Advertisement

Congress First Candidate List: ওয়ানাড়ে রাহুল গান্ধী, ৩৯ আসনে প্রার্থীদের নাম ঘোষণা কংগ্রেসের

লোকসভা নির্বাচনের প্রথম প্রার্থীতালিকা ঘোষণা করল কংগ্রেস। ৩৯ জন প্রার্থীর নাম ঘোষণা করছে কংগ্রেস। ১৫ জন রয়েছেন জেনারেল ক্যাটাগরিতে। তফশিলি জাতির ২৪ জন রয়েছেন। ওয়ানাড়ে লড়ছেন রাহুল গান্ধী।

rahul gandhi
Aajtak Bangla
  • দিল্লি,
  • 08 Mar 2024,
  • अपडेटेड 8:00 PM IST

Lok Sabha Election 2024: লোকসভা নির্বাচনের প্রথম প্রার্থীতালিকা ঘোষণা করল কংগ্রেস। ৩৯ জন প্রার্থীর নাম ঘোষণা করছে কংগ্রেস। ১৫ জন রয়েছেন জেনারেল ক্যাটাগরিতে। তফশিলি জাতির ২৪ জন রয়েছেন। ওয়ানাড়ে লড়ছেন রাহুল গান্ধী। 

আগামী সাত দিনের মধ্যে ২০২৪ লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা হতে পারে। সূত্রের খবর, ৭ দফায় হতে পারে এই নির্বাচন। দিন কয়েক আগে বিজেপি প্রথম ১৯৫ প্রার্থী তালিকা প্রকাশ করেছিল, সব দলই প্রার্থী তালিকা তৈরিতে ব্যস্ত। এর বাইরে অনেক আঞ্চলিক দলও তালিকা প্রকাশ করেছে।

শুক্রবার সাংবাদিক বৈঠকে প্রার্থীদের তালিকা ঘোষণা করেন কেসি ভেনুগোপাল। প্রার্থীদের নাম ঘোষণা করে তিনি বলেন, রাহুল গান্ধী লড়বেন ওয়ানাড থেকে, ভূপেশ বাঘেল প্রতিদ্বন্দ্বিতা করবেন রাজনন্দগাঁও থেকে। দলের প্রথম তালিকায় ১৫ জন জেনারেল প্রার্থী এবং ২৪ জন তফশিলি জাতি এবং অনগ্রসর শ্রেণী বিভাগের প্রার্থী রয়েছে। এছাড়াও, ১২ জন প্রার্থী রয়েছেন যাদের বয়স ৫০ বছরের কম।

জেনে নিন কোন আসনে কোন প্রার্থী-
ভূপেশ বাঘেল- ছত্তিশগড় (রাজনান্দগাঁও)
জ্যোৎস্না মহন্ত- কোরবা
ডি কে সুরেশ- কর্ণাটক
কে মুরলীধর- তিরুসুর
শশী থারুর-তিরুবনন্তপুরম
কেসি ভেনুগোপাল- আলাপুঝা 
আশীষ কুমার সহায়- ত্রিপুরা পশ্চিম
 

উত্তরপ্রদেশের যেকোনও আসনে প্রার্থী ঘোষণা
কংগ্রেস তার প্রথম তালিকায় উত্তরপ্রদেশের আসনগুলির জন্য প্রার্থীদের নাম ঘোষণা করেনি। সমাজবাদী পার্টি কংগ্রেসকে ১৭টি আসন দিয়েছে।

সিইসির বৈঠকে প্রার্থীদের নিয়ে আলোচনা হয়েছে
কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের সভাপতিত্বে সিইসি বৈঠকে ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের লোকসভা আসন নিয়ে আলোচনা হয়েছিল। এর মধ্যে রয়েছে দিল্লি, কর্ণাটক, কেরালা, ছত্তিশগড়, তেলেঙ্গানা, সিকিম, ত্রিপুরা, নাগাল্যান্ড, মণিপুর, মেঘালয় এবং লক্ষদ্বীপের লোকসভা আসন। এর মধ্যে ৩৯টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement