Advertisement

Chandrayaan-3: ‘পৃথিবীতে সঙ্কল্প করে চাঁদে তা পূরণ করেছি’, চন্দ্রযান-৩-এর সাফল্যে বললেন প্রধানমন্ত্রী মোদী

Chandrayaan-3 MLI: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ISRO) মিশন চন্দ্রযান-৩ বুধবার সন্ধ্যা ৬টা ০৪ মিনিটে চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে। এর ফলে, ভারত বিশ্বের প্রথম দেশ যারা চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছেছে। দক্ষিণ আফ্রিকা থেকে এই মিশন সরাসরি দেখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

‘এটি ভারতের নতুন শক্তি, নতুন চেতনার মুহূর্ত’, চন্দ্রযান-৩-এর সাফল্যে বললেন প্রধানমন্ত্রী মোদী।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Aug 2023,
  • अपडेटेड 7:07 PM IST
  • ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ISRO) মিশন চন্দ্রযান-৩ বুধবার সন্ধ্যা ৬টা ০৪ মিনিটে চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে।
  • এর ফলে, ভারত বিশ্বের প্রথম দেশ যারা চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছেছে।
  • দক্ষিণ আফ্রিকা থেকে এই মিশন সরাসরি দেখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Chandrayaan-3: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ISRO) মিশন চন্দ্রযান-৩ বুধবার সন্ধ্যা ৬টা ০৪ মিনিটে চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে। এর ফলে, ভারত বিশ্বের প্রথম দেশ যারা চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছেছে। গোটা বিশ্বের নজর ছিল আজকের এই মহাকাশ অভিযানের দিকে। দক্ষিণ আফ্রিকা থেকে এই মিশন সরাসরি দেখছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৫তম ব্রিকস সম্মেলনে যোগ দিতে এখন জোহানেসবার্গে রয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেক দেশবাসীর মতো আমারও মনোযোগ চন্দ্রযানের মহা অভিযানে ছিল। ভারত চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছেছে, যেখানে আজ পর্যন্ত কোনও দেশ এর আগে পৌঁছায়নি। আজ থেকে বদলে যাবে চাঁদ সংক্রান্ত অনেক প্রচলিত ধারণা।

প্রধানমন্ত্রী বলেন, “চোখের সামনে এমন ইতিহাস তৈরি হতে দেখলে আমরা গর্ববোধ করি। এ ধরনের ঐতিহাসিক ঘটনাই হয়ে ওঠে জাতির জীবনের চেতনা। এই মুহূর্তটি অবিস্মরণীয়! এই মুহূর্তটি নজিরবিহীন! এটি একটি উন্নত ভারতের মুহূর্ত। এটি একটি নতুন ভারতের জন্য গলা ফাটানোর মুহূর্ত। এই মুহূর্ত চাঁদ-জয়ের পথে হাঁটার। এই মুহূর্তটি ১৪০ কোটি মানুষের শক্তির। এটি ভারতের নতুন শক্তি, নতুন চেতনার মুহূর্ত। অমরত্বের প্রথম আলো সাফল্যের অমৃত বর্ষণ করছে। আমরা পৃথিবীতে সঙ্কল্প করেছি এবং চাঁদে তা পূরণ করেছি।

প্রধানমন্ত্রী মোদী বলেন, “আজ আমরা মহাকাশে নিউ ইন্ডিয়ার নতুন উড়ানের সাক্ষী হয়েছি। প্রতিটি ঘরে ঘরে উৎসব শুরু হয়েছে। আমার হৃদয় থেকে, আমি আমার দেশবাসী, আমার পরিবারের সদস্যদের সঙ্গে এই উৎসাহ ও উচ্ছ্বাসে যুক্ত আছি। আমি চন্দ্রযান টিম, ইসরো এবং দেশের সমস্ত বিজ্ঞানীদের আন্তরিক অভিনন্দন জানাই, যাঁরা এই মুহূর্তের জন্য এত বছর ধরে কঠোর পরিশ্রম করেছেন। আমাদের বিজ্ঞানীদের কঠোর পরিশ্রমের ফলে ভারত চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছেছে, যেখানে পৃথিবীর কোনও দেশ আজ পর্যন্ত পৌঁছাতে পারেনি। আজ থেকে বদলে যাবে চাঁদ সংক্রান্ত প্রচলিত সব ধারণা, বদলে যাবে কাহিনিও। নতুন প্রজন্মের জন্য প্রবাদও বদলে যাবে। ভারতে আমরা সবাই পৃথিবীকে মা এবং চাঁদকে মামা বলে ডাকি। এক সময় বলা হতো চঁদ মামা অনেক দূরে আছে। একদিন এমনও আসবে, যখন ছেলেমেয়েরা বলবে চাঁদ মামা শুধু ট্যুরে আছেন।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement