Advertisement

Chandrayaan-3: এ বার চিনকে চাঁদ থেকে চ্যালেঞ্জ? চন্দ্রযান ৩ থেকে ভারতের যা লাভ হবে..

আজ থেকে ঠিক ১৪০৭ দিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাঁধে মাথা রেখে কাঁদছিলেন ইসরো-র তৎকালীন প্রধান ডক্টর কে সিভান। চন্দ্রযান-২-এর বিক্রম ল্যান্ডারের হার্ড ল্যান্ডিংয়ের কারণে মিশনটি আংশিকভাবে ব্যর্থ হয়েছিল। তারিখটি ছিল সেপ্টেম্বর ২০১৯।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 27 Jul 2023,
  • अपडेटेड 3:34 PM IST
  • আজ থেকে ঠিক ১৪০৭ দিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাঁধে মাথা রেখে কাঁদছিলেন ইসরো-র তৎকালীন প্রধান ডক্টর কে সিভান।
  • চন্দ্রযান-২-এর বিক্রম ল্যান্ডারের হার্ড ল্যান্ডিংয়ের কারণে মিশনটি আংশিকভাবে ব্যর্থ হয়েছিল। তারিখটি ছিল সেপ্টেম্বর ২০১৯।

আজ থেকে ঠিক ১৪০৭ দিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাঁধে মাথা রেখে কাঁদছিলেন ইসরো-র তৎকালীন প্রধান ডক্টর কে সিভান। চন্দ্রযান-২-এর বিক্রম ল্যান্ডারের হার্ড ল্যান্ডিংয়ের কারণে মিশনটি আংশিকভাবে ব্যর্থ হয়েছিল। তারিখটি ছিল সেপ্টেম্বর ২০১৯। তারপরে সেই দিনটি এসেছিল যখন চন্দ্রযান-৩ চালু হয়েছিল। মানে ১৪ জুলাই ২০২৩। এই দুটি তারিখের মধ্যে ১৪০৭ দিনের পার্থক্য রয়েছে। এত দিন ইসরো তৃতীয় চাঁদ অভিযানের প্রস্তুতিতে ব্যস্ত ছিল। কিন্তু এর কারণ কী?

নিঃশ্বাস বন্ধ হয়ে যাবে। বীট দ্রুত এবং ধীর হবে. চোখ বড় বড় হয়ে যাবে। মনিটরের দিকে নজর থাকবে। ল্যান্ডারের অবতরণের প্রতিটি কোণ, ডেটা এবং ফলাফল পর্যবেক্ষণ করা হবে। ISRO বিজ্ঞানীদের জন্য, ১৫ মিনিটের অবতরণ ঠিক হবে যখন কেউ একটি ইন্টারভিউ দেওয়ার সময় নার্ভাস হয়। নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছে। শত শত পরীক্ষা করা হয়েছে। সাফল্যের প্রত্যাশাও পূরণ হয়। কিন্তু তারপরও গলা শুকিয়ে যাবে। যতক্ষণ না চন্দ্রযান-৩ এর ল্যান্ডার সফলভাবে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করে। মহাকাশ সব হিসাব-নিকাশ ব্যর্থ করে দিতে পারে... এবার ল্যান্ডারের ১০০টিরও বেশি পরীক্ষা করা হয়েছে। নতুন যন্ত্র বসানো হয়েছে। নিরাপত্তা প্রযুক্তি পরিবর্তিত হয়েছে। ইঞ্জিন কমিয়ে দেওয়া হয়েছে। মহাকাশের রহস্য এখনো কেউ জানে না। চাঁদেরও না। সবকিছু শুধুমাত্র হিসাবের ওপর নির্ভর করে না। পরিস্থিতির পরিবর্তনের কারণেও কিছু ঘটনা ঘটে। স্থান সব গণনা ব্যর্থ করতে পারেন। ভারত যদি সাফল্য পায়, তবে এটি হবে বিশ্বের চতুর্থ দেশ, যারা চাঁদে সফট ল্যান্ডিংয়ে বিজয় অর্জন করবে।

সারা বিশ্বের চোখ চন্দ্রযান-৩-এর দিকে... এটি সফল না হলেও, বিশ্ব ইসরো এবং ভারতের এই প্রচেষ্টার প্রশংসা করবে। পৃথিবীর বহু দেশ অপেক্ষা করছে ভারতের চন্দ্রযান-৩ চাঁদে পৌঁছানোর জন্য। এটি অবশ্যই কমপক্ষে ১১টি দেশের জন্য প্রয়োজনীয়, যাদের নিজস্ব চাঁদ মিশনের জন্য প্রস্তুতি চলছে। যার মধ্যে সবচেয়ে বড় হল আমেরিকার আর্টেমিস প্রোগ্রাম। এটিই হবে একমাত্র মহাকাশ অভিযান যা এত বড় এবং বহু স্তরে হবে। এবার তাতে যোগ দিয়েছে ভারতও। কেন চাঁদ একটি পরীক্ষা প্যাড হয়ে ওঠে আর্টেমিস অ্যাকর্ডস স্বাক্ষর করার পরে, ভারত মহাকাশের ভবিষ্যতের পথে চলেছে। পৃথিবীর সবচেয়ে কাছে যদি কোনো গ্রহ বা উপগ্রহ থেকে থাকে, তাহলে তা হলো চাঁদ। এটি এমন একটি জায়গা যেখানে বৈজ্ঞানিক পরীক্ষা করা যেতে পারে। কৌশল প্রদর্শন করুন। অথবা ভবিষ্যতে গভীর মহাকাশ মিশনের জন্য প্রস্তুত করার জন্য এটি একটি লঞ্চপ্যাড হিসাবে ব্যবহার করা যেতে পারে। অর্থাৎ মঙ্গলে যেকোনো প্রযুক্তি ব্যবহারের আগে চাঁদে ট্রায়াল করে নিন।

Advertisement

ভারত গুরুত্বপূর্ণ কারণ অনুসন্ধান করা মানুষের প্রকৃতি। যতক্ষণ না তারা অ্যান্টার্কটিকায় পৌঁছায়। মন খারাপ ছিল অ্যান্টার্কটিকা পাওয়া গেলে অনেক দেশ সেখানে তাদের ফাঁড়ি খুলেছিল। মানে রিসার্চ সেন্টার। ভবিষ্যতে অর্থাৎ আগামী দেড় দশকের মধ্যে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন বিলুপ্ত হয়ে যাবে। আমেরিকাসহ অনেক দেশ চাঁদে স্থায়ী স্পেস স্টেশন বা ঘাঁটি তৈরির পরিকল্পনা করছে। ভারত এক্ষেত্রে গুরুতর ও দায়িত্বশীল ভূমিকা পালন করতে পারে। কারণ এর সস্তা প্রযুক্তি এবং শক্তি।

জাপানও ভারতের সাথে চাঁদের মিশন করছে।ভবিষ্যত যাত্রা এবং মহাকাশের মিশন সফল করার জন্য, ভারতকে কয়েকবার চাঁদে মিশন করা উচিত। বন্ধুত্বপূর্ণ দেশগুলির সাথে ডেটা ভাগ করুন। তাদের কাছ থেকে তথ্য পান। পরিকল্পনা করা. যাতে প্রচুর ডাটা পাওয়া যায়। তার দ্বারা ভুল সংশোধন করা যেতে পারে। নতুন প্রযুক্তি তৈরি করা যেতে পারে। এই সময়ে জাপানও ভারতের সঙ্গে যৌথ চাঁদ মিশনে কাজ করছে। অন্তত ভারতের পাইপলাইনে একটি চাঁদ মিশন রয়েছে।

মহাকাশ অভিযানে চীনের বড় ভূমিকায় পরিণত হচ্ছে একটা সময় যখন মহাকাশ শাসন করত শুধু আমেরিকা ও রাশিয়া। কিন্তু এখন না. ইউরোপ এবং জাপান বহু বছর ধরে অপেক্ষা করেছিল। আজ তিনি সাফল্যের সিঁড়ি বেয়ে উঠছেন। ভারত মহাকাশ অভিযানের সাহায্যে দেশের মানুষের কল্যাণে কাজ করেছে। চীন নীরবে কাজ করে যাচ্ছে। আজ চীন নিজেই নতুন মহাকাশ প্রযুক্তি তৈরি করছে। আরও সাহসী মিশন করছেন। তৈরি করেছে নিজস্ব মহাকাশ স্টেশন। ভারত বিশ্বের সবচেয়ে সস্তা লঞ্চের জন্য পরিচিত।

গোটা বিশ্ব ভারতে আসছে কারণ ভারতের রাজনৈতিক বাস্তবতাও বদলে গেছে। বিশ্ব মানচিত্রে উঠে আসছে ভারত ও চীন। গোটা বিশ্ব ভারত মহাসাগর অঞ্চল নিয়ে কথা বলে। চীনের ক্রমবর্ধমান শক্তির পরিপ্রেক্ষিতে আমেরিকা এগিয়ে আসছে এবং ভারতের সঙ্গে সম্পর্ক জোরদার করছে। আর্টেমিস অ্যাকর্ডস তারই ফল। ভবিষ্যতে বৈশ্বিক মহাকাশ নীতির পরিবর্তন, উন্নতি এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মহাকাশে বড় শক্তি হতে চলেছে ভারত। মহাকাশ থেকেও দেশ রক্ষা পাবে... ভারতকে মহাকাশ থেকেই দেশের নিরাপত্তার যত্ন নিতে হবে। শান্তিপূর্ণ মিশন একা করতে পারবে না। মহাকাশ ও মহাকাশ থেকে অস্ত্র ব্যবহারের ক্ষমতাও তাকে বাড়াতে হবে। চন্দ্রযান-৩ ভারতকে এই দিকে দ্রুত এগিয়ে নিয়ে যাবে। এছাড়াও, এটি গভীর মহাকাশে বড় মিশন সম্পন্ন করতে সাহায্য করবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement