Advertisement

Chandrayaan 3: ভারতের চন্দ্র-সাফল্যে গাত্রদাহ চিনের, যা বলছে কমিউনিস্ট পার্টির মুখপাত্র

চন্দ্রপৃষ্ঠে পালকের মতো অবতরণ করেছে চন্দ্রযান ৩। বুধবার, ভারতের চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে অবতরণ করে ইতিহাস সৃষ্টি করেছে, যা বিশ্বব্যাপী আলোচিত হচ্ছে। ভারতেদেশের সংবাদপত্রে চন্দ্রযান-৩ এর সফল অবতরণের খবর প্রকাশিত হয়েছে।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 25 Aug 2023,
  • अपडेटेड 7:06 PM IST
  • চন্দ্রপৃষ্ঠে পালকের মতো অবতরণ করেছে চন্দ্রযান ৩।
  • বুধবার, ভারতের চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে অবতরণ করে ইতিহাস সৃষ্টি করেছে, যা বিশ্বব্যাপী আলোচিত হচ্ছে।

চন্দ্রপৃষ্ঠে পালকের মতো অবতরণ করেছে চন্দ্রযান ৩। বুধবার, ভারতের চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে অবতরণ করে ইতিহাস সৃষ্টি করেছে, যা বিশ্বব্যাপী আলোচিত হচ্ছে। ভারতেদেশের সংবাদপত্রে চন্দ্রযান-৩ এর সফল অবতরণের খবর প্রকাশিত হয়েছে। সৌদি আরবের সংবাদপত্র আল আরাবিয়া লিখেছের ল্যান্ডার বিক্রম চাঁদের পৃষ্ঠে অবতরণ করার সঙ্গে সঙ্গে সারা বিশ্বের সংবাদপত্রগুলি এটিকে অগ্রাধিকারের ভিত্তিতে প্রকাশ করে এবং ভারতের অপেক্ষাকৃত সস্তা মহাকাশ কর্মসূচিকে তুলে ধরে। কিন্তু চিনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির মুখপত্র হিসেবে বিবেচিত সংবাদপত্র গ্লোবাল টাইমস দীর্ঘদিন পর ২৪ আগস্ট গভীর সন্ধ্যায় এই খবরটি প্রকাশ করে এবং তারপরে ভারতের মহাকাশ কর্মসূচিকে চিনের সঙ্গে তুলনা করে এবং এর ত্রুটিগুলো দূর করে। 

গ্লোবাল টাইমস ভারতের সঙ্গে চিনের প্রযুক্তির তুলনা করতে গিয়ে বলেছে যে, চিন বিভিন্ন দিক থেকে ভারতের চেয়ে অনেক এগিয়ে। কাগজটি বেজিং-ভিত্তিক সিনিয়র মহাকাশ বিশেষজ্ঞ পাং ঝিহাওকে উদ্ধৃত করে বলেছে যে ২০২০ সালে Chang'e-2 উৎক্ষেপণের পর থেকে, চিন সরাসরি পৃথিবী-চাঁদ স্থানান্তর কক্ষপথে অরবিটার এবং ল্যান্ডার পাঠাতে সক্ষম হয়েছে। ভারতের কাছে এই প্রযুক্তি নেই কারণ এর লঞ্চ যানের ক্ষমতা সীমিত। চিনের প্রযুক্তি উন্নত যার কারণে সময় ও জ্বালানি সাশ্রয় হয়। চিন যে জ্বালানি ব্যবহার করে তা অনেক উন্নত।

ভারতকে নিকৃষ্ট দেখানোর চেষ্টা করে চিনা সংবাদপত্র একজন বিশেষজ্ঞকে উদ্ধৃত করে বলেছে, 'চীনের রোভার অনেক বড়, ওজন ১৪০ কেজি, আর ভারতের রোভার প্রজ্ঞানের ওজন মাত্র ২৬ কেজি। ভারতের প্রজ্ঞান চন্দ্র রাত্রি সহ্য করতে পারে না এবং চাঁদে মাত্র একটি দিন থাকে (একটি চান্দ্র দিন ১৪টি পৃথিবীর দিনের সমান।) বিপরীতে, চীনের ইউটু-২ রোভারটি চন্দ্রের পৃষ্ঠের কাছাকাছি রয়েছে। কাজ করার রেকর্ড রয়েছে। দীর্ঘতম সময়ের জন্য, কারণ এটি পারমাণবিক শক্তি দিয়ে সজ্জিত, যাতে এটি দীর্ঘ সময়ের জন্য কাজ করতে পারে। এর সাথে, গ্লোবাল টাইমস বলেছে যে ভারত ও চিনকে ব্রিকস এবং এসসিও প্রক্রিয়ার মধ্যে মহাকাশের ক্ষেত্রে একসাথে কাজ করতে হবে। চিনা সংবাদপত্রটি তার নিবন্ধের শেষে লিখেছে যে, চিন তার মহাকাশ কর্মসূচীর সঙ্গে একত্রে কাজ করতে ইচ্ছুক যে কোনও দেশের জন্য চিন তার অস্ত্র উন্মুক্ত করেছে, কিন্তু ভারতের সঙ্গে মহাকাশ কর্মসূচিতে সহযোগিতার পথে ভূ-রাজনৈতিক বাধা রয়েছে। 

Advertisement

বিশ্বের মিডিয়া চাঁদের পৃষ্ঠে চন্দ্রযান-৩ এর সফল অবতরণকে প্রশংসা করেছিল এবং সারা বিশ্বের সংবাদপত্রগুলি এটিকে বিশিষ্টভাবে কভার করেছিল। সৌদি আরব, আমেরিকা, ব্রিটেন, পাকিস্তান প্রভৃতি যে ভারতের জন্য সফল অবতরণ মহাকাশ শক্তি হিসাবে তার উত্থানের প্রতীক। ভারত সরকার বেসরকারি মহাকাশ উৎক্ষেপণ এবং সংশ্লিষ্ট স্যাটেলাইট-ভিত্তিক ব্যবসায় বিনিয়োগের প্রচার করতে চায় এবং সেই অনুযায়ী এটি খুবই গুরুত্বপূর্ণ।

একই সময়ে, আমেরিকার নিউজ নেটওয়ার্ক সিএনএন লিখেছে যে এই মিশন মহাকাশে বৈশ্বিক পরাশক্তি হিসাবে ভারতের অবস্থানকে শক্তিশালী করতে পারে। এর আগে শুধুমাত্র যুক্তরাষ্ট্র, চিন ও রাশিয়া চন্দ্রপৃষ্ঠে নরম অবতরণ সম্পন্ন করেছে। ভারত তার চন্দ্রযান-৩ দক্ষিণ মেরুর কাছাকাছি অবতরণ করেছে এবং এর আগে অন্য কোনও দেশ তা করেনি।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement