Advertisement

Moon South Pole Details: মাত্র ১৫ দিন সূর্যালোক থাকে, যেখানে চন্দ্রযান-৩ নেমেছে সেই জায়গাটি ঠিক কেমন?

পৃথিবীর দক্ষিণ মেরু যেমন, চাঁদও তেমনি। পৃথিবীর দক্ষিণ মেরু অ্যান্টার্কটিকায় অবস্থিত। পৃথিবীর শীতলতম স্থান। চাঁদের দক্ষিণ মেরু এমনই। সবচেয়ে ঠান্ডা চাঁদের দক্ষিণ মেরুতে একজন মহাকাশচারী দাঁড়ালে তিনি সূর্যকে দিগন্তরেখায় দেখতে পাবেন।

মাত্র ১৫ দিন সূর্যালোক থাকে, যেখানে চন্দ্রযান-৩ নেমেছে সেই জায়গাটি ঠিক কেমন?
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 24 Aug 2023,
  • अपडेटेड 7:20 AM IST
  • এই এলাকার বেশিরভাগ ছায়ায় থাকে
  • কারণ সূর্যের রশ্মি তির্যকভাবে পড়ে

এই বছরের ১৪ জুলাই যখন চন্দ্রযান-৩ মহাকাশে পাড়ি দিয়েছিল, তখন এটির সঙ্গে ১৪০ কোটি মানুষের প্রত্যাশা ছিল। চন্দ্রযান ৩ চাঁদে একটি সফট ল্যান্ডিং করবে বলে আশা করা হয়েছিল। এটি বিশ্বের কাছে ভারতের শক্তি দেখাবে বলে আশা করা হয়েছিল। আশা ছিল ইতিহাস গড়ার। আর ঠিক ৪০ দিন পর ২৩ অগাস্ট সন্ধে ৬টা ৪ মিনিটে এই সমস্ত আশা পূরণ হয়েছিল। প্রথম আশা পূরণ করে চন্দ্রযান-৩ এর ল্যান্ডার চাঁদে অবতরণ করেছে। এতে করে দ্বিতীয় প্রত্যাশাও পূরণ হল এবং বিশ্ব ভারতের শক্তি দেখল। তৃতীয় আশা পূরণ করে চন্দ্রযান-৩ এর ল্যান্ডার চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে ইতিহাস সৃষ্টি করেছে। চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করেছে চন্দ্রযান-৩ এর ল্যান্ডার। চাঁদের দক্ষিণ মেরুর কাছে ল্যান্ডার অবতরণ করা বিশ্বের প্রথম দেশ হয়ে উঠেছে ভারত। একই সময়ে, এটি চতুর্থ দেশ হিসেবে চন্দ্রপৃষ্ঠে ল্যান্ডার অবতরণ করেছে।

এর আগে ২০১৯ সালের সেপ্টেম্বরেও ইসরো চাঁদের দক্ষিণ মেরুর কাছে চন্দ্রযান-২ অবতরণের চেষ্টা করেছিল। কিন্তু তারপর হার্ড ল্যান্ডিং ঘটে। শুধু ভারত নয়, চিন-আমেরিকা-সহ বিশ্বের নজর চাঁদের দক্ষিণ মেরুতে। চিন কয়েক বছর আগে দক্ষিণ মেরু থেকে কিছু দূরত্বে একটি ল্যান্ডার অবতরণ করেছিল। শুধু তাই নয়, আগামী বছর দক্ষিণ মেরুতে মহাকাশচারী পাঠানোরও প্রস্তুতি নিচ্ছে আমেরিকা।

দক্ষিণ মেরুর এলাকা কেমন?

পৃথিবীর দক্ষিণ মেরু যেমন, চাঁদও তেমনি। পৃথিবীর দক্ষিণ মেরু অ্যান্টার্কটিকায় অবস্থিত। পৃথিবীর শীতলতম স্থান। চাঁদের দক্ষিণ মেরু এমনই। সবচেয়ে ঠান্ডা চাঁদের দক্ষিণ মেরুতে একজন মহাকাশচারী দাঁড়ালে তিনি সূর্যকে দিগন্তরেখায় দেখতে পাবেন। এটি চাঁদের পৃষ্ঠ থেকে দৃশ্যমান এবং উজ্জ্বল হবে। এই এলাকার বেশিরভাগ ছায়ায় থাকে। কারণ সূর্যের রশ্মি তির্যকভাবে পড়ে। এ কারণে এখানে তাপমাত্রা কম। সর্বদা ছায়ায় এবং নিম্ন তাপমাত্রায় থাকার কারণে এখানে জল ও খনিজ পদার্থ থাকতে পারে বলে অনুমান করা হচ্ছে। আগের চাঁদ মিশনেও বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

Advertisement

মার্কিন মহাকাশ সংস্থা নাসা এক প্রতিবেদনে বলেছিল, কক্ষপথের পরীক্ষার ভিত্তিতে বলা যেতে পারে চাঁদের দক্ষিণ মেরুতে বরফ রয়েছে এবং অন্যান্য প্রাকৃতিক সম্পদও থাকতে পারে। এখনও এই অংশ সম্পর্কে অনেক তথ্য সংগ্রহ করতে হবে। ১৯৯৮ সালে একটি NASA মুন মিশন দক্ষিণ মেরুর কাছে হাইড্রোজেনের উপস্থিতি শনাক্ত করে। নাসা বলছে, হাইড্রোজেনের উপস্থিতি সেখানে বরফের প্রমাণ দেয়। নাসার মতে, চাঁদের দক্ষিণ মেরুতে বড় বড় পাহাড় এবং অনেক গর্ত রয়েছে। এখানে সূর্যের আলো খুব কম পড়ে। যেসব অংশে সূর্যালোক আসে সেখানে তাপমাত্রা ৫৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকে। কিন্তু যেসব অংশে সূর্যের আলো নেই সেখানে তাপমাত্রা মাইনাস ২৪৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যায়। নাসা দাবি করেছে যে এমন অনেক গর্ত রয়েছে যা কোটি কোটি বছর ধরে অন্ধকারে ডুবে। এখানে কখনই সূর্যের আলো আসে না। কিন্তু এর মানে এই নয় যে সমগ্র দক্ষিণ মেরু অন্ধকারে নিমজ্জিত থাকে। দক্ষিণ মেরুর অনেক এলাকা আছে যেখানে সূর্যের আলো আসে। উদাহরণস্বরূপ, শ্যাকলটন ক্রেটারের কাছাকাছি অনেক জায়গা রয়েছে যেখানে বছরে ২০০ দিন সূর্যালোক পাওয়া যায়।

চন্দ্রযান-৩ এর ল্যান্ডার যে জায়গায় অবতরণ করেছে, সেখানে ১৫ দিন সূর্যের আলো থাকবে এবং ১৫ দিন পর আবার অন্ধকার হয়ে যাবে। ২৩ তারিখে অবতরণের পিছনে এটিও একটি কারণ ছিল, কারণ সেখানে এখনও আলো রয়েছে। কিন্তু ১৫ দিন পর সেই এলাকা আবার অন্ধকারে নিমজ্জিত হবে।

জল বা বরফ পাওয়া গেলে তার কী হবে?

চাঁদের দক্ষিণ মেরু এবং এর আশেপাশের এলাকা বেশ রহস্যময়। বিশ্ব আজও এ বিষয়ে অজ্ঞ। নাসার একজন বিজ্ঞানী বলেছেন যে আমরা জানি যে দক্ষিণ মেরুতে বরফ আছে এবং অন্যান্য প্রাকৃতিক সম্পদও থাকতে পারে। যাইহোক, এটি এখনও একটি অজানা পৃথিবী। নাসা বলেছে যে যেহেতু দক্ষিণ মেরুর অনেক গর্ত কখনও আলোকিত হয়নি এবং এর বেশিরভাগই ছায়ায় রয়ে গেছে, তাই সেখানে বরফ থাকার সম্ভাবনা রয়েছে। এখানে জমে থাকা জল কোটি কোটি বছরের পুরনো হতে পারে বলেও ধারণা করা হচ্ছে। এটি সৌরজগত সম্পর্কে খুব গুরুত্বপূর্ণ তথ্য পেতে সাহায্য করবে। নাসার মতে, যদি জল বা বরফ পাওয়া যায়, তাহলে তা আমাদের সৌরজগতে জল ও অন্যান্য পদার্থের গতিবিধি বুঝতে সাহায্য করবে। উদাহরণস্বরূপ, পৃথিবীর মেরু অঞ্চলের বরফ প্রকাশ করেছে যে হাজার হাজার বছর ধরে আমাদের গ্রহের জলবায়ু এবং বায়ুমণ্ডল কীভাবে বিবর্তিত হয়েছে। জল বা বরফ পাওয়া গেলে তা পান করা, শীতল করার যন্ত্রপাতি, রকেটের জ্বালানি তৈরি এবং গবেষণা কাজে ব্যবহার করা যেতে পারে।

সেখানে পৌঁছানো কতটা কঠিন?

চাঁদের দক্ষিণ মেরু একটি অদ্ভুত জায়গা। সবচেয়ে বড় চ্যালেঞ্জ এখানে অন্ধকার। এখানে, ল্যান্ডার অবতরণ করা হোক বা যে কোনও স্থান, এটি খুব কঠিন। কারণ চাঁদে পৃথিবীর মতো বায়ুমণ্ডল নেই। নাসা আরও বলছে, আমরা যতই উন্নত প্রযুক্তি ব্যবহার করি না কেন এবং ল্যান্ডার যত উন্নতই হোক না কেন, তারপরও দক্ষিণ মেরুর ভূমি দেখতে কেমন তা বলা মুশকিল। এবং কিছু সিস্টেম তাপমাত্রা বৃদ্ধি এবং পতনের কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে। আগামী বছর দক্ষিণ মেরুতে মহাকাশচারী পাঠানোর প্রস্তুতি নিচ্ছে নাসা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement