Advertisement

Chandrayaan 2 Takes Chandrayaan 3 Photo: চন্দ্রযান-৩ র ছবি তুলল চন্দ্রযান-২, চাঁদে রোভার ও ল্যান্ডিংয়ের VIDEO প্রকাশ্যে

চন্দ্রযান-২ এর অরবিটার থেকে একটি নতুন বার্তা এসেছে। সে লিখেছে যে চন্দ্রযান-৩ এর ল্যান্ডারে গুপ্তচরবৃত্তি করছে। আসলে, চন্দ্রযান-২-এর অরবিটার উপর থেকে চন্দ্রযান-৩-এর ল্যান্ডারের ছবি তুলেছে।

চন্দ্রযান-৩ র ছবি তুলল চন্দ্রযান-২, চাঁদে রোভার ও ল্যান্ডিংয়ের VIDEO প্রকাশ্যে
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 25 Aug 2023,
  • अपडेटेड 12:11 PM IST
  • দুটি ছবিই চন্দ্রযান ৩-র অবতরণের দিন তোলা
  • দ্বিতীয় ছবিটি ২৩ অগাস্ট রাত ১০টা ১৭ মিনিটে মিনিটে তোলা

চন্দ্রযান-২ এর অরবিটার থেকে একটি নতুন বার্তা এসেছে। সে লিখেছে যে চন্দ্রযান-৩ এর ল্যান্ডারে গুপ্তচরবৃত্তি করছে। আসলে, চন্দ্রযান-২-এর অরবিটার উপর থেকে চন্দ্রযান-৩-এর ল্যান্ডারের ছবি তুলেছে। একটি ছবিতে বিক্রম ল্যান্ডারকে চাঁদের পৃষ্ঠে অবতরণ করতে দেখা যাচ্ছে। ডানদিকের ছবিতে ল্যান্ডারটি দৃশ্যমান, যা ইনসেটে জুম করাও দেখানো হয়েছে। চন্দ্রযান-২ এর অরবিটার হাই রেজোলিউশন ক্যামেরা (OHRC) রয়েছে। এই সময়ে চাঁদের চারদিকে ঘোরাফেরা করা সমস্ত দেশের সমস্ত কক্ষপথের মধ্যে চন্দ্রযান-২-এর অরবিটারে সেরা ক্যামেরা রয়েছে।

দুটি ছবিই চন্দ্রযান ৩-র অবতরণের দিন তোলা। বাম দিকের প্রথম ছবিটি ২৩ অগাস্ট দুপুর ২টো ২৮ মিনিটে তোলা হয়েছিল, যাতে চন্দ্র পৃষ্ঠে কোনও ল্যান্ডার দেখা যায় না। দ্বিতীয় ছবিটি ২৩ অগাস্ট রাত ১০টা ১৭ মিনিটে মিনিটে তোলা। যেখানে বিক্রম ল্যান্ডারকে চাঁদের পৃষ্ঠে অবতরণ করতে দেখা যায়।

অরবিটার যখন ছবিটি তুলেছিল তখন পৃথিবীতে রাত ছিল

ল্যান্ডারের ছবিটি রাত ১০টা ১৫ মিনিট নাগাদের, কিন্তু রাতের ছবি এল কীভাবে? আসলে চাঁদে যেখানে ল্যান্ডারটি অবতরণ করেছে, সেখানে আগামী ১৫ দিন দিনের আলো থাকবে। অতএব, অবতরণের সময়টি ২৩ অগাস্ট সন্ধ্যায় বেছে নেওয়া হয়েছিল। যাতে সূর্যের আলো একটানা পাওয়া যায়। এটা আমাদের জন্য পৃথিবীতে রাত ছিল। কিন্তু চাঁদে সূর্য উঠেছে মাত্র। এটি পরবর্তী ১৪-১৫ দিন বাড়তেই থাকবে।

রোভার বেরিয়ে আসার ভিডিও প্রকাশ করেছে ISRO

বিক্রম ল্যান্ডার থেকে প্রজ্ঞান রোভারের বেরিয়ে আসার ভিডিওও প্রকাশ করেছে ISRO। এই ভিডিওটি দুর্দান্ত। এখানে আপনি দেখতে পাচ্ছেন কীভাবে রোভারটি ল্যান্ডারের র‌্যাম্প থেকে বেরিয়ে আসছে। রোভারের সোলার প্যানেল খোলা অবস্থাতে দেখা যাচ্ছে। অর্থাৎ সূর্য থেকে শক্তি নিয়ে সে কাজ শুরু করবে। এর পরে ISRO অবতরণের ঠিক আগের ভিডিও প্রকাশ করে।

Advertisement

 

এই ভিডিওটি ল্যান্ডারে ইনস্টল করা ল্যান্ডার ইমেজার ক্যামেরা থেকে তোলা হয়েছে। এই ভিডিওতে, স্পষ্টভাবে দেখানো হয়েছে যে ৩০ কিলোমিটার থেকে নেমে আসার পরে ল্যান্ডারটি কীভাবে চাঁদের পৃষ্ঠে অবতরণ করেছে। শুধু তাই নয়, সে নিজেই অবতরণের উপযুক্ত স্থান নির্বাচন করছেন বলেও দেখা যায়। যাতে সে নিরাপদে অবতরণ করতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement