Advertisement

CISF Loksabha: সংসদের নিরাপত্তায় বড়সড় পদক্ষেপ কেন্দ্রের, এবার CISF মোতায়েনের সিদ্ধান্ত

CISF Loksabha: সূত্র পিটিআইকে জানিয়েছে যে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বুধবার সংসদ ভবন কমপ্লেক্সের একটি সমীক্ষার নির্দেশ দিয়েছে। যাতে বিস্তারিতভাবে CISF নিরাপত্তা এবং ফায়ার উইংকে নিয়মিত মোতায়েন করা যেতে পারে।

লোকসভার নিরাপত্তায় বড়সড় পদক্ষেপ কেন্দ্রের, এবার CISF মোতায়েনের সিদ্ধান্ত
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 21 Dec 2023,
  • अपडेटेड 4:23 PM IST
  • লোকসভার নিরাপত্তা বাড়াতে
  • CISF মোতায়েনের সিদ্ধান্ত
  • কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ

CISF Loksabha: নিরাপত্তা বলয় ভেঙেে সাম্প্রতিক যে ঘটনা ঘটেছে লোকসভায়, তার পরিপ্রেক্ষিতে সরকার সংসদ ভবন কমপ্লেক্সের 'বিস্তৃত' নিরাপত্তার দায়িত্ব কেন্দ্রীয় ইন্ডাস্ট্রি নিরাপত্তা বাহিনী CISF(সিআইএসএফ) কাছে হস্তান্তর করার সিদ্ধান্ত নিয়েছে।বৃহস্পতিবার সরকারি সূত্রে এ খবর জানিয়েছে।

CISF হল একটি কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী (সিএপিএফ) যেটি বর্তমানে পারমাণবিক এবং মহাকাশ ডোমেন স্থাপনা, সিভিল এয়ারপোর্ট এবং দিল্লি মেট্রো ছাড়াও দিল্লিতে অনেক কেন্দ্রীয় সরকারের মন্ত্রকের ভবনগুলি পাহারা দেয়।

সূত্র পিটিআইকে জানিয়েছে যে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বুধবার সংসদ ভবন কমপ্লেক্সের একটি সমীক্ষার নির্দেশ দিয়েছে। যাতে বিস্তারিতভাবে CISF নিরাপত্তা এবং ফায়ার উইংকে নিয়মিত মোতায়েন করা যেতে পারে।

সিআইএসএফ-এর গভর্নমেন্ট বিল্ডিং সিকিউরিটি (জিবিএস) ইউনিটের বিশেষজ্ঞরা, যা কেন্দ্রীয় সরকারের মন্ত্রকগুলিকে পাহারা দেয় এবং বর্তমান সংসদ নিরাপত্তা দলের আধিকারিকদের সঙ্গে বাহিনীর ফায়ার কমব্যাট এবং রেসপন্স অফিসাররা এই সপ্তাহের শেষের দিকে সমীক্ষা শুরু করবে। নতুন এবং পুরানো উভয় সংসদ কমপ্লেক্স এবং তাদের সংযুক্ত ভবনগুলিকে সিআইএসএফ-এর একটি ব্যাপক নিরাপত্তা কভারের আওতায় আনা হবে। যেখানে সংসদ নিরাপত্তা পরিষেবা (পিএসএস), দিল্লি পুলিশ এবং পার্লামেন্ট ডিউটি ​​গ্রুপ (পিডিজি) এর বিদ্যমান উপাদানগুলিও থাকবে। সিআরপিএফ, সূত্র জানিয়েছে।

২০০১ সালের ১৩ ডিসেম্বর সংসদে সন্ত্রাসী হামলা হয়েছিল। তারই ২২ তম বার্ষিকীতে জিরো আওয়ারে দুই ব্যক্তি পাবলিক গ্যালারি থেকে লোকসভা কক্ষে ঝাঁপিয়ে পড়ে। ক্যানেস্তারা থেকে হলুদ ধোঁয়া ছাড়ে এবং সাংসদরা ধরে ফেলার আগে স্লোগান দিয়েছিলেন। একই সময়ে সংসদ চত্বরের বাইরে স্লোগান দিতে গিয়ে ক্যানিস্টার থেকে রঙিন ধোঁয়া ছিটিয়ে দেন আরও দুজন।

সিআরপিএফ মহাপরিচালক অনীশ দয়াল সিংয়ের সভাপতিত্বে একটি কমিটি সংসদ কমপ্লেক্সের সামগ্রিক নিরাপত্তা বিষয়গুলি খতিয়ে দেখছে। নিরাপত্তা বাড়ানোর জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে সুপারিশ করবেন তাঁরা।

 

Advertisement
TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement