Advertisement

Chandrayaan 3: 'ছবি পাঠাব?' চাঁদের আরও কাছে গিয়ে জিগ্গেস করল চন্দ্রযান ৩, আর কত দূর?

চন্দ্রযান-৩ কে চাঁদের তৃতীয় কক্ষপথে নিয়ে এল ইসরো (ISRO)। এখন চন্দ্রযান ১৭৪ কিমি x ১৪৩৭ কিমির একটি ছোট উপবৃত্তাকার কক্ষপথে চলছে। চন্দ্রযান-৩ সম্ভবত তার নির্ধারিত লক্ষ্যের চেয়ে এগিয়ে যাচ্ছে।

চন্দ্রযান-৩
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 09 Aug 2023,
  • अपडेटेड 2:57 PM IST
  • চন্দ্রযান-৩ কে চাঁদের তৃতীয় কক্ষপথে নিয়ে এল ইসরো (ISRO)
  • এখন চন্দ্রযান ১৭৪ কিমি x ১৪৩৭ কিমির একটি ছোট উপবৃত্তাকার কক্ষপথে চলছে

চন্দ্রযান-৩ কে চাঁদের তৃতীয় কক্ষপথে নিয়ে এল ইসরো (ISRO)। এখন চন্দ্রযান ১৭৪ কিমি x ১৪৩৭ কিমির একটি ছোট উপবৃত্তাকার কক্ষপথে চলছে। চন্দ্রযান-৩ সম্ভবত তার নির্ধারিত লক্ষ্যের চেয়ে এগিয়ে যাচ্ছে। কিন্তু ইসরোর তরফ থেকে এই বিষয়ে কিছু জানানো হয়নি। ৯ অগাস্ট দুপুর ১টৈ ৪০ মিনিটে ISRO চন্দ্রযান-৩ এর কক্ষপথ পরিবর্তন করে। অর্থাৎ চন্দ্রযান-৩ এর থ্রাস্টার চালু করা হয়েছে। ৫ যখন চন্দ্রযান-৩ চাঁদের প্রথম কক্ষপথে পৌঁছেছিল, তখন সে চাঁদের প্রথম ছবি প্রকাশ করে।

সেই সময় চন্দ্রযান-৩ চন্দ্রের চারপাশে ১৬৪ x ১৮০৭৪ কিলোমিটারের উপবৃত্তাকার কক্ষপথে ১৯০০ কিলোমিটার প্রতি সেকেন্ড বেগে ঘুরছিল। যা ৬ অগাস্টে ১৭০ x ৪৩১৩ কিমি কক্ষপথে কমিয়ে আনা হয়েছিল। অর্থাৎ এটিকে চাঁদের দ্বিতীয় কক্ষপথে রাখা হয়েছিল।

চন্দ্রযান-৩-এর কত যাত্রা বাকি

  • ১৪ অগাস্ট ২০২৩: চতুর্থ শ্রেণি বেলা ১২টা থেকে ১২টা ৪ মিনিট র্যন্ত পরিবর্তন করা হবে।
  • ১৬ অগাস্ট ২০২৩: সকাল ৮টা ৩৮ থেকে ৮টা ৩৯ এর মধ্যে পঞ্চম শ্রেণি পরিবর্তন করা হবে। অর্থাৎ মাত্র এক মিনিটের জন্য এর ইঞ্জিনগুলো চালু থাকবে।
  • ১৭ অগাস্ট ২০২৩: চন্দ্রযান-৩ এর প্রপালশন এবং ল্যান্ডার মডিউল আলাদা হবে। একই দিনে, উভয় মডিউল চাঁদের চারপাশে ১০০ কিলোমিটার x ১০০ কিলোমিটারের একটি বৃত্তাকার কক্ষপথে থাকবে।
  • ১৮ অগাস্ট ২০২৩: ল্যান্ডার মডিউলটির ডিঅরবিটিং বিকেল পৌনে ৪টে থেকে ৪টের মধ্যে হবে। অর্থাৎ এর কক্ষপথের উচ্চতা কমে যাবে।

আজ দুপুরেই ইসরোকে মেসেজ করেছে চন্দ্রযান ৩। মহাকাশ যানটি টুইটারে লিখেছে, 'আমি চাঁদের কক্ষপথে এসেছি, আমি কি একটি ছবি পাঠাব?' টুইটটি এখন পর্যন্ত ১৬০০ বারের বেশি রিটুইট করা হয়েছে। ১০ হাজারের বেশি লাইক রয়েছে। এছাড়াও এটি ১.৬৮ লক্ষেরও বেশি বার দেখা হয়েছে। টুইটে লেখা আছে, 'হে পৃথিবীবাসী! আমি চন্দ্র কক্ষপথে আছি। @ইসরো, আপনি কি আমাকে কিছু ছবি পোস্ট করার অনুমতি দিতে পারেন? যাতে আমি তাদের ঈর্ষান্বিত করতে পারি!'

Advertisement

সারা বিশ্বের চোখ ভারতের এই চাঁদ মিশনের দিকে। আমেরিকা, রাশিয়া, ইউরোপের দেশগুলি, চিন, জাপান সবাই চোখের পলক না ফেলে ভারত ও ইসরোর দিকে তাকিয়ে আছে। কবে এই মিশন সফল হবে তার অপেক্য়ষা। কেউ কেউ হয়ত ভারত এবং ইসরোর এই সাফল্য পছন্দ করছেন না। সম্ভবত চন্দ্রযান-৩ তাদের ঈর্ষার কথা বলতে চেয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement