Advertisement

Chhattisgarh Election Results 2023: ছত্তিশগড় নিয়ে বড় খবর, কংগ্রেসকে হারিয়ে ক্ষমতায় আসছে গেরুয়া ?

মধ্যপ্রদেশ, রাজস্থানের পর এবার ছত্তিশগড়েও সরকার গড়তে পারে বিজেপি। এখানে কংগ্রেসের থেকে সংখ্যাগরিষ্ঠ আসনে এগিয়ে বিজেপি।

Chhattisgarh Election Results 2023
Aajtak Bangla
  • রায়পুর,
  • 03 Dec 2023,
  • अपडेटेड 10:54 AM IST
  • ছত্তিশগড়ের সরকার গড়ার পথে বিজেপি
  • মধ্যপ্রদেশ ও রাজস্থানেও বিজেপি সরকার গঠন করবে বলে মনে হচ্ছে

মধ্যপ্রদেশ, রাজস্থানের পর এবার ছত্তিশগড়েও সরকার গড়তে পারে বিজেপি। এখানে কংগ্রেসের থেকে সংখ্যাগরিষ্ঠ আসনে এগিয়ে বিজেপি। এখনও পর্যন্ত ৪৫ আসনে এগিয়ে বিজেপি। কংগ্রেস এগিয়ে ৪৩ আসনে। এর পাশাপাশি মধ্যপ্রদেশ ও রাজস্থানেও বিজেপি সরকার গঠন করবে বলে মনে হচ্ছে। বর্তমানে ছত্তিশগড়ে কংগ্রেস ও বিজেপির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। ছত্তিশগড়ে ৭ মন্ত্রী পিছিয়ে রয়েছেন। 

পিছিয়ে রয়েছেন মন্ত্রী তাম্রধ্বজ সাহু, মোহন মারকাম, কাওয়াসি লাখমা, মহম্মদ আকবর, অমরজিৎ ভগৎ, রুদ্র গুরু ও অনিলা ভেদিয়া। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ছত্তিশগড়ে এগিয়ে রয়েছে বিজেপি। ছত্তিশগড়ের আড়ং, রায়পুর পশ্চিম, শক্তি, রায়পুর গ্রামীণ, বিন্দ্রানওয়াগড়ে এগিয়ে রয়েছে কংগ্রেস। অন্যদিকে বিলাসপুরে এগিয়ে বিজেপি।

আমরা যদি ছত্তিশগড়ের কথা বলি, বেশিরভাগ এগজিট পোল কংগ্রেস সরকার হচ্ছে বলে পূর্বাভাস দিয়েছিল। তবে বিজেপিও এই পরিসংখ্যানে খুব বেশি পিছিয়ে নেই বলে মনে হচ্ছে। ছত্তিশগড়ে জয়ের দাবি করছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিং।

২০১৮ সালের বিধানসভা নির্বাচনের মতোই ছত্তিশগড়ে দুই দফাতে ভোট গ্রহণ হয়েছিল। ৭ নভেম্বর ও ১৭ নভেম্বর এই রাজ্যে ভোট নেওয়া হয়। দুই দফাতে মোট ৭৬.৩১ শতাংশ রেকর্ড করা হয়েছে। যা ২০১৮ সালের নির্বাচনে রেকর্ড করা ৭৬.৮৮ শতাংশের চেয়ে সামান্য কম৷ কংগ্রেস ২০১৮ সালের নির্বাচনে বিজয়ী হয়। তারা ৬৮টি আসন নিয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে এবং ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ১৫ বছরের রাজত্বের অবসান ঘটায়। বিজেপি মাত্র ১৫টি আসন পায়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement