Advertisement

Chandrayaan-3: বুধবারই চাঁদে পা দেবে চন্দ্রযান-৩, জেনে নিন কখন, কীভাবে লাইভ দেখবেন

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) জানিয়েছে, সমস্ত সিস্টেম নিয়মিত চেক করা হচ্ছে। শেষ কয়েকটি মুহূর্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। ২৩ অগাস্ট বিকেল ৫.২০ মিনিট থেকে ল্যান্ডিং অপারেশনের সরাসরি সম্প্রচার শুরু হবে। X (পূর্বে টুইটার) হ্যান্ডেলে এমনটাই লিখেছে ISRO।

চন্দ্রযান-৩
Aajtak Bangla
  • শ্রীহরিকোটা,
  • 22 Aug 2023,
  • अपडेटेड 11:53 PM IST
  • প্রহর গোনা শুরু। আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। সব ঠিকঠাক থাকলে ২৩ অগাস্ট, বুধবারই চাঁদের মাটিতে নামবে চন্দ্রযান-৩। 
  • ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) জানিয়েছে, সমস্ত সিস্টেম নিয়মিত চেক করা হচ্ছে। শেষ কয়েকটি মুহূর্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।
  • ২৩ অগাস্ট বিকেল ৫.২০ মিনিট থেকে ল্যান্ডিং অপারেশনের সরাসরি সম্প্রচার শুরু হবে। X (পূর্বে টুইটার) হ্যান্ডেলে এমনটাই লিখেছে ISRO।

প্রহর গোনা শুরু। আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। সব ঠিকঠাক থাকলে ২৩ অগাস্ট, বুধবারই চাঁদের মাটিতে নামবে চন্দ্রযান-৩। 

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) জানিয়েছে, সমস্ত সিস্টেম নিয়মিত চেক করা হচ্ছে। শেষ কয়েকটি মুহূর্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

২৩ অগাস্ট বিকেল ৫.২০ মিনিট থেকে ল্যান্ডিং অপারেশনের সরাসরি সম্প্রচার শুরু হবে। X (পূর্বে টুইটার) হ্যান্ডেলে এমনটাই লিখেছে ISRO।

বুধবার ভারতীয় সময় সন্ধ্যা ৬.০৪-এ ঐতিহাসিক অবতরণ হতে চলেছে। অবতরণ প্রক্রিয়ার সরাসরি সম্প্রচার করা হবে। ISRO-র অফিসিয়াল ওয়েবসাইট, ইউটিউব এবং সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে সরাসরি সম্প্রচার দেখা যাবে।

চন্দ্রযান-3- এর ল্যান্ডার মডিউলের দুইটি অংশ। ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান। বর্তমানে ডিবুস্টিং করে সঠিক অবতরণের স্থান নির্বাচনের কাজ চালাচ্ছে ল্যান্ডার।

ইসরো জানিয়েছে, সোমবার চন্দ্রযান-3-এর ল্যান্ডার মডিউল এবং চন্দ্রযান-2-এর অরবিটারের(২০১৯ সালে ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান) মধ্যে একটি দ্বিমুখী যোগাযোগ স্থাপন করা হয়েছে। 'স্বাগত, বন্ধু!'- এভাবেই চন্দ্রযান-২-এর অরবিটার চন্দ্রযান-৩-এর ল্যান্ডিং মডিউলকে স্বাগত জানায়। ফলে মিশন কন্ট্রোলের কাছে এখন ল্যান্ডিং মডিউলের সঙ্গে যোগাযোগ স্থাপনের একাধিক মাধ্যম রয়েছে।

আগের বার মন ভেঙেছিল দেশবাসীর। চন্দ্রযান-২-এর ল্যান্ডার সফলভাবে চন্দ্র পৃষ্ঠ স্পর্শ করতে পারেনি। ২.১ কিলোমিটারের কাছাকাছি উচ্চতায় এসে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ২০১৯ সালের সেপ্টেম্বরের সেই রাত এখনও অনেকের স্মৃতিতে অটুট।

এবারেও তাই ল্যান্ডিং নিয়ে বাড়তি উৎকণ্ঠা সকলের। সতর্ক ইসরোর বিজ্ঞানীরাও। সোমবার এএনআই-কে ইসরোর এক সিনিয়র বিজ্ঞানী বলেন, 'যদি কোনও কারণ পরিস্থিতি প্রতিকূল বলে মনে হয়, সেক্ষেত্রে অবতরণ পিছিয়ে ২৭ অগাস্ট করে দেওয়া হবে।'

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement