ্রদান করছিল। 

আরও পড়ুন: জঙ্গি সন্দেহে হুগলির দাদপুর থেকে ধৃত যুবক, আল কায়দা যোগ?

এই মেসেঞ্জার অ্যাপগুলির মাধ্যমে জম্মু-কাশ্মীরের জঙ্গি সংগঠনের নেতারা তাদের সমর্থক ও সদস্যদের সঙ্গে নিরন্তর যোগাযোগ রাখছিল। কেন্দ্রের ইন্টেলিজেন্সের কাছে খবর, এই অ্যাপ সংস্থাগুলির ভারতে কোনও প্রতিনিধি নেই। কোনও অফিসও নেই। কেন্দ্রীয় গোয়েন্দারা অনেক চেষ্টা করেও এই অ্যাপ কোম্পানিগুলির কোনও প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করতে পারেনি। কোথা থেকে চলছে সংস্থাগুলি, তারও হদিশ পাচ্ছে না।

আরও পড়ুন: রাজৌরি হামলা: হিন্দুদের বাড়িতে ঢুকে আধারকার্ডে নাম দেখে দেখে গুলি করেছে জঙ্গিরা  

সার্ভার ছড়িয়ে একাধিক দেশে

রিপোর্ট অনুযায়ী, বেশির ভাগ অ্যাপই দেখা যাচ্ছে ইউজারদের পরিচয় গোপন রেখেছে। এরপর আরও তদন্তে জানা গিয়েছে, অ্যাপগুলিতে মূলত জঙ্গিরা তাদের তথ্য আদানপ্রদান করছে পরিচয় গোপন রেখে। বন্ধ করা অ্যাপগুলির সার্ভারও কোনও একটি জায়গায় নির্দিষ্ট নয়। বিশ্বের নানা দেশে ছড়িয়ে রয়েছে। ফলে হদিশ পাওয়া মুশকিল। একই সঙ্গে এতটাই ভাল এনক্রিপশন যে, কী ধরনের মেসেজ আদানপ্রদান হচ্ছে, তা উদ্ধার করাও কঠিন। 

Advertisement

কীভাবে কেন্দ্র জানতে পারল এই অ্যাপগুলির বিষয়ে?

কাশ্মীরে নিরাপত্তারক্ষীদের গুলিতে মৃত একাধিক জঙ্গির মোবাইলে এই মেসেঞ্জার অ্যাপগুলি পাওয়া গিয়েছে। এরপরেই সন্দেহ হয় গোয়েন্দাদের। বস্তুত, গত কয়েক মাসে কাশ্মীরে যত জঙ্গিকে খতম করা গিয়েছে, তাদের প্রতিটি মোবাইলেই এই অ্যাপগুলি মিলেছে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement