Advertisement

Jammu and Kashmir: জম্মু ও কাশ্মীরের জন্য বড় পদক্ষেপ কেন্দ্রের, দিল্লির মতোই বাড়তি ক্ষমতা উপরাজ্যপালকে

দিল্লির উপরাজ্যপালের মতো জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপালের হাতেও তুলে দেওয়া হবে নানা প্রশাসনিক ক্ষমতা। এখানেও সরকার উপরাজ্যপালের অনুমতি ছাড়া বদলির প্রক্রিয়া করতে পারবে না।  বর্তমানে জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহা।

জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহা।
Aajtak Bangla
  • শ্রীনগর,
  • 13 Jul 2024,
  • अपडेटेड 12:50 PM IST
  • জম্মু ও কাশ্মীরের জন্য বড় পদক্ষেপ করতে চলেছে মোদী সরকার।
  • জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপালের হাতেও তুলে দেওয়া হবে নানা প্রশাসনিক ক্ষমতা।
  • এখানেও সরকার উপরাজ্যপালের অনুমতি ছাড়া বদলির প্রক্রিয়া করতে পারবে না।  

জম্মু ও কাশ্মীরের জন্য বড় পদক্ষেপ করতে চলেছে মোদী সরকার। দিল্লির ধাঁচে এবার জম্মু ও কাশ্মীরের লেফট্যানেন্ট গভর্নর বা উপরাজ্যপালের হাতে দেওয়া হচ্ছে বাড়তি ক্ষমতা। দিল্লির মতো জম্মু ও কাশ্মীরকেও সাংবিধানিক অধিকার দেওয়ার প্রস্তুতি নিয়েছে কেন্দ্রীয় সরকার। দিল্লির উপরাজ্যপালের মতো জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপালের হাতেও তুলে দেওয়া হবে নানা প্রশাসনিক ক্ষমতা। এখানেও সরকার উপরাজ্যপালের অনুমতি ছাড়া বদলির প্রক্রিয়া করতে পারবে না।  বর্তমানে জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহা।

স্বরাষ্ট্র মন্ত্রক জম্মু ও কাশ্মীর পুনর্গঠন আইন, ২০১৯- এর ধারা ৫৫-এর অধীনে সংশোধিত নিয়মগুলি নিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে। যার মধ্যে উপরাজ্যপালকে আরও ক্ষমতা দেওয়ার জন্য নতুন বিভাগ অন্তর্ভুক্ত করা হয়েছে।

কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক দলের নেতারা। ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লা বলেছেন, 'জম্মু ও কাশ্মীরে নির্বাচন যে দোড়গোড়ায়, তার আরও একটা লক্ষণ...ক্ষমতাহীন, রাবার স্ট্যাম্প মুখ্যমন্ত্রী, যাঁকে পিওন নিয়োগের জন্যও উপরাজ্যপালের কাছে ভিক্ষা চাইতে হবে, এর থেকেও বেশি কিছু প্রাপ্য জম্মু ও কাশ্মীরের মানুষের।'

প্রসঙ্গত, ২০১৯ সালের ৫ অগস্ট ৩৭০ ধারা বিলোপ করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করা হয়। জম্মু ও কাশ্মীরকে দুই ভাগে ভাগ করা হয়েছে। একটি জম্মু ও কাশ্মীর এবং অপরটি লাদাখ। লাদাখে কোনও বিধানসভা নেই।

অন্য দিকে, জম্মু ও কাশ্মীরে জঙ্গিদের উপদ্রব লেগেই রয়েছে। প্রায়ই গুলির লড়াই চলছে। কয়েক দিন আগে, জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি পর্যালোচনা করতে উচ্চপর্যায়ের বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখা হয় বৈঠকে। সন্ত্রাস দমনে কিছু পদক্ষেপ করার কথা বলেছেন মোদী। এর আগে, জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে পর্যালোচনা বৈঠক করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রকের একাধিক আধিকারিকের পাশাপাশি জম্মু ও কাশ্মীর পুলিশের ডিজিপি, সিআরপিএফের শীর্ষ আধিকারিক উপস্থিত ছিলেন।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement